×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

‘আমার দেখা অস্ট্রেলিয়ার দলগুলোর মধ্যে এটাই দুর্বলতম’

নিজস্ব প্রতিবেদন
২৭ নভেম্বর ২০১৮ ১২:৩১
ভারতই জিতবে সিরিজ, মনে করছেন লক্ষ্মণ।

ভারতই জিতবে সিরিজ, মনে করছেন লক্ষ্মণ।

১৯৯৬ সালে প্রথমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে খেলেছিলেন ভিভিএস লক্ষ্মণ। তারপর খেলেছেন অজস্রবার। কিন্তু, টিম পেনের দলের মতো এত দুর্বল অস্ট্রেলিয়াকে কখনও দেখেননি বলে মনে করছেন তিনি। আর সেজন্যই চার টেস্টের সিরিজের ফল ভারতের অনুকূলে যাবে বলে জানাচ্ছেন নির্দ্বিধায়।

শৈল্পিক হায়দরাবাদি বলেছেন, “১৯৯৯ সাল থেকে অস্ট্রেলিয়ায় খেলছি। তার আগে ১৯৯৬ সালে আমি অবশ্য ঘরের মাঠে ওদের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলাম। তখন ওদের দলে কিংবদন্তিদের ভিড় ছিল। যাঁরা শুধু ঘরের মাঠেই ম্যাচ জেতানোর ক্ষমতা ধরত, এমন নয়। অ্যাওয়ে ম্যাচেও জেতাত। ওরা কখনই সহজে হাল ছেড়ে দিত না। নিজেদের দক্ষতায় বিশ্বাস রাখত ওরা। এই অস্ট্রেলিয়া দলে যা দেখতে পাচ্ছি না।”

লক্ষ্মণ আরও বলেছেন, “জাস্টিন ল্যাঙ্গার ওদের কোচ হয়েছে এখন। ও যখন খেলত, তখনও বিশাল প্রতিভাধর ছিল না। কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে ও উজাড় করে দিত। এই অস্ট্রেলিয়া দলে সেই মানসিকতাই দেখতে চাইব। তবে এটা মানছি যে আমার দেখা এটাই অস্ট্রেলিয়ার দুর্বলতম দল।”

Advertisement

আরও পড়ুন: জানেন আপনার প্রিয় ভারতীয় ক্রিকেটারদের পছন্দের গাড়ি কোনগুলি?​

আরও পড়ুন: ‘কেমন অধিনায়ক কোহালি, জানিয়ে দেবে অস্ট্রেলিয়া সফর’​

অস্ট্রেলিয়ায় কখনও টেস্ট সিরিজ জেতেনি ভারত। ১১ বার সফরে এসেও অধরা থেকেছে সিরিজ জয়। এ বার কিন্তু চার টেস্টের সিরিজে অনেক বিশেষজ্ঞই এগিয়ে রাখছেন ভারতকে। বলছেন, স্টিভ স্মিথডেভিড ওয়ার্নার না থাকায় ভারতের সামনে সিরিজ জয়ের দারুণ সুযোগ। লক্ষ্মণ আবার সিরিজের ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণীও করে বসেছেন। তাঁর মতে, সিরিজে ভারত ৩-১ ফলে জিতবে।

লক্ষ্মণ বলেছেন, “আশা করছি, ভারত টেস্ট সিরিজে ৩-১ জিতবে। অস্ট্রেলিয়ার কন্ডিশনে কোনও ড্র হবে বলে মনে করছি না। এর চেয়ে ভাল সুযোগ ভারত কখনও পাবে না। স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার খেলছে না বলে কিন্তু এটা মনে হচ্ছে না। আমি দক্ষতার ভিত্তিতে এটা বলছি। ইংল্যান্ডে আমি অবশ্য পুরো ভুল বলেছিলাম। ভেবেছিলাম ভারত ৪-১ জিতবে। কিন্তু হয় তার ঠিক উল্টো। তবে ভারতীয় দলের জেতার ক্ষমতা রয়েছে বলে আমার বিশ্বাস।”

চলতি বছরে ভারত জিতেছে পাঁচ টেস্ট। হেরেছে ছয়টিতে। অস্ট্রেলিয়া আবার এই বছরে জিতেছে মাত্র দুটো টেস্টে। আর বল-বিকৃতি কাণ্ড থেকে ধরলে কোনও টেস্টই জেতেনি। বিরাট কোহালির দলের সিরিজ জেতার সম্ভাবনা যা আরও বাড়াচ্ছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement