Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

IPL 2022: মঙ্গলবার জানা যাবে চূড়ান্ত তালিকা, দেখা যাক আইপিএল নিলামের আগে কোন দল কাকে রাখছে

সংবাদ সংস্থা
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ১১:১১
কোন দল কাকে রাখছে, মঙ্গলবারই চূড়ান্ত হবে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কোন দল কাকে রাখছে, মঙ্গলবারই চূড়ান্ত হবে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইপিএল-এ বড় নিলামের আগে কোন দল কোন ক্রিকেটারকে ধরে রাখবে, সেটিই এখন সব থেকে বড় প্রশ্ন। পুরনো আটটি ফ্র্যাঞ্চাইজির এই তালিকা জমা দেওয়ার শেষ দিন মঙ্গলবার। তারপর নতুন দু’টি ফ্র্যাঞ্চাইজি বুধবার, ১ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে সর্বাধিক তিন জন ক্রিকেটারকে নিতে পারবে।

পুরনো দলগুলি সর্বাধিক চার জন ক্রিকেটারকে রাখতে পারবে। এঁদের মধ্যে তিন জনের বেশি ভারতীয় এবং দু’ জনের বেশি বিদেশি রাখা যাবে না। দেখে নেওয়া যাক, কোন ফ্র্যাঞ্চাইজি কাদের রাখতে পারে।

দিল্লি ক্যাপিটালস

Advertisement

অধিনায়ক ঋষভ পন্থ, পৃথ্বী শ, অক্ষর পটেল এবং দক্ষিণ আফ্রিকার জোরে বোলার আনরিখ নোখিয়াকে রেখে দেওয়ার সম্ভাবনা। রবিচন্দ্রন অশ্বিন এবং কাগিসো রাবাডাকে ছেড়ে দিয়ে নিলামে ফের নিতে পারে। অধিনায়কত্ব ফিরে না পেয়ে শ্রেয়স আয়ার দিল্লি ছাড়ছেন।

মুম্বই ইন্ডিয়ান্স

অধিনায়ক রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরাকে রেখে দিচ্ছে মুম্বই। রেখে দেওয়ার ক্ষেত্রে মুম্বইয়ের পরের পছন্দ কায়রন পোলার্ড। লড়াই সূর্ষকুমার যাদব ও ঈশান কিশনের মধ্যে। হার্দিক পাণ্ড্যকে ছেড়ে দিয়ে তাঁকে নিলামে নেওয়া হতে পারে।

চেন্নাই সুপরা কিংস

তিন ভারতীয় কে হবেন, এক রকম নিশ্চিত। মহেন্দ্র সিংহ ধোনি, রুতুরাজ গায়কোয়াড় এবং রবীন্দ্র জাডেজা থাকছেনই। বিদেশিদের মধ্যে লড়াই হবে মইন আলি ও ফ্যাফ দু’প্লেসির মধ্যে।

পঞ্জাব কিংস

অধিনায়ক কেএল রাহুলই থাকছেন না। ময়াঙ্ক আগরওয়াল, মহম্মদ শামি এবং নিকোলাস পুরানের মধ্যে কাকে রাখবে, ঠিক করতে হবে। রবি বিষ্ণোই এবং অর্শদীপ সিংহকে রেখে দিতে পারে পঞ্জাব। এই দু’ জনকে বহু বছর ধরে তৈরি করেছে তারা।

কলকাতা নাইট রাইডার্স

সম্ভবত বরুণ চক্রবর্তী, সুনীল নারাইন, আন্দ্রে রাসেল ও বেঙ্কটেশ আয়ারকে রেখে দিচ্ছে কেকেআর। সেটা হলে টি২০ বিশ্বকাপজয়ী অধিনায়ক অইন মর্গ্যানকে ছেড়ে দিতে হবে। মর্গ্যানের অধিনায়কত্বে কেকেআর গত বছর দ্বিতীয় পর্বে দুর্দান্ত খেলে ফাইনালে উঠেছিল। বরুণ, নারাইন, রাসেল, আয়ারকে রেখে দিলে শুভমন গিলকে ছেড়ে দিতে হবে। কিন্তু শুভমনকে ভবিষ্যতের অধিনায়ক ভাবা হচ্ছে।

রাজস্থান রয়্যালস

সঞ্জু স্যামসনকে অধিনায়ক করেও খুব একটা সুবিধে করতে পারেনি রাজস্থান। তবু জস বাটলারের সঙ্গে সঞ্জুকেও রেখে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। বেন স্টোকস এবং জফ্রা আর্চারকে রেখে দেওয়ার ক্ষেত্রে দল দোটানায়।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

অধিনায়কত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলী থাকছেন। রাখা হচ্ছে যুজবেন্দ্র চহালকেও। সম্ভবত গ্লেন ম্যাক্সওেলও থাকছেন। চতুর্থ স্থানের জন্য হর্ষল পটেল, মহম্মদ সিরাজ এবং দেবদত্ত পাড়িক্কলের মধ্যে জোর লড়াই চলছে।

সানরাইজার্স হায়দরাবাদ

শুধু কেন উইলিয়ামসন এবং রশিদ খানের থাকা নিশ্চিত। দুই জোরে বোলার ভুবনেশ্বর কুমার এবং টি নটরাজনই থাকবেন, না কি নতুন করে জোরে বোলিং আক্রমণ সাজানো হবে, তা ঠিক করতে হবে হায়দরাবাদকে।

আরও পড়ুন

Advertisement