×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

সৌরাষ্ট্রের কাছে ১৪৯ রানে হেরে বিজয় হজারে থেকে বিদায়ের মুখে বাংলা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৯:২১


নিজস্ব চিত্র

বিজয় হজারে ট্রফিতে মুখ থুবড়ে পড়ল বাংলা। সৌরাষ্ট্রের কাছে হারল ১৪৯ রানের বিশাল ব্যবধানে। এর ফলে প্রতিযোগিতা থেকে কার্যত ছিটকেই গেল অনুষ্টুপ মজুমদারের দল। যেটুকু আশা আছে, তার জন্য বাংলাকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে।

এলিট ‘ই’ গ্রুপে ৩টি ম্যাচ খেলে ১টি জিতেছে বাংলা, ২টি হার। তাদের পয়েন্ট ৪। ছয় দলের গ্রুপে বাংলা রয়েছে পাঁচ নম্বরে। ৩টি করে ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে প্রথম দুটি স্থানে রয়েছে সৌরাষ্ট্র এবং চণ্ডিগড়। বাংলার মতোই হরিয়ানা ও জম্মু-কাশ্মীরেরও ৩ ম্যাচে ৪ পয়েন্ট। নেট রান রেটের বিচারে হরিয়ানা (০.০২২) তৃতীয়, জম্মু-কাশ্মীর (-০.০৭৫) চতুর্থ স্থানে রয়েছে। বাংলার নেট রান রেট -০.৫৯৬।

টস জিতে অনুষ্টুপ ব্যাট করতে পাঠান সৌরাষ্ট্রকে। জয়দেব উনাদকাটের দল ৫০ ওভারে ৯ উইকেটে ৩২৪ রান তোলে। সৌরাষ্ট্রকে বড় রানে পৌঁছে দেওয়ার মূল কৃতিত্ব অর্পিত ভাসাভাদার। তিনি ৫৯ বলে ৯১ রান করেন। অর্ণব নন্দী ছাড়া বাংলার কোনও বোলার দাগ কাটতে পারেননি। অর্ণব ১০ ওভারে ৪০ রান দিয়ে ১ উইকেট নেন। বাকিরা সবাই মার খেয়েছেন। সবথেকে খারাপ অবস্থা আকাশ দীপের। তিনি ৬ ওভার বল করে ৫৮ রান দেন। ঈশান পোড়েল ৩ উইকেট নেন। তবে তাঁর ১০ ওভারে ওঠে ৭১ রান। মুকেশ কুমার ৭ ওভারে ৩৮ রান, শাহবাজ আহমেদ ৯ ওভারে ৫৬ রান, ঋত্বিক চট্টোপাধ্যায় ৬ ওভারে ৩৯ রান দেন। সৌরাষ্ট্রের হয়ে অভি বারত (৮৩), প্রেরক মানকড় (৫৯) ভাল রান পান।

Advertisement

রান তাড়া করতে নেমে বাংলা কোনও সময়ই সুবিধে করতে পারেনি। শুরুতে অভিমন্যু ঈশ্বরণ এবং পরের দিকে কাইফ আহমেদ ছাড়া কেউ ভাল রান পাননি। অভিমন্যু ৪৪ রান করেন। কাইফ ৩৭ রান করেন। শ্রীবৎস গোস্বামী (০) ইনিংসের দ্বিতীয় বলেই ফিরে যান। ঋত্বিক রায় চৌধুরি (১৮), ঋত্বিক চট্টোপাধ্যায় (১৪), অনুষ্টুপ মজুমদার (৩), শাহবাজ আহমেদ (২৭), অর্ণব নন্দী (১৯) রান পাননি। সৌরাষ্ট্রের হয়ে উনাদকাট ৩টি এবং মানকড়, ধর্মেন্দ্র সিংহ জাডেজা, কমলেশ মাকভানা ২টি করে উইকেট নেন।

বাংলার পরের ম্যাচ জম্মু ও কাশ্মীরের সঙ্গে ২৭ ফেব্রুয়ারি, শনিবার।

Advertisement