×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

দিয়েগো মারাদোনার সব জমানো টাকা গেল কোথায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৪৮
মৃত্যুর পরেও 'ফুটবল দেবতা'কে নিয়ে বিতর্ক চলছেই।

মৃত্যুর পরেও 'ফুটবল দেবতা'কে নিয়ে বিতর্ক চলছেই।
ফাইল চিত্র

প্রয়াত দিয়েগো মারাদোনার সব জমানো টাকা কি কর্পূরের মত উবে গেল! শোনা যায় গত হওয়ার আগে মারাদোনা তাঁর ঘনিষ্ঠ এক বন্ধুকে জমানো অর্থের পরিমাণ জানিয়েছিলেন। তাঁর কাছে নাকি ৭৫ মিলিয়ন ডলার ছিল। কিন্তু এখন তাঁর ব্যাঙ্ক অ্যাঙ্কাউন্টে নাকি মাত্র ৪ মিলিয় ডলার পড়ে রয়েছে।

এতদিন জানা গিয়েছিল, মারাদোনা ৭৫ মিলিয়ন ডলার তাঁর সন্তানদের দিতে চেয়েছিলেন। কিন্তু মারাদোনার ছোট ছেলে দিয়েগো ফার্নান্দোর আইনজীবি অবশ্য এখন অন্য কথা বলছেন। তাঁর দাবি প্রয়াত মারাদোনার জমানো সব অর্থের হিসেব পাওয়া যাচ্ছে না। সেই আইনজীবি বলছেন, “৭৫ মিলিয়ন ডলার নিয়ে কথা হয়েছে। তবে একটি ঘরে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে মাত্র ৪ মিলিয়ন ডলারের হিসেব পাওয়া গিয়েছে। সেই হিসেবের মধ্যে রয়েছে একটি পুরানো বাড়ি এবং দুটি গাড়ি। দিয়েগো প্রচুর অর্থোপার্জন করেছে। তবে সমস্যা হল সব অর্থ কিন্তু ওঁর কাছে ছিল না। খরচের সব তথ্য পাওয়া যাচ্ছে না। দিয়েগো কোন খাতে টাকা ব্যয় করেছে, এর কোনও হিসেব কারও কাছে নেই! ফলে তাঁর কাছে আদৌ কত টাকা ছিল, সেটা আমাদের পক্ষে বলা সম্ভব নয়।”

২০২০ সালের ২৫ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক। কিংবদন্তির মৃত্যুর তদন্ত ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শোনা যায় তাঁর মৃত্যুর নেপথ্যে ছিলেন দুজন নার্স এবং একজন মনোবিজ্ঞানী। তাঁরাই নাকি ছিলেন এই চক্রান্তের পান্ডা। আর এবার তাঁর জমানো টাকার হদিস মিলছে না।

Advertisement

বেঁচে থাকার সময় অনেক বিতর্কে জড়িয়েছিলেন ‘হ্যান্ড অব গড’। এমনকি মৃত্যুর পরেও এই প্রবাদপ্রতিমকে একের পর এক বিতর্ক লেগেই আছে। লোকটা যেন চির ঘুমে যাওয়ার পরেও শান্তি পাচ্ছেন না!

Advertisement