Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অল-আফ্রিকা প্রি-কোয়ার্টার জিতে মালির সামনে ঘানা

নিজস্ব সংবাদদাতা
মুম্বই ১৮ অক্টোবর ২০১৭ ২২:০০
জয়ের পর ঘানা শিবিরে উচ্ছ্বাস। ছবি: ফিফা।

জয়ের পর ঘানা শিবিরে উচ্ছ্বাস। ছবি: ফিফা।

প্রি-কোয়ার্টার ফাইনালে অল-আফ্রিকার পর কোয়ার্টার ফাইনালেও অল-আফ্রিকা লড়াই দেখতে চলেছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। বুধবার নবি মুম্বইয়ের ডিওয়াই পটেল স্টেডিয়ামে নিজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ঘানা। ভারতের সঙ্গে গ্রুপ ‘এ’তে ছিল আফ্রিকার দু’বারের চ্যাম্পিয়ন এই দল। প্রথম ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে ইউএসএ-র কাছে হেরে গিয়েছিল ঘানা। তার পর শেষ ম্যাচে ভারতের সঙ্গে বড় ব্যবধানে জিতে শেষ ১৬ নিশ্চিত করে আফ্রিকার এই দল।

আরও পড়ুন

আবহাওয়া নয়, জার্মান কোচের কাছে মাঠটাই আসল

Advertisement

প্রি-কোয়ার্টারে প্রথমার্ধ থেকেই ম্যাচের রাশ নিজেদের দখলে রেখেছিল ঘানা। ১৩বার গোলের সুযোগ তৈরি করেছিল তারা। ২৫ মিনিটে প্রথম সুযোগ আসে। এডমুন্ড অর্কর নিশ্চিত গোলের শট দক্ষতার সঙ্গে বাইরে পাঠায় নিজের গোলকিপার খালেদ লাওয়ালি। কিন্তু এত সুযোগ তৈরি করেও ঘানাকে গোল পেতে অপেক্ষা করতে হয় প্রথমার্ধের শেষ পর্যন্ত। নিজের বক্সের মধ্যে এরিক আইয়াকে ফাউল করে পেনাল্টি পাইয়ে দেয় ফারুক ইদ্রিসা। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেওয়ার সঙ্গেই এই টুর্নামেন্টে নিজের তৃতীয় গোল করে নিল ঘানা অধিনায়ক।

আরও পড়ুন

ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে বাংলার জিতেন্দ্র

যেখানে প্রথমার্ধ শেষ করেছিল সেখান থেকেই দ্বিতীয়ার্ধ শুরু করেছিল ঘানা। শুরুতেই ২-০ করে ফেলার সহজ সুযোগ নষ্ট করে ঘানা। পেনাল্টি থেকে দ্বিতীয় গোল করতে পারত ঘানা অধিনায়ক। যদি না মালি গোলের নিচে প্রাচীর তৈরি করত গোলকিপার। প্রথমার্ধের মতো দ্বিতীয় গোলও এল একদম শেষ মুহূর্তে। পরিবর্ত হিসেবে নামা রিচার্ড ডাঁসো জোড়ালো শট লাওয়ালিকে বাইরে টেনে এনে গোলে ঢুকে যায়। সেখানেই শেষ হয়ে যায় মালির সব আশা।

আরও পড়ুন

Advertisement