Advertisement
০৪ মে ২০২৪
Wrestling Controversy

কুস্তি বিতর্কে নতুন অভিযোগ, হুমকি পাচ্ছেন নিলম্বিত কর্তা, শুরু তদন্ত

নতুন অভিযোগ তুললেন ভারতীয় কুস্তি সংস্থার নিলম্বিত সভাপতি সঞ্জয় সিংহ। তাঁর অভিযোগ, তাঁকে ও কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহকে খুনের হুমকি দেওয়া হয়েছে।

wrestling

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৯:১২
Share: Save:

কুস্তি বিতর্কের মধ্যেই এ বার নতুন অভিযোগ তুললেন ভারতীয় কুস্তি সংস্থার নিলম্বিত সভাপতি সঞ্জয় সিংহ। তাঁর অভিযোগ, তাঁকে ও কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহকে খুনের হুমকি দেওয়া হয়েছে। পুলিশে অভিযোগ দায়ের করেছেন তাঁরা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

সঞ্জয় অভিযোগ করেছেন, এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ফোন করে তাঁকে খুনের হুমকি দেন। হুমকি দেওয়া হয়েছে ব্রিজভূষণকেও। ভেলুপুর থানার স্টেশন হাউস অফিসার বিজয় কুমার শুক্ল সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ১২ জানুয়ারি, শুক্রবার রাত ১২টা নাগাদ সঞ্জয়ের কাছে অচেনা একটি নম্বর থেকে ফোন আসে। তিনি ফোন ধরেননি। ১৩ জানুয়ারি একই নম্বর থেকে ফোন আসে বলে অভিযোগ করেছেন সঞ্জয়। তৃতীয় বার ফোন ধরেন তিনি। তখন তাঁকে ও ব্রিজভূষণকে গালাগাল ও খুনের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ সঞ্জয়ের। এই ঘটনায় তাঁর পরিবার আতঙ্কে রয়েছেন বলে জানিয়েছেন সঞ্জয়। ভারতীয় দণ্ডবিধির ৫০৪ ও ৫০৭ নম্বর ধারায় অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ।

গত বছর ডিসেম্বর মাসে নির্বাচিত হওয়ার পরেই জাতীয় অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতার কথা ঘোষণা করেছিলেন সঞ্জয়। তিনি জানিয়েছিলেন, গত বছর ডিসেম্বর মাসের শেষে উত্তরপ্রদেশের গোন্ডাতে সেই প্রতিযোগিতা হবে। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের মনে হয়েছিল, কোনও পরিকল্পনা না করেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে অংশ নিতে চাওয়া কুস্তিগিরেরা নিজেদের তৈরি করার পর্যাপ্ত সময় পাবেন না।

ভারতীয় কুস্তি সংস্থার সংবিধান অনুযায়ী, যুব বা সিনিয়র স্তরের কোনও প্রতিযোগিতার আয়োজন করার আগে এগজ়িকিউটিভ কমিটির বৈঠক হয়। সেই বৈঠকের পরে প্রতিযোগিতার সূচি প্রকাশ করা হয়। প্রত্যেকটি প্রতিযোগিতার আগে কুস্তিগিরদের প্রস্তুতির জন্য প্রয়োজনীয় সময় দিতে হয়। সব থেকে কম ১৫ দিন সময় দিতে হয় প্রস্তুতির। সেই সব কোনও নিয়মের তোয়াক্কা করেননি সঞ্জয়। নিজের মতো সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। সেই কারণে নতুন কমিটি নিলম্বিত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ক্রীড়া মন্ত্রক। তবে কমিটি ভেঙে দেওয়া হয়নি। পরবর্তী নির্দেশ পর্যন্ত তাকে নিলম্বিত করা হয়েছে।

যদিও কেন্দ্রের নির্দেশ মানতে নারাজ সঞ্জয়। তাঁর দাবি, তাঁরা নির্বাচিত সংস্থা। তাই কেন্দ্রের কোনও ক্ষমতা নেই তাঁদের নিলম্বিত করার। মহারাষ্ট্রে জাতীয় কুস্তি প্রতিযোগিতা আয়োজন করতে অনড় সঞ্জয়। এই সিদ্ধান্তের পরে তাঁকে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র। জানিয়ে দেওয়া হয়েছে, এই প্রতিযোগিতাকে বৈধ বলে ধরা হবে না। এই বিতর্কের মাঝেই এ বার নতুন অভিযোগ করলেন সঞ্জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sanjay Singh Brij Bhushan Sharan Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE