Advertisement
২৩ জুলাই ২০২৪
Brij Bhushan Sharan Singh

নির্বাচনের আগে শক্তি প্রদর্শন অভিযুক্ত কুস্তি কর্তার, ২২ রাজ্য পাশে, দাবি ব্রিজভূষণের

আগামী ১২ অগস্ট ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন। সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার আগে কুস্তি কর্তা ব্রিজভূষণ শরণ সিংহের দাবি, ২২টি রাজ্য সংস্থা তাঁর পাশে আছে।

Brij Bhushan Sharan Singh

ব্রিজভূষণ শরণ সিংহ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১০:১৯
Share: Save:

ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচনের আগে নিজের শক্তি প্রদর্শন করলেন সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহ। হেনস্থার দায়ে অভিযুক্ত হলেও দেশের ২৫টি রাজ্য সংস্থার মধ্যে ২২টি তাঁর পাশে রয়েছে বলে দাবি করেছেন ব্রিজভূষণ। আগামী ১২ অগস্ট কুস্তি সংস্থার নির্বাচন। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন সোমবার। নিজে এ বার নির্বাচনে দাঁড়াতে পারবেন না ব্রিজভূষণ। তার পরেও কুস্তির রাশ নিজের হাতেই রাখতে চান তিনি। সেই কারণে বৈঠক ডেকেছিলেন কুস্তি কর্তা। সোমবার নিজের প্রার্থীর নাম ঘোষণা করবেন তিনি।

রবিবার দিল্লির একটি বিলাসবহুল হোটেলে বৈঠক ডেকেছিলেন ব্রিজভূষণ। সেখানে ২২টি রাজ্য সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন বলে দাবি করেছেন তিনি। বৈঠক শেষে ব্রিজভূষণ বলেন, ‘‘২৫টার মধ্যে ২২টা সংস্থার প্রতিনিধি বৈঠকে ছিল। সোমবার আমরা প্রার্থী ঘোষণা করব। তবে আমার পরিবারের কেউ নির্বাচনে লড়বে না। অনেকে আমাদের ভাগ করার চেষ্টা করেছে। কিন্তু আমরা এক আছি। এই বৈঠকই তার প্রমাণ।’’

বৈঠকে থাকা এক রাজ্য সংস্থার আধিকারিক জানিয়েছেন, অসম, ওড়িশা ও হিমাচল প্রদেশ ছাড়া বাকি সব রাজ্য সংস্থা উপস্থিত ছিল। তিনি বলেন, ‘‘আমাদের ভাঙার অনেক চেষ্টা করা হয়েছিল। কিন্তু ব্রিজভূষণের উপর আমাদের সম্পূর্ণ বিশ্বাস আছে। আমরা ওঁর পাশে আছি।’’

ব্রিজভূষণ ও তাঁর ছেলে নির্বাচনে দাঁড়াতে না পারায় প্রথমে জানা গিয়েছিল কুস্তি কর্তার জামাই বিশাল সিংহকে প্রতিনিধি হিসাবে দাঁড় করানো হতে পারে। বিজেপি নেতা বিশাল বিহার থেকে কুস্তির প্রতিনিধি। কিন্তু তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে জানিয়েছেন রাজ্য সংস্থার ওই প্রতিনিধি। তিনি বলেন, ‘‘বিশাল জানিয়েছে ও দাঁড়াবে না। কারণ, বিহারের কুস্তি ও রাজনীতির কাজে ও খুব ব্যস্ত। সভাপতি নির্বাচিত হলে কতটা সময় দিতে পারবে সেটা ও বলতে পারছে না। তবে ও ভোট দেবে।’’ এই পরিস্থিতিতে কাকে ব্রিজভূষণ দাঁড় করান সে দিকেই চোখ সবার।

ভারতীয় কুস্তি সংস্থায় ১২ বছর দায়িত্ব পালনের জন্য জাতীয় স্পোর্টস কোড হিসাবে আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না ব্রিজভূষণ। এখন ভারতীয় কুস্তি সংস্থার সব সিদ্ধান্ত নিচ্ছে ভারতীয় অলিম্পিক্স সংস্থার তৈরি অ্যাডহক কমিটি। দ্রুত নির্বাচন করে নতুন কমিটি তৈরি না করতে পারলে ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব বক্সিং সংস্থা। তার পরেই নির্বাচনের দিন ঘোষণা হয়েছে।

নাবালিকা-সহ ছয় মহিলা কুস্তিগিরকে হেনস্থার অভিযোগে মামলা চলছে ব্রিজভূষণের বিরুদ্ধে। বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিকের মতো কুস্তিগিরেরা দীর্ঘ দিন তাঁর বিরুদ্ধে দিল্লির যন্তর মন্তরে ধর্না দিয়েছেন। তার পরে ঘটনার তদন্ত করেছে দিল্লি পুলিশ। ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে তারা। ইতিমধ্যেই দিল্লি হাই কোর্টে গিয়ে অন্তর্বর্তী জামিন নিয়েছেন কুস্তি কর্তা। নিজেকে বার বার নির্দোষ বলে দাবি করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling Wrestler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE