Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rafael Nadal

ইউএস ওপেনে হেরে অবসরের ইঙ্গিত নাদালের! রাফাকে হারিয়ে টিয়াফোর আর্জি, ‘বিগ ৩-র মোহ থেকে বেরোন’

ইউএস ওপেন থেকে বিদায় নিলেন রাফায়েল নাদাল। চতুর্থ রাউন্ডে আমেরিকার ফ্রান্সেস টিয়াফো দ্বিতীয় বাছাই নাদালকে হারালেন ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে। নাদাল জানিয়েছেন, তিনি কবে কোর্টে ফিরবেন জানেন না।

ভবিষ্যৎ অনিশ্চিত নাদালের।

ভবিষ্যৎ অনিশ্চিত নাদালের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১১:২২
Share: Save:

এ বারের ইউএস ওপেন আক্ষরিক অর্থেই তারকাশূন্য হয়ে গেল। সেরিনা উইলিয়ামসের পর বিদায় নিলেন রাফায়েল নাদাল। চতুর্থ রাউন্ডে আমেরিকার ফ্রান্সেস টিয়াফো দ্বিতীয় বাছাই নাদালকে হারালেন ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে। হেরে যাওয়ার পর নাদাল অবসরের ইঙ্গিত দিয়েছেন। অন্য দিকে টিয়াফো টেনিস দুনিয়ার কাছে আর্জি জানিয়েছেন, এ বার যেন সবাই ‘বিগ ৩’-র (ফেডেরার, নাদাল, জোকোভিচ) মোহ থেকে বেরিয়ে আসেন।

নাদাল ম্যাচের পর স্বীকার করে নিয়েছেন, তিনি আবার কবে কোর্টে ফিরবেন, নিজেও জানেন না। তলপেটে চোট পেয়ে উইম্বলডন সেমিফাইনাল থেকে সরে দাঁড়ানো বাদ দিলে এই বছর গ্র্যান্ড স্ল্যামে এটিই নাদালের প্রথম হার। তিনি বলেন, ‘‘আমাকে এখন অনেক কিছু ঠিক করতে হবে। জানি না আবার কবে কোর্টে ফিরব। আপাতত মানসিক ভাবে নিজেকে আবার তৈরি করার চেষ্টা করব। যখন সেটা সম্ভব হবে, তখন কোর্টে ফিরব।’’

নাদালের কোর্টে ফেরা তাঁর ব্যক্তিগত জীবনের উপরেও অনেকটাই নির্ভর করছে। অন্তঃসত্ত্বা স্ত্রী-কে জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। যদিও স্ত্রী এবং গর্ভস্থ সন্তান ভাল আছেন, তবু বাবা হতে চলা নাদাল যথেষ্ট চিন্তিত। সে কথা জানিয়ে তিনি বলেন, ‘‘আপাতত দেশে ফিরব। টেনিসের থেকেও অনেক গুরুত্বপূর্ণ কাজ সামনে রয়েছে। ব্যক্তিগত জীবনে সব কিছু কী রকম থাকে, তার উপর আমার টেনিস ভবিষ্যৎ নির্ভর করছে।’’

এর পর লন্ডনে ২৩ সেপ্টেম্বর থেকে লেভার কাপে খেলার কথা নাদালের। বছর শেষে এটিপি ট্যুর ফাইনালসে খেলার যোগ্যতাও ইতিমধ্যেই অর্জন করেছেন তিনি। সেই প্রতিযোগিতা নভেম্বরে।

নাদালকে হারাতে পেরে উচ্ছ্বসিত টিয়াফো। নিজেদের প্রজন্ম নিয়ে অত্যন্ত আশাবাদী তিনি। নিক কিরগিয়স, কার্লোস আলকারাজ, জানিক সিনারকে নিয়ে তিনি খুশি। বলেন, ‘‘নতুন প্রজন্মকে দেখতে পাচ্ছি। দারুণ লাগছে। কিরগিয়স যে টেনিসটা এখন খেলছে, সেটা এই খেলাটার ভবিষ্যতের জন্য খুব ভাল খবর। সিঙ্গলস হোক, বা ডাবলস— যেখানে খেলছে, ওর খেলা দেখার জন্য স্টেডিয়াম ভরে যাচ্ছে। আলকারাজ, সিনার, আমিও রয়েছি। লোকে এখন আমাদের খেলা দেখতে চাইছে। আরও অনেকে আছে। আর ‘বিগ ৩’ বলে কিছু থাকবে না। হয়তো ‘বিগ ১২’ থাকবে। প্রচুর ভাল ভাল খেলোয়াড় উঠে আসছে। তাদের মধ্যে এক জন অবশ্যই রাজত্ব করবে, শীর্ষে থাকবে। দেখা যাক, সেটা কে হয়।’’

বুধবার কোয়ার্টার ফাইনালে টিয়াফোকে খেলতে হবে আন্দ্রে রুবলেভের সঙ্গে। নবম বাছাই রুবলেভ সপ্তম বাছাই ক্যামেরন নরিকে ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal US open Frances Tiafoe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE