Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

ধোনির এই কৃতিত্ব আর কোনও দিন স্পর্শ করতে পারবেন না কোহালি

সংবাদ সংস্থা
২৭ ফেব্রুয়ারি ২০১৭ ১৮:১৪
হাতছানি ধোনির রেকর্ড!

হাতছানি ধোনির রেকর্ড!

দুই অধিনায়কের হাত ধরে পূর্ব ও পশ্চিম এমন ভাবে এক হয়ে যাবে কে বা জানত!

শনিবার পুণেতে ভাঙা পিচে ও’কিফের ঘূর্ণি বলে নাস্তানাবুদ বিরাট-বাহিনী এক লহমায় আরব সাগরে ভেসে যায়। অন্য দিকে, আর এক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির প্রাণপণ চেষ্টাতেও ইডেন থেকে ম্যাচ ঘরে নিয়ে যেতে পারেনি ঝাড়খণ্ড। সে দিন দু’জনেরই পরাজয় হয়েছিল। তবে, এই দুই পরাজয়ের চিত্র ছিল ভিন্ন।

ওই দিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহালিদের লজ্জাজনক হারে ভাল-মন্দ নিয়ে একাধিক নজির তৈরি হয়। দুই ইনিংস মিলে ঘরের মাটিতে প্রথম টেস্টে ১৩ (০+১৩) রান ছিল কোহালির টেস্ট কেরিয়ারে সর্বনিম্ন রান। আবার ১৯টি টেস্টের পর এই প্রথম কোহালির অধিনায়কত্বে হারের মুখ দেখতে হয় ভারতকে। এখানেই শেষ নয়। পুণেতে বিরাট হারের পর আর কোনও দিন অধিনায়ক ধোনির কৃতিত্বকে ছুঁতে পারবেন না কোহালি। ঘরের মাটিতে অস্ট্রেলিয়া কোনও দিনই হারাতে পারেনি ধোনির ভারতকে। পুণেতে প্রথম টেস্টে হারের পর সেই নজির হাতছাড়া হয়ে গেল অধিনায়ক কোহালির।

Advertisement

আরও পড়ুন- বাইরে জল, ভিতরে আগুন, এই আমাদের মাহি

২০১৪-তে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট হারার পর মাঝ পথেই টেস্ট থেকে অবসর নেন ধোনি। সম্প্রতি ওয়ানডে থেকেও সরে দাঁড়ান তিনি। এমনকী, এ বারের আইপিএলে পুণের হয়ে অধিনায়কত্ব হাতছাড়া হয় ধোনির। কিন্তু, ‘অধিনায়ক ধোনি’র ক্যারিশমা লেশমাত্র হারায়নি তাঁর দায়িত্বে। শনিবার কর্নাটকের বিরুদ্ধে হেরে গেলেও পরের দিন শতরান করে নিজের রাজ্যকে জয়ের মুখ দেখিয়েছিলেন ‘প্রাক্তন’ অধিনায়ক ধোনি।

আরও পড়ুন

Advertisement