Advertisement
১১ মে ২০২৪
olympics

Tokyo Olympics: নজর কেড়েও ব্যর্থ সৌরভ, পরীক্ষা মনুর

সৌরভ খুবই প্রতিভাবান শুটার। শেষ কয়েক বছরে পাঁচটি পদক জিতেছে বিশ্বকাপ থেকে। তার মধ্যে দু’টি সোনা।

 নজরে: সৌরভের সামনে মিক্সড টিম বিভাগে পদকের সুযোগ। পিটিআই

নজরে: সৌরভের সামনে মিক্সড টিম বিভাগে পদকের সুযোগ। পিটিআই

None
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ০৫:১৪
Share: Save:

মীরাবাই চানুর হাত ধরে অলিম্পিক্সের প্রথম দিনই পদক নিশ্চিত করল ভারত। ওর সাফল্য দেখে এতটাই মন ভাল হয়ে গিয়েছিল যে, আশা করতে শুরু করেছিলাম শুটিংয়েও একই দিনে কিছু একটা করে দেখাবে ভারত। কিন্তু মেয়েদের দশ মিটার এয়ার রাইফেল বিভাগের ফাইনালে যোগ্যতা অর্জন করতেই পারল না এলাভেনিল বালারিবান ও অপূর্বি চান্ডেলা। তবুও হিট থেকে প্রথম হয়ে ১০ মিটার এয়ার পিস্তল বিভাগের ফাইনালে উঠেছিল তরুণ শুটার সৌরভ চৌধরি। প্রথম বার অলিম্পিক্সের মঞ্চে সপ্তম হয়ে সমর্থকদের মনে কিছুটা দাগ কেটে গেল ১৯ বছর বয়সি শুটার।

সৌরভ খুবই প্রতিভাবান শুটার। শেষ কয়েক বছরে পাঁচটি পদক জিতেছে বিশ্বকাপ থেকে। তার মধ্যে দু’টি সোনা। তবে বিশ্বকাপের সঙ্গে অলিম্পিক্সের অনেক তফাত আছে। বিশ্বের শীর্ষ বাছাই শুটাররা প্রতিনিধিত্ব করে তাদের দেশের হয়ে। এই মঞ্চে নিজের দু’শো শতাংশ উজাড় করে না দিলে পদক জয়ের আশা ক্ষীণ হয়ে যায়। তবে এখনই আশা শেষ হয়নি। দশ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম বিভাগে লড়তে হবে সৌরভকে। সেখানে ঠিক মতো পারফর্ম করতে পারলে পদক পাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

শুটিং, বক্সিং ও কুস্তি থেকেই পদক জয়ের সব চেয়ে বেশি আশা ভারতের। সেখানে প্রথম দিন শুটিং থেকে পদক না এলেও রবিবার ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে পদককের স্বপ্ন দেখছেন সমর্থকেরা। কারণ, নামছে মনু ভাকের। শেষ কয়েক বছরে একাধিক পদক জয়ের পরে সমর্থকদের মনে জায়গা করে নিয়েছে মনু। যোগ্যতা অর্জন পর্বে ভাল ফল করতে পারলে ফাইনালের জন্য আত্মবিশ্বাস পেয়ে যাবে মনু। তাই বাছাই পর্বে ভাল পয়েন্ট সংগ্রহ করা
অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভারতের শুটিং দলে তারুণ্যের সঙ্গেই অভিজ্ঞতার মিশ্রণ রয়েছে। রাহি সর্নোয়াট, অপূর্বি, সঞ্জীব রাজপুত ও মইরাজ আহমেদ খান আগেও অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করেছে। কিন্তু মনু, সৌরভরা এ বারই প্রথম স্বপ্নপূরণের আশায় লড়তে নেমেছে। তাদের কাছে এই প্রতিযোগিতার মাপকাঠি বুঝতেও কিছুটা সময় লাগতে পারে। তবে আমি আশা করব, ওরা যেন পদক জিতে দেশের নাম উজ্জ্বল করে। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

olympics Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE