×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

অলিম্পিক্স আয়োজন করতে আচমকাই এগিয়ে এল আমেরিকার এই শহর

সংবাদ সংস্থা
টোকিয়ো ২৭ জানুয়ারি ২০২১ ১৬:০০
জাপান নিয়ে চিন্তা এখনও কাটেনি। ফাইল ছবি

জাপান নিয়ে চিন্তা এখনও কাটেনি। ফাইল ছবি

টোকিয়োয় অলিম্পিক্স হওয়া নিয়ে জল্পনা চলছে। এর মাঝেই হঠাৎ আয়োজনের দৌড়ে চলে এল আমেরিকার শহর ফ্লোরিডা। সরকারি ভাবে চিঠি লিখে তারা জানিয়েছে, একান্তই টোকিয়া এই প্রতিযোগিতা আয়োজন করতে না পারলে তারা তৈরি।

অলিম্পিক্সের প্রস্তুতি বহু বছর আগে থেকে শুরু হয়। আগামী ২৩ জুলাই থেকে শুরু টোকিয়ো অলিম্পিক্স। এই অল্প সময়ে কী করে এত বড় মাপের প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে ফ্লোরিডা, তা নিয়ে জল্পনা দেখা দিয়েছে। আমেরিকাতে যেখানে করোনাভাইরাসের প্রকোপ সবথেকে বেশি, সেখানকার এক শহরে অলিম্পিক্স আয়োজন করা কতটা সমীচীন তা নিয়েও প্রশ্ন উঠেছে।

ফ্লোরিডার মুখ্য আর্থিক অফিসার জিমি প্যাট্রোনিস গত সপ্তাহেই নাকি একটি চিঠি পাঠিয়েছিলেন আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) প্রধান টমাস বাখকে। অনুরোধ করেন, এখনও ফ্লোরিডায় এসে সবকিছু খতিয়ে দেখে যাওয়ার সময় রয়েছে।” তবে এই চিঠিকে বিশেষ পাত্তা দিতে নারাজ অলিম্পিক্স কমিটির কর্তারা।

Advertisement

এর মধ্যেই জানা গিয়েছে, আগামী সপ্তাহে অলিম্পিক্সের অংশ নিতে আসা সমস্ত ক্রীড়াবিদের জন্য রুলবুক প্রকাশ করবে আইওসি এবং টোকিয়োর আয়োজকরা। অ্যাথলিটরা কী করে জাপানে নিরাপদ থাকবেন, কী করবেন এবং করবেন না তার বিস্তারিত বিবরণ দেওয়া থাকবে রুলবুকে। যাতায়াত এবং ট্রেনিংয়ের সম্পর্কেও নির্দিষ্ট করে বলা থাকবে।

Advertisement