×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

‘যাঁদের নেতৃত্বে খেলেছি, তাঁদের মধ্যে সেরা সৌরভই’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা০৫ জুলাই ২০২০ ০৫:৩২
সৌরভ গঙ্গোপাধ্যায় ৪৯ টেস্ট ও ১৭৬ একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন জাতীয় দলকে। ছবি: এপি।

সৌরভ গঙ্গোপাধ্যায় ৪৯ টেস্ট ও ১৭৬ একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন জাতীয় দলকে। ছবি: এপি।

যে অধিনায়কদের নেতৃত্বে খেলেছেন, তাঁদের মধ্যে সেরা সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর জানালেন এ কথা।

সচিন তেন্ডুলকরের নেতৃত্বে টেস্টে অভিষেক হয়েছিল জাফরের। ৩১ টেস্ট ও দুই ওয়ানডে খেলেছেন তিনি। এর মধ্যে ১৫ টেস্ট তিনি খেলেছেন রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে। ২০০৮ সালে কেরিয়ারের শেষ টেস্ট খেলেন মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে। সৌরভের নেতৃত্বে তিনি খেলেছেন পাঁচ টেস্ট। এই পাঁচ টেস্টের সাত ইনিংসে তিনি করেছিলেন ১৪৯ রান। তার মধ্যে সর্বাধিক ৮৬। যা এসেছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। তবে নিজে ব্যর্থ হলেও সৌরভের নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জাফর। বলেছেন, ২০০০ সালে ম্যাচ-গড়াপেটার অভিযোগে নড়ে যাওয়া বিশ্বাসের অশান্ত সময়ে সৌরভই গড়ে তুলেছিলেন ভারতীয় দল।

আরও পড়ুন: নাইট রাইডার্সের নেতৃত্ব থেকে সৌরভকে সরিয়ে দিতে চেয়েছিলেন বুকানন!​

Advertisement

আরও পড়ুন: নেতৃত্বে ধোনি, আইপিএলের এই ‘ফিয়ারসম ইলেভেন’ হারিয়ে দেবে যে কোনও দলকেই

ওয়াসিম জাফরের কথায়, “২০০০ সালের পর দলকে গড়েছিল সৌরভই। ওর টেম্পারামেন্ট ছিল, ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছিল, সবাইকে লম্বা সুযোগ দিয়েছিল। বীরেন্দ্র সহবাগকে ও-ই ওপেনার বানিয়েছিল। জাতীয় দলে এনেছিল জাহির খান, যুবরাজ সিংহ, হরভজন সিংহকে।” সৌরভের নেতৃত্বে এই চার ক্রিকেটারই বিকশিত হয়েছিলেন। ক্রিকেটপ্রেমীদের উপহার দিয়েছিলেন অনেক স্মরণীয় মুহূর্ত।

১৭৬ এক দিনের ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ। তার মধ্যে জিতেছিলেন ৭৬টিতে। হেরেছিলেন ৬৫টিতে। পাশাপাশি, ৪৯ টেস্টেও নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ। তার মধ্যে জিতেছিলেন ২১টিতে। ১১৩ টেস্টে ৭২১২ রান করেছিলেন সৌরভ। ৩১১ এক দিনের ম্যাচে তাঁর ব্যাটে এসেছিল ১১৩৬৩ রানে। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান সৌরভ।

Advertisement