Advertisement
১০ মে ২০২৪
Wrestling Trial

ভারতীয় কুস্তিতে নতুন বিতর্ক, মহিলা কোচকে চড় মারার অভিযোগ পুরুষ কোচের বিরুদ্ধে

কুস্তির ট্রায়ালে এক মহিলা কোচকে চড় মারার অভিযোগ এক পুরুষ কোচের বিরুদ্ধে। সেই পুরুষ কোচের অধীনে থাকা এক মহিলা কুস্তিগিরই আবার ব্রিজভূষণের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করেছেন।

Wrestler trial

—প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৭:৪৫
Share: Save:

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ করেছেন মহিলা কুস্তিগিরেরা। সেই কুস্তিগিরদের এক জনের কোচের বিরুদ্ধে এ বার অভিযোগ উঠল। বলা হচ্ছে, সেই পুরুষ কোচ নাকি এক মহিলা কোচকে চড় মেরেছেন। এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপের আগে অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের যে ট্রায়াল চলছে সেখানেই এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সোনপতের সাই (স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া) কমপ্লেক্সের ডিরেক্টর ললিতা শর্মার কাছে লিখিত অভিয়োগ দায়ের করেছেন পঞ্জাবের ওই মহিলা কোচ। অভিযোগ, ট্রায়ালের দ্বিতীয় দিন ৫ জুন ঘটনাটি ঘটেছে। সে দিনই ট্রায়াল দেখতে গিয়েছিলেন ভারতীয় অলিম্পিক্স সংস্থার তৈরি করা বিশেষ কমিটির দুই প্রতিনিধি ভূপেন্দ্র সিংহ বাজওয়া ও সুমা শিরুর। সে দিন ট্রায়াল দেখতে গিয়েছিলেন ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রধান পিটি ঊষা।

অভিযুক্ত কোচের নাম বীজেন্দ্র গুলিয়া। কুস্তি মহলে ‘বিল্লা’ নামেই বেশি পরিচিত। হরিয়ানার রোহতকে ‘মহাদেব কুস্তি অ্যাকাডেমি’ চালান তিনি। তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগে মহিলা কোচ দাবি করেছেন, প্রতিযোগিতা চলাকালীন তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেন বীজেন্দ্র। তাঁর ফোন কেড়ে নেন। তিনি জানিয়েছেন, বীজেন্দ্র হঠাৎ এসে দাবি করেন যে ওই মহিলা কোচ তাঁর অ্যাকাডেমির কুস্তিগিরদের ছবি তুলেছেন। ওই মহিলা কোচ প্রতিবাদ করলে তাঁকে বীজেন্দ্র হেনস্থা করেন ও চড় মারেন বলে অভিযোগ। এই ঘটনার পরে ওই মহিলা কোচ পুলিশে অভিযোগ দায়ের করেছেন। কিন্তু পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে দাবি করেছেন তিনি।

যদিও এই বিষয়ে অন্য কথা বলেছেন কুস্তি সংস্থার দায়িত্বে থাকা বিশেষ কমিটি। এক সদস্য জানিয়েছেন, ট্রায়ালে ভুল বোঝাবুঝি হয়েছিল। দুই কোচের সঙ্গেই কথা বলেছেন তাঁরা। বিষয়টি বেশি দূর যাক সেটা তাঁরা চান না। আলোচনার মাধ্যমেই বিষয়টি মিটিয়ে নিতে চাইছেন তাঁরা। সাই-এর ডিরেক্টর ললিতা এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। মুখ খুলতে চাননি অভিযুক্ত কোচ বীজেন্দ্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Wrestler Trial
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE