Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

যে কারণে বিরাটের বদলে রোহিত শর্মাকে ওয়ান ডে অধিনায়ক করা উচিত

নিজস্ব প্রতিবেদন
৩০ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৬
জল্পনা উষ্কে দিয়েছেন নিজেই। এশিয়া কাপ জেতার পর রোহিত শর্মা নিজেই জানিয়েছেন দীর্ঘমেয়াদী অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তিনি তৈরি। আর রোহিত-ভক্তরা তো বলছেন এখনই সীমিত ওভারের ম্যাচে দলের দায়িত্ব দেওয়া হোক তাঁকে। একবার দেখে নেওয়া যাক ঠিক কী কী কারণে বিরাটকে সরিয়ে ওয়ান ডে-তে দলের দায়িত্ব দেওয়া যেতে পারে রোহিতকে।

বিরাট কোহালি এই মুহূর্তে ভারতীয় দলের সেরা ব্যাটসম্যান। টেস্ট, একদিনের পর টি২০— তিন ফরম্যাটে অধিনায়কত্বের চাপ নিতে হচ্ছে তাঁকে। ক্ষতিগ্রস্ত হচ্ছে বিরাটের ব্যাটিং।
Advertisement
একদিনের ম্যাচে রোহিত শর্মাকে অধিনায়ক করা হলে চাপ কমবে বিরাটের উপর থেকে। ফলে নিজের ব্যাটিংয়ের উপর আরও বেশি করে মনোনিবেশ করতে পারবেন। উপকৃত হবে ভারতীয় ব্যাটিং।

দীর্ঘ দিন ধরেই অধিনায়কত্বের অভিজ্ঞতা রয়েছে রোহিত শর্মার। আইপিএলে বেশ কয়েকটা মরশুমে তিনি মুম্বই ইন্ডিয়ান্সের দায়িত্ব সামলাচ্ছেন। নজর কেড়েছে তাঁর অধিনায়কত্ব।
Advertisement
এক দিনের ম্যাচ হোক বা টি২০। অধিনায়ক হিসেবে চাপ নেওয়ার ক্ষমতা রয়েছে রোহিত শর্মার। ফলে ভারতীয় দলের দীর্ঘকালীন দায়িত্ব পেলে কোনও সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে।

আর একটা গুরুত্বপূর্ণ বিষয়, অধিনায়ক রোহিত শর্মাকে চাপ নিতে খুব একটা দেখা যায় না। অধিনায়ক হিসেবেও ব্যাট হাতেও অত্যন্ত সাবলীন তিনি। সদ্য সমাপ্ত এশিয়া কাপেও এই ছবি দেখা গিয়েছে বার বার।

বিরাট কোহালিকে বিশ্রাম দেওয়ায় এশিয়া কাপে অধিনায়ক ছিলেন রোহিত। ১০০-এর উপর গড়ে রান করেছেন। সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন। যে ভাবে প্রতি ম্যাচে রান করে দলকে টেনেছেন, তাতে টিম ম্যানেজমেন্ট রোহিতের উপর আস্থা রাখতেই পারেন।

মাঠে বডি ল্যাঙ্গুয়েজের জন্য মাঝে মধ্যেই সমালোচনার মধ্যে পড়তে হয় বিরাট কোহালিকে। বিশেষ করে দলের অন্যদের উপর তাঁর কর্তৃত্ব করার মানসিকতা নিয়ে সরব তাঁর সমালোচকরা। মাঠে মেজাজ হারতেও দেখা গিয়েছে বিরাটকে।

আর এখানেই অনেকটা এগিয়ে থাকছেন রোহিত শর্মা। অন্যান্যদের সঙ্গে রোহিত শর্মার সম্পর্ক খুবই স্বাভাবিক। অন্য ক্রিকেটারদের উপর ভরসা যেমন করেন, তেমনই খোলাখুলি মিশতেও দেখা গিয়েছে তাঁকে।

আর একটা দিকে বিরাট কোহালিকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছেন রোহিত শর্মা। তা হল বোলিং পরিবর্তন, ফিল্ডার প্লেসমেন্টের বিষয়ে। সমালোচকদের একাংশ বলছেন, ক্রিকেটীয় মেধা বিরাটের থেকে রোহিতের অনেকটাই বেশি।

বিরাটের থেকে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের  অনেক ভাল পর্যবেক্ষণ করার ক্ষমতা রয়েছে রোহিত শর্মার। খুব সহজেই বিপক্ষ ব্যাটসম্যানদের দুর্বলতা বুঝতে পারেন রোহিত শর্মা।