Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

আইপিএল ২০২০-এ প্রথম দশ উপার্জনকারী ক্রিকেটার কে কে?

নিজস্ব প্রতিবেদন
২২ ডিসেম্বর ২০২০ ১৪:১১
আইপিএল মানেই বড় পারিশ্রমিকের অঙ্ক। জানেন কি কারা ছিলেন উপার্জনের তালিকার প্রথম দিকে? আসুন, দেখে নিই সেই ১০ ক্রিকেটারের নাম, যাঁরা ২০২০ আইপিএল-এ উপার্জনের নিরিখে প্রথম দশটি স্থানে আছেন।

পারফরম্যান্সের দিক দিয়ে আইপিএলে অন্যতম সফল ব্যাটসম্যান ছিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। ১০ কোটি ৭৫ লক্ষ টাকা পারিশ্রমিক পেয়ে ম্যাক্সওয়েল রয়েছেন এ বারের আইপিএল ধনী ক্রিকেটারদের তালিকার দশম স্থানে।
Advertisement
ম্যাক্সওয়েলের থেকে ৪ কোটি টাকা কম পারিশ্রমিক পেয়ে তালিকার নবম স্থানে আছেন হার্দিক পাণ্ড্য। ভারতীয় এই অলরাউন্ডার মুম্বই ইন্ডিয়ান্সের অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তিনি এ বার আইপিএল থেকে পারিশ্রমিক পেয়েছেন ১১ কোটি টাকা।

পাণ্ড্যর সমান অঙ্কের পারিশ্রমিক পেয়ে তালিকার নবম স্থানে আছেন লোকেশ রাহুলও। গত কয়েক বছর তিনি খেলছেন কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে। ২০২০ সালে তাঁরও পারিশ্রমিক ১১ কোটি টাকা।
Advertisement
একই পারিশ্রমিক নিয়ে তালিকার নবম স্থানের অধিকারী তৃতীয় ক্রিকেটার হলেন মনীশ পাণ্ডে। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে এই ক্রিকেটার ২০২০ আইপিএল থেকে উপার্জন করেছেন ১১ কোটি টাকা। হায়দরাবদের আগে এই টপ অর্ডার ব্যাটসম্যান খেলতেন কেকেআর-এর হয়ে।

দক্ষিণ আফ্রিকার এবি ডি’ভিলিয়ার্স সীমিত ওভারের ক্রিকেটে আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত। দেড় দশকের কেরিয়ারে তিনি ৩ বার একদিনের ক্রিকেটে ‘আইসিসি প্লেয়ার অব দ্য ইয়ার’ হয়েছেন। আইপিএল-এর সফল ক্রিকেটারদের মধ্যেও তিনি অন্যতম। এ বছর তিনি খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। এ বছর আইপিএল-এ তাঁর পারিশ্রমিক ছিল ১১ কোটি টাকা। তিনি এ বছরের আইপিএল-ধনী তালিকার নবম স্থানের চতুর্থ ক্রিকেটার।

এ বছরের আইপিএল প্রতিযোগিতায় উপার্জনের দিক দিয়ে নবম স্থানে চার জন ক্রিকেটার থাকায় ৯ থেকে ৬ অবধি থাকছেন ৪ জন ক্রিকেটার। ফলে সাড়ে ১২ কোটি টাকা উপার্জন করে তালিকার পঞ্চম ক্রিকেটারের নাম স্টিভ স্মিথ। প্রাক্তন অস্ট্রেলীয় এই অধিনায়ক আইপিএল-এ রাজস্থান রয়্যালসের নির্ভরযোগ্য ক্রিকেটার।

স্মিথের সমান পারিশ্রমিক পেয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার এই হার্ড হিটিং ওপেনার আইপিএল-এ খেলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

আইপিএল ২০২০ থেকে ধনী ক্রিকেটারদের মধ্যে প্রথম তৃতীয় স্থানে আছেন শুধুই ভারতীয় ক্রিকেটাররা। ১৫ কোটি টাকা পারিশ্রমিক পেয়ে তৃতীয় ধনী ক্রিকেটার রোহিত শর্মা। মুম্বই ইন্ডিয়ান্সের নির্ভরযোগ্য ক্রিকেটার রোহিতকে বলা হয় ‘আইপিএল-এর অন্যতম সেরা অধিনায়ক’। তিনি ডেকান চার্জার্স-এর হয়েও আইপিএল-এ খেলেছেন।

রোহিতের সমান উপার্জন করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। প্রাক্তন ভারত অধিনায়ক আছেন এই তালিকার দ্বিতীয় স্থানে। ক্যাপ্টেন কুল-এর অধিনায়কত্বে ২০১০, ২০১১ এবং ২০১৮— এই তিন বছর আইপিএলজয়ী হয় চেন্নাই সুপার কিংস। এ ছাড়াও তিনি রাইজিং পুণে সুপারজায়ান্টের হয়ে খেলেছেন আইপিএল-এ।

রোহিত শর্মা এবং ধোনির তুলনায় আইপিএল ২০২০ থেকে ২ কোটি টাকা বেশি উপার্জন করেছেন বিরাট কোহালি। ১৭ কোটি টাকা পারিশ্রমিক পেয়ে তালিকার প্রথম স্থানে আছেন ভারত অধিনায়ক। চলতি বছরের আইপিএল থেকে ধনীতম ক্রিকেটার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোহালিই।২০১৯ সালে সুরেশ রায়নার পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএল-এ ৫ হাজার রান সম্পূর্ণ করেন তিনি।