×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত চুনী গোস্বামী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা৩০ এপ্রিল ২০২০ ১৯:৩৮
চুনী গোস্বামীর প্রয়াণে ফুটবলজগতে নেমে এসেছে শোকের ছায়া। —নিজস্ব চিত্র।

চুনী গোস্বামীর প্রয়াণে ফুটবলজগতে নেমে এসেছে শোকের ছায়া। —নিজস্ব চিত্র।

প্রয়াত হলেন কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে। তাঁর ছেলে সুদীপ্ত গোস্বামী এই খবর জানিয়েছেন। হাসপাতাল সূত্রে খবর, হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন এই প্রবাদপ্রতিম ফুটবলার। বয়স হয়েছিল ৮২ বছর। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়া জগৎ সহ সর্বস্তরে।

১৯৬২ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। চুনী গোস্বামীর ফুটবলজীবন ছিল অজস্র কীর্তিতে উজ্জ্বল। তবে তার মধ্যেই এশিয়ান গেমসে সোনা জয় ছিল সেরা মুকুট। 

১৯৫৭ সালে আন্তর্জাতিক ফুটবলে প্রথম বার পা রেখেছিলেন চুনী। ১৯৬৪ সালে মাত্র ২৭ বছর বয়সে তাঁকে শেষ বার দেখা গিয়েছিল জাতীয় দলের হয়ে। এই সময়ের মধ্যে এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও চুনীর নেতৃত্বে ১৯৬৪ সালে এশিয়ান কাপে রানার-আপ হয়েছিল ভারত। ছয় মাস পরে মারডেকা ফুটবলের ফাইনালেও উঠেছিল দল। কিন্তু, ফাইনালে জয় আসেনি। ক্লাব ফুটবলে চুনী শুধু মোহনবাগানের হয়েই খেলেছেন।  

Advertisement

আরও পড়ুন: দলে ভারতের তিন, মাইক হাসি বেছে নিলেন ‘সেরা শত্রু একাদশ’

আরও পড়ুন: ধোনি আর যুবরাজকে একটি শব্দে বর্ণনা করে চমকে দিলেন ইউসুফ​

কিছুদিন আগেই প্রয়াত হয়েছিলেন আর এক কিংবদন্তি ফুটবলার পিকে বন্দ্যোপাধ্যায়। সেই শোকের রেশ কাটতে না কাটতেই ময়দান হারাল আর এক নক্ষত্রকে। দীর্ঘদিন ধরেই বয়সজনিত কারণে ভুগছিলেন। গত কয়েক মাস ধরে সুগার, প্রসট্রেট ও স্নায়ুর সমস্যায় ভুগছিলেন তিনি। জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে তাঁকে যোধপুর পার্কের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি।

শুধু ফুটবলার হিসেবেই নন, ক্রিকেটেও অনায়াস প্রতিভা ছিল তাঁর। ১৯৭১-৭২ মরসুমে তিনি রঞ্জি ট্রফিতে নেতৃত্ব দিয়েছিলেন বাংলাকে। তাঁর নেতৃত্বে রঞ্জি ফাইনালে উঠেছিল বাংলা। ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ফাইনালে তৎকালীন বোম্বের কাছে হেরেছিল বাংলা।



Tags:
Football Chuni Goswamiচুনী গোস্বামী

Advertisement