Advertisement
৩০ জানুয়ারি ২০২৩

বোল্টের হ্যাটট্রিক

পদক তালিকা থেকে ছিটকে দিয়েই বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে জাস্টিন গ্যাটলিনের সঙ্গে যুদ্ধের শেষ অঙ্কটা সারলেন উসেইন বোল্ট। শনিবার বেজিংয়ে এ বারের বিশ্বমিটে সোনার হ্যাটট্রিকও করে ফেললেন জামাইকান তারকা। একশো মিটার রিলে জিতে। বোল্ট আর গ্যাটলিন যুদ্ধের উত্তপ্ত আবহাওয়ার আমেজ নিতে মুখিয়ে ছিল বার্ডস নেস্ট স্টেডিয়াম। কিন্তু কোথায় কী!

(ছবি রয়টার্স)

(ছবি রয়টার্স)

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৫ ০৩:৪৩
Share: Save:

পদক তালিকা থেকে ছিটকে দিয়েই বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে জাস্টিন গ্যাটলিনের সঙ্গে যুদ্ধের শেষ অঙ্কটা সারলেন উসেইন বোল্ট। শনিবার বেজিংয়ে এ বারের বিশ্বমিটে সোনার হ্যাটট্রিকও করে ফেললেন জামাইকান তারকা। একশো মিটার রিলে জিতে।
বোল্ট আর গ্যাটলিন যুদ্ধের উত্তপ্ত আবহাওয়ার আমেজ নিতে মুখিয়ে ছিল বার্ডস নেস্ট স্টেডিয়াম। কিন্তু কোথায় কী! মার্কিন অ্যাথলিটের দল রেস থেকেই ডিসকোয়ালিফাই হয়ে গেল। নেস্তা কার্টার, আসাফা পাওয়েল, নিকেল আশমিড আর বোল্টের জামাইকান টিম চ্যাম্পিয়ন ৩৭.৩৬ সেকেন্ডে শেষ করে।
গ্যাটলিন ছিলেন মার্কিন দলের দ্বিতীয় লেগে। বোল্ট শেষ লেগে। বোল্টকে এগিয়ে যেতে দেখে তৃতীয় লেগে থাকা টাইসন গে-র কাছ থেকে ব্যাটন নেওয়ার আগেই দৌড়তে শুরু করে দিয়েছিলেন যুক্তরাষ্ট্র দলের মাইক রজার্স। রিপ্লেয় দেখা যায়, নিয়ম মতো টাইসনের কাছ থেকে ব্যাটন নেননি রজার্স। ততক্ষণে বোল্টের সোনা জয়ের সেলিব্রেশন শুরু হয়ে গিয়েছে।
রিলে থেকে ডিসকোয়ালিফাই হয়ে যায় ব্রিটেনও। ফলে একশো মিটার রিলের রুপো পেল চিন (৩৮.০১) আর ব্রোঞ্জ কানাডা (৩৮.১৩)। বেজিংয়ে ১০০ মিটার, ২০০ মিটারের পর রিলেতে সোনা জেতার সঙ্গে সঙ্গেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে মোট ১১টি সোনা জেতার বিরল নজিরও গড়ে ফেললেন বোল্ট।

মো ফারহা দশ হাজার মিটারের পর এ দিন পাঁচ হাজার মিটারে সোনা জিতে অলিম্পিক ও বিশ্ব মিটে তৃতীয় ‘ডাবল’ করার বিরল কৃতিত্ব গড়লেন। ভারতীয়দের মধ্যে বিকাশ গৌড়া ডিসকাস থ্রো ফাইনালে নবম স্থান পেলেন। ভারতের মেয়েদের রিলে টিম ৪০০ মিটার হিটেই ছিটকে যায়। টিন্টু লুকা, এমআর পুভাম্মা, দেবশ্রী মজুমদার ও জিসনা ম্যাথুরা আট টিমের হিটে অষ্টম স্থান পান। পুরুষদের ৫০ কিমি হাঁটায় সন্দীপ কুমার ও মণীশ সিংহ রাওয়াত ৩৮জন অ্যাথলিটের মধ্যে যথাক্রমে ২৬ ও ২৭ নম্বরে শেষ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.