Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Wimbledon 2021: উইম্বলডনে শেষ ম্যাচ খেলে ফেললেন ফেডেরার? অবসরের বড়সড় ইঙ্গিত দিয়ে রাখলেন সুইস তারকা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জুলাই ২০২১ ১০:৫৮
উইম্বলডন থেকে রজার ফেডেরারের বিদায় অবাক করে দিয়েছে টেনিসবিশ্বকে।

উইম্বলডন থেকে রজার ফেডেরারের বিদায় অবাক করে দিয়েছে টেনিসবিশ্বকে।
ছবি: রয়টার্স

হঠাৎ নক্ষত্রপতন। উইম্বলডন থেকে রজার ফেডেরারের বিদায় অবাক করে দিয়েছে টেনিসবিশ্বকে। তবে কি এটাই ঘাসের কোর্টে তাঁর শেষ ম্যাচ? এমন জল্পনা উড়িয়ে দিচ্ছেন না সুইস তারকা। বয়স যে তাঁর খেলায় ছাপ ফেলছে স্বীকার করে নিলেন সেটাও। সাম্প্রতিক কালে অবসরের সব থেকে বড় ইঙ্গিতটা দিয়ে দিলেন ফেডেরার।

বুধবার হুবার্ট হুরকাজের কাছে স্ট্রেট সেটে হেরে বিদায় নেন ফেডেরার। তখন থেকেই নেটমাধ্যমে জল্পনা শুরু হয়ে যায় যে আট বারের উইম্বলডন চ্যাম্পিয়নের কি এটাই অল ইংল্যান্ড ক্লাবে শেষ ম্যাচ। তিনি বলেন, “আমি সত্যিই জানি না। আমাকে ভাবতে হবে। আমার সব সময় লক্ষ্যই থাকে আরও একটা উইম্বলডন খেলা। এই বছর পেরেছি। এর পরে কী হবে, সেটা ভাবতে হবে।”

আগামী মাসে ৪০ বছরে পা দেবেন ফেডেরার। তিনি বলেন, “আজকে রাতেই কথা বলব, আগামী বেশ কিছু দিন আলোচনা করব পরিবার এবং দলের সঙ্গে। কী ভাবে নিজেকে প্রতিযোগিতার জন্য আরও ভাল ভাবে প্রস্তুত করা যায় সেই চিন্তা করব। আমি অবশ্যই চাইব আবার খেলতে, তবে এই বয়সে পারব কি না জানি না।”

Advertisement
আগামী মাসে ৪০ বছরে পা দেবেন ফেডেরার।

আগামী মাসে ৪০ বছরে পা দেবেন ফেডেরার।
ছবি: রয়টার্স


ফেডেরার বলেন, “শেষ ১৮ মাস বেশ কঠিন ছিল। এই মুহূর্তে আমি বিধ্বস্ত। খুব ক্লান্ত আমি। কিছু দিন বিশ্রাম নিতে হবে। নিজের সব কিছু নিংড়ে দিচ্ছিলাম কোর্টে। সেটা শেষ হয়ে গেল। মানসিক ভাবেও আমি ক্লান্ত। সব কিছু নতুন করে শুরু করার আগে বিশ্রাম খুব জরুরি।”

২০০৩ সাল থেকে টানা পাঁচ বার উইম্বলডন জেতেন ফেডেরার। এই রেকর্ড আর কারও নেই। যে বছর প্রথম উইম্বলডন খেলেছিলেন সুইস তারকা, সেই ১৯৯৯ সালে হুরকাজের বয়স ছিল দু’ বছর। তাঁর কাছে শেষ সেটে ০-৬ ব্যবধানে হেরে যান ফেডেরার। এটাই শেষ ম্যাচ হলে ফেডেরার ভক্তদের এই হার যে ভারাক্রান্ত করবে তা বলাই যায়।


বয়স যে তাঁর খেলায় ছাপ ফেলছে, তা স্বীকার করে নিলেন ফেডেরার। তিনি বলেন, “আজ থেকে ১০-২০ বছর আগেও যে জিনিসটা অবলীলায় করতাম, এখন আর সেটা হয় না। এখন কোর্টে ভাবতে হয়, মানসিক প্রস্তুতি নিতে হয়, মনে করতে হয়। কোনও কোনও সময় যেটা করতে চাইছি সেটা হয়তো করেও উঠতে পারি না।”

আরও পড়ুন

Advertisement