×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

এ রকমই পিচ চাই, আবদার বিরাটদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ নভেম্বর ২০১৯ ০৪:০৯
ইডেনের বাইশ গজ নিয়ে প্রশংসা করেছেন বিরাট।

ইডেনের বাইশ গজ নিয়ে প্রশংসা করেছেন বিরাট।

ভারতের প্রথম দিনরাতের টেস্টে ইডেনের বাইশ গজ কী রকম আচরণ করবে তা নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। শোনা যাচ্ছিল, চার মিলিমিটার ঘাসের আবরণ পেসারদেরই সাহায্য করবে। সমস্যা তৈরি করবে দু’দলের ব্যাটিং লাইন-আপে। কিন্তু স্কোরবোর্ড বলছে, ইডেনের বাইশ গজে পেসাররা যে রকম উইকেট পেয়েছেন, তেমনই রান করেছেন ব্যাটসম্যানেরাও।

প্রথম দিন পেসাররা ১৩টি উইকেট নেওয়ার পরে হাউসফুল ইডেন সাক্ষী থেকেছে বিরাট কোহালির ২৭তম টেস্ট সেঞ্চুরির। মনেই হয়নি গোলাপি বলে গতিময় উইকেটে ব্যাট করতে গিয়ে কোনও সমস্যায় পড়েছেন ভারত অধিনায়ক। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের মুশফিকুর রহিমও ৭৪ রান করেছেন। যা প্রমাণ করে দেয়, পেসারদের সঙ্গে ব্যাটসম্যানেরাও রান করার সুযোগ পেয়েছেন।

ম্যাচ শেষে ইডেনের কিউরেটর সুজন মুখোপাধ্যায়ের কাছে পিচ নিয়ে প্রশংসা করে গিয়েছেন বিরাট নিজে। সুজন বলছিলেন, ‘‘ম্যাচের আগে কখনও পিচ দেখতে আসে না বিরাট। ম্যাচ শেষে বলে গেল, এ বার থেকে প্রত্যেক ম্যাচে এ রকমই উইকেট চাই। বিরাটের এই আবদার আমার কাছে অনুপ্রেরণার মতো।’’

Advertisement

শুধু বিরাট নন। মহম্মদ শামি থেকে ইশান্ত শর্মা, প্রত্যেকেই ইডেনের উইকেটে সাফল্যে পেয়ে খুশি। শামি তাঁকে অনেক দিন ধরেই চেনেন। এসে বলে গিয়েছেন, ‘‘তোমার বানানো উইকেটের কোনও তুলনা নেই। আমাদের বেশি কষ্ট করতে হয়নি।’’ ইশান্তও কৃতজ্ঞতা জানিয়ে গিয়েছেন।

শেষ চার বছরে প্রত্যেক ম্যাচে সমর্থকদের মন কেড়েছে ইডেন। আইপিএলে গত তিন বছরে দু’বার সেরা উইকেটের পুরস্কার পেয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় পরিচালিত নতুন বোর্ডে পিচ সংক্রান্ত নতুন কমিটিতে ইডেনের কিউরেটরকে রাখার দাবি উঠতে শুরু করেছে ক্রিকেটমহলে।

Advertisement