Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Wasim Jaffer

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ওয়াসিম জাফর

১৯৯৬-’৯৭ মরসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল জাফরের। তিনি ৩১ টেস্ট ও দুটো ওয়ানডে খেলেন দেশের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬০ ম্যাচে ৫০.৬৭ গড়ে ১৯ হাজার ৪১০ রান করেছেন জাফর।

রঞ্জিতে এই মরসুমে সাত ম্যাচে ২৬৩ রান করেন জাফর। —ফাইল চিত্র।

রঞ্জিতে এই মরসুমে সাত ম্যাচে ২৬৩ রান করেন জাফর। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ মার্চ ২০২০ ১৪:৫২
Share: Save:

অবসর নিলেন জাতীয় দলের প্রাক্তন ওপেনার ও ঘরোয়া ক্রিকেটের কিংবদন্তি ওয়াসিম জাফর। সব পর্যায়ের ক্রিকেটকেই বিদায় জানালেন ৪২ বছর বয়সি।

Advertisement

১৯৯৬-’৯৭ মরসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল জাফরের। তিনি ৩১ টেস্ট ও দুটো ওয়ানডে খেলেন দেশের হয়ে। সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিরদ্ধে ২১২ টেস্টে তাঁর সর্বাধিক রান। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ বার ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে ঘরোয়া ক্রিকেটে অনেক বেশি সফল তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬০ ম্যাচে ৫০.৬৭ গড়ে ১৯ হাজার ৪১০ রান করেছেন জাফর। ৫৭ সেঞ্চুরি ও ৯১ হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর। সর্বাধিক রান ৩১৪। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে রঞ্জিতে ১৫০ ম্যাচ খেলেছেন তিনি। রঞ্জি ট্রফিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রান করেছিলেন তিনি। কেরিয়ারের বেশির ভাগ সময় মুম্বইয়ের হয়ে খেললেও শেষের দিকে বিদর্ভের প্রতিনিধিত্ব করেন তিনি।

আরও পড়ুন: ঈশান-মুকেশ-আকাশরা আমাদের চেয়েও ভাল, বলছেন বাংলার রঞ্জিজয়ী পেস জুটি​

Advertisement

আরও পড়ুন: দলে ধোনি-সহ চার ভারতীয়, এ বার সর্বকালের সেরা টি২০ দল বেছে নিলেন হরভজন সিংহ

শনিবার এক বিবৃতিতে জাফর বলেছেন, “স্কুলজীবন থেকে পেশাদার ক্রিকেট পর্যন্ত সব পর্যায়ের কোচদেরই বিশেষ ভাবে ধন্যবাদ। আমার উপর আস্থা রাখার জন্য নির্বাচকদেরও ধন্যবাদ। সমস্ত অধিনায়কদেরও শ্রদ্ধা জানাচ্ছি। বাবার স্বপ্ন ছিল তাঁর একজন সন্তান যেন দেশের হয়ে খেলে। আমি গর্বিত যে, সেই স্বপ্ন পূর্ণ করতে পেরেছি। এ বার এগিয়ে যাওয়ার পালা। তবে এটা প্রথম ইনিংসের সমাপ্তি। আমি এ বার কোচিং বা ধারাভাষ্যে দ্বিতীয় ইনিংসের দিকে তাকিয়ে থাকছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.