Advertisement
২৬ জুন ২০২৪

ইপিএল জয়ের লক্ষ্যে তিন চাণক্য

গত মরসুমে চেলসির সাফল্যের অন্যতম কারিগর ছিলেন এডেন অ্যাজার। কিন্তু চোটের জন্যে বেলজিয়াম জাতীয় দলের তারকা বার্নলের বিরুদ্ধে খেলতে পারবেন না। একই কারণে ছিটকে গিয়েছেন এই মরসুমে সই করা তিমোয়ে বাকাওকো।

ভরসা: ইপিএল জিততে মোরাতাই প্রধান অস্ত্র কন্তের। —ফাইল চিত্র।

ভরসা: ইপিএল জিততে মোরাতাই প্রধান অস্ত্র কন্তের। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০৩:৪৫
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগে খেতাব দখলের লড়াইয়ে আজ, শনিবার অভিযান শুরু করছে চেলসি, লিভারপুল ও ম্যাঞ্চেস্টার সিটি। কিন্তু প্রথম ম্যাচের আগে একেবারেই স্বস্তিতে নেই বিশ্ব ফুটবলের সেরা তিন চাণক্য— আন্তোনিও কন্তে, পেপ গুয়ার্দিওলা এবং য়ুর্গেন ক্লপ।

চেলসি বনাম বার্নলে: অভিষেকের বছরেই ইপিএল জিতে চমকে দিয়েছিলেন কন্তে। এ বার তাঁর স্বপ্ন ডাবলের। কিন্তু স্ট্যামফোর্ডব্রিজে বার্নলের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে চেলসি ম্যানেজার একাধিক সমস্যায় জর্জরিত। একদিকে, দিয়েগো কোস্তাকে ছেড়ে দেওয়ার জন্য সমর্থকদের ক্ষোভের মুখে তিনি। অন্য দিকে, ফুটবলারদের চোট।

গত মরসুমে চেলসির সাফল্যের অন্যতম কারিগর ছিলেন এডেন অ্যাজার। কিন্তু চোটের জন্যে বেলজিয়াম জাতীয় দলের তারকা বার্নলের বিরুদ্ধে খেলতে পারবেন না। একই কারণে ছিটকে গিয়েছেন এই মরসুমে সই করা তিমোয়ে বাকাওকো। এখানেই শেষ নয়। মাঝমাঠের অন্যতম ভরসা পেদ্রো রদরিগেজ-ও গোড়ালির চোটের কারণে অনিশ্চিত। সমস্যা আরও বাড়িয়েছেন ভিক্টর মোয়েস। গত মরসুমে এফএ কাপ ফাইনালে আর্সেনালের বিরুদ্ধে লাল কার্ড দেখে নির্বাসিত হয়ে রয়েছেন। ফলে তাঁকেও বার্নলের বিরুদ্ধে পাচ্ছেন না কন্তে।

এই পরিস্থিতিতে চেলসি ম্যানেজারের প্রধান ভরসা রিয়াল মাদ্রিদ থেকে সদ্য যোগ দেওয়া আলভারো মোরাতা। শুক্রবার সাংবাদিক বৈঠকে কন্তে বলেছেন, ‘‘মোরাতা জানে আমি ওর কাছ থেকে কী চাই। তবে ওকে আরও সময় দিতে হবে চেলসির খেলার ধরনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য।’’

ম্যাঞ্চেস্টার সিটি বনাম ব্রাইটন: এপিএলে প্রথম বছর একেবারেই ভাল যায়নি পেপ গুয়ার্দিওলার। গত বছর তৃতীয় স্থানে শেষ করেছিল ম্যান সিটি। এই মরসুমে চ্যাম্পিয়ন হওয়াই যে প্রধান লক্ষ্য প্রথম ম্যাচে নামার আগেই স্পষ্ট করে দিয়েছেন তিনি। গুয়ার্দিওলা বলেছেন, ‘‘প্রতিশ্রুতি দিচ্ছি, আগের মরসুমের মতো হতাশ করব না। আশা করছি, এ বছর আমরা ভাল ফল করব।’’

তবে প্রথম ম্যাচের আগে তাঁর প্রধান দুশ্চিন্তা বেঞ্জামিন মেন্দির চোট। ২৩ বছর বয়সি ফরাসি ডিফেন্ডার এই মরসুমেই মোনাকো থেকে যোগ দিয়েছেন ম্যান সিটিতে। কিন্তু ঊরুর চোটের জন্য ছিটকে গিয়েছেন মাঠের বাইরে। মেন্দিকে নিয়ে অস্বস্তির মধ্যেই শনিবার, ম্যান সিটির হয়ে অভিষেক হচ্ছে বেরম কায়েল, দানিলো লুইস দ্য সিলভা ও এন্দেরসনের।

লিভারপুল বনাম ওয়ার্টফোর্ড: ফিলিপে কুটিনহো-কে নিয়ে বাড়তে থাকা অশান্তির মধ্যেই ইপিএলে অভিযান শুরু করছে লিভারপুল। কন্তের মতো য়ুর্গেন ক্লপের-ও উদ্বেগের প্রধান কারণ ফুটবলারদের চোট। ঊরুর চোটের জন্য ড্যানিয়েল স্টারিজ ও অ্যাডাম লালানা-কে তিনি পাচ্ছেন না প্রথম ম্যাচে। তবে ওয়ার্টফোর্ডের বিরুদ্ধে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে কুটিনহোর নাম না করে সাংবাদিক বৈঠকে ক্লপ ক্ষোভ উগরে দিলেন। তিনি বলেছেন, ‘‘ফুটবলারদের আমি খুশি রাখতে পারি না। তা ছাড়া আমি বললেই তো আর কেউ খুশি হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Alvaro Morata EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE