Advertisement
২০ এপ্রিল ২০২৪
Tokyo Olympics

অলিম্পিক্সে কার্যত বন্দিদশায় থাকতে চলেছেন ক্রীড়াবিদরা, প্রকাশিত নিয়মাবলী

সম্প্রতি নিয়মাবলী সংক্রান্ত একটি বই ‘প্লেবুক’ প্রকাশ করেছেন আয়োজকরা। অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের কাছে যা হয়ে উঠবে গাইডবুক।

অলিম্পিক্সের নিয়ম ঘিরে দুশ্চিন্তায় ক্রীড়াবিদরা

অলিম্পিক্সের নিয়ম ঘিরে দুশ্চিন্তায় ক্রীড়াবিদরা ফাইল ছবি

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২৩
Share: Save:

অলিম্পিক্সে অংশগ্রহণকারী ক্রীড়াবিদরা সাধারণত ইভেন্ট এবং অনুশীলনের সময় ছাড়া বাকি সময় নিজেদের মতো করে কাটাতেই ভালবাসেন। কেউ যান শপিংয়ে, কেউ আশেপাশের দর্শনীয় এলাকা ঘুরে দেখেন। কিন্তু আগামী ২৩ জুলাই থেকে টোকিয়োতে শুরু হতে চলা অলিম্পিক্সে সে সব কিছুই দেখা যাবে না।

সম্প্রতি নিয়মাবলী সংক্রান্ত একটি বই ‘প্লেবুক’ প্রকাশ করেছেন আয়োজকরা। অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের কাছে যা হয়ে উঠবে গাইডবুক। সেখানে স্পষ্ট বলা হয়েছে, কেনাকাটা, দর্শনীয় এলাকা ঘোরা এবং যৌনসম্পর্ক পুরোপুরি নিষিদ্ধ। এ ছাড়াও, শারীরিক দূরত্ব বজায় রাখতে হাত মেলানো, জড়িয়ে ধরার মতো চিরাচরিত প্রথাও দেখা যাবে না। ক্রীড়াবিদদের থেকে দু’মিটার এবং বাকিদের নিজেদের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব রাখতে হবে।

টোকিয়োয় থাকাকালীন দোকান, দর্শনীয় এলাকা, রেস্তোরাঁ বা পানশালায় যাওয়া চলবে না। ক্রীড়াবিদরা জন পরিবহন ব্যবহার করতে পারবেন না। খাওয়া এবং ঘুমনো ছাড়া সব সময় মাস্ক পরে থাকতে হবে।

টোকিয়োয় পৌঁছলে বিমানবন্দরেই কোভিড পরীক্ষা হবে। এরপর প্রতি চার দিন অন্তর পরীক্ষা হবে। পজিটিভ রিপোর্ট এলে সরকার অনুমোদিত কেন্দ্রে নিভৃতবাসে থাকতে হবে।

যদি গ্যালারিতে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়, সেখানেও থাকছে একগুচ্ছ নিয়ম। দর্শকদের চিৎকার বা গান গাওয়া যাবে না। বদলে হাততালি দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona vaccine Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE