Advertisement
০১ মে ২০২৪
Rafael Nadal

Wimbledon 2022: উইম্বলডন থেকে ছিটকে গেলেন নাদাল, চোটের জন্য খেলতে পারবেন না সেমিফাইনালে

টেলর ফ্রিৎজের বিরুদ্ধে পাঁচ সেটের লড়াইয়ে শেষ দিকে কিছুতেই আর টানতে পারছিলেন না। সার্ভিস করতে সমস্যা হচ্ছিল। মেডিক্যাল টাইম-আউট নিয়েছিলেন।

হতাশ নাদাল।

হতাশ নাদাল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ০০:০১
Share: Save:

শেষরক্ষা হল না। উইম্বলডন থেকে শেষ পর্যন্ত সরেই দাঁড়ালেন রাফায়েল নাদাল। বৃহস্পতিবার রাতে তাঁর নাম প্রত্যাহারের কথা ঘোষণা করা হয়েছে উইম্বলডনের তরফে। কোয়ার্টার ফাইনালে অসহ্য যন্ত্রণা নিয়ে খেলতে হয়েছিল নাদালকে। টেলর ফ্রিৎজের বিরুদ্ধে পাঁচ সেটের লড়াইয়ে শেষ দিকে কিছুতেই আর টানতে পারছিলেন না। সার্ভিস করতে সমস্যা হচ্ছিল। মেডিক্যাল টাইম-আউট নিয়েছিলেন। তবু হাল না ছেড়ে শেষ পর্যন্ত খেলেন এবং ম্যাচ জিতে নেন। তবে সেমিফাইনালে খেলার মতো শারীরিক অবস্থা তাঁর নেই বলেই জানা গিয়েছে।

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার নিক কিরিয়সের বিরুদ্ধে খেলার কথা ছিল নাদালের। স্পেনীয় তারকা নাম তুলে নেওয়ায় বিনা লড়াইয়ে কিরিয়স চলে গেলেন ফাইনালে। রবিবার অল ইংল্যান্ড কোর্টে তিনি মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ বনাম ক্যামেরন নরি ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে।

প্রসঙ্গত, নাদাল নাম তুলে নেওয়ার কিছুক্ষণ আগে স্পেনের এক সংবাদমাধ্যম দাবি করেছিল, নাদালের পেটের পেশিতে সাত মিলিমিটারের ক্ষত রয়েছে। সেই চোটের যে ছবি প্রকাশ্যে আসার পর তা দেখে আঁতকে উঠেছিলেন অনেকেই। পেটের উপরে টেপ লাগানো ছিল। তবু স্প্যানিশ সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়, শুক্রবার চোট নিয়েই নামতে চান নাদাল। সেই জল্পনা অবশ্য সত্যি হল না। জানা গিয়েছে, নাদালের চোট এতটাই মারাত্মক যে জোর করে নামলে হিতে বিপরীত হতে পারে।

ফরাসি ওপেন খেলার সময়েও নাদালের চোট ছিল। গোড়ালির অসহ্য যন্ত্রণা নিয়েই গোটা প্রতিযোগিতায় খেলেছিলেন তিনি। পরে স্বীকার করেছিলেন, ব্যথার ট্যাবলেট এবং ম্যাসাজই তাঁকে কোনও মতে সুস্থ রেখেছিল। সেই যন্ত্রণা নিয়েও ট্রফি জিতেছিলেন। ফরাসি ওপেনের সুরকির কোর্ট তবু নাদালের দীর্ঘ দিনের চেনা ছিল। কিন্তু ঘাসের কোর্টে একেবারেই খেলতে অভ্যস্ত নন। এর আগেও বার বার চোটের কারণে নাম তুলেছিলেন। তিন বছর পর এ বার নেমেছিলেন উইম্বলডনে।

কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট না থাকা সত্ত্বেও নাদালের এমন সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকেই। তবে টেনিস বিশেষজ্ঞরা এটাও বলেছিলেন, গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা আরও বাড়িয়ে নিতেই হয়তো নাদাল উইম্বলডনে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। পায়ের যন্ত্রণা সে ভাবে তাঁকে ভোগায়নি। তবে ঘাসের কোর্টে স্বচ্ছন্দ না হওয়ার কারণেই হয়তো প্রথম দু’টি রাউন্ডে সেট খোয়াতে হয়েছিল তাঁকে। চতুর্থ রাউন্ডেও কঠিন লড়াই করে জেতেন। তবে কোয়ার্টার ফাইনালের লড়াই সব কিছুকে ছাপিয়ে যায়। ফ্রিৎজের বিরুদ্ধে দু’টি সেট খুইয়েও পাঁচ সেটের লড়াইয়ে জয় পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Tennis Wimbledon 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE