Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোচ নির্বাচন নিয়ে মুখ খুললেন বিরাট

গ্যারি কার্স্টেন জানিয়ে দিয়েছেন তিনি আসছেন না। সেই অবস্থায় উঠে আসছে রবি শাস্ত্রীর নাম। অতীতে তাঁর হাত ধরে সাফল্য পেয়েছে ভারত। তা হলে কী তিনি

নিজস্ব প্রতিবেদন
৩০ জুন ২০১৭ ১৭:১৫
বিরাট কোহালি। ছবি:এএফপি।

বিরাট কোহালি। ছবি:এএফপি।

কুম্বলে ছেড়ে যাওয়ার বেশ কয়েকদিন পর মুখ খুলেছিলেন অধিনায়ক বিরাট কোহালি। এ বার আবার কোচ প্রসঙ্গে কথা বললেন তিনি। কোচ নিয়ে প্রতিদিনই উঠে আসছে নতুন নতুন খবর। কখনও সেটা বীরেন্দ্র সহবাগের এক লাইনের সিভি হোক বা রবি শাস্ত্রীর ঢুকে পড়া। সবই রয়েছে ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের কোচ নির্বাচনে। অনিল কুম্বলের ছেড়ে যাওয়ার জন্য যেমন আঙুল উঠছিল বিরাটের দিকে ঠিক তেমনই এখন নতুন কোচ নির্বাচনে সেই বিরাট কোহালির ভূমিকা কতটা তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

কে হবেন ভারতীয় ক্রিকেট দলের পরবর্তি কোচ?

আরও খবর: ভারতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হতে চান ভেঙ্কটেশ

Advertisement

গ্যারি কার্স্টেন জানিয়ে দিয়েছেন তিনি আসছেন না। সেই অবস্থায় উঠে আসছে রবি শাস্ত্রীর নাম। অতীতে তাঁর হাত ধরে সাফল্য পেয়েছে ভারত। তা হলে কী তিনিই ফিরতে চলেছেন ভারতীয় কোচের দায়িত্বে? প্রশ্নটা উঠছেই। বিরাট কোহালির কাছে কোচ নির্বাচনে তাঁর ভুমিকা নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘‘আমি ব্যক্তিগতভাবে কিছু বলতে চাই না। যদি বিসিসিআই জানতে চায় তা হলে দলের হয়ে বলব।’’ কোহালির মতে, কোচ নির্বাচন একটা পরিকল্পনা। এখানে কোনও ব্যক্তিগত মতবাদের কোনও মূল্য নেই। যা হবে দল হিসেবেই হবে। বিসিসিআইকে আমরা আমাদের মত জানাতে পারি।’’

অনেক কোচের হাত ধরেই সাফল্য এসেছে ভারতীয় ক্রিকেটে। কখনও সরগরম হয়েছে কোচ-অধিনায়ক যুদ্ধ। কখনও সরতে হয়েছে কোচকে। কখনও কোচের জন্য সরে যেতে হয়েছে অধিনায়ককেও। সেই উদাহরণ রয়েছে ভারতীয় ক্রিকেটে। সৌরভ-চ্যাপেলের পর কোহালি-কুম্বলে। ভারতীয় ক্রিকেটে কোচেদের সাফল্যের তালিকার শীর্ষে অবশ্য রয়েছেন অনিল কুম্বলেই। ২০১৬-১৭ ভারতীয় ক্রিকেটের কোচের দায়িত্বে ছিলেন অনিল কুম্বলে। সফলতম ছ’জন কোচ যদি দেখা যায় তা হলে টেস্ট ক্রিকেটে এগিয়ে কুম্বলেই। ওয়ান ডেতেও এগিয়ে কুম্বলেই। সেদিক থেকে পিছিয়ে বাকি সকলেই। সফলতম কোচকে সরে যেতে হয়েছে। এ বার কার পালা?

৯ জুলাই পর্যন্ত কোচের পদের জন্য আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। ইতিমধ্যেই আবেদন জানিয়েছেন, বীরেন্দ্র সহবাগ, ডোডা গনেশ, রিচার্ড পাইবাস, লালচাঁদ রাজপুত ও টম মুডি। উঠে এসেছে ভেঙ্কটেশ প্রসাদের নামও। তবে তিনি হেড কোচ হওয়ার ইচ্ছে প্রকাশ করেননি।

আরও পড়ুন

Advertisement