Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Neeraj Chopra

World Athletics Championship 2022: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ, প্রথম থ্রোয়েই যোগ্যতা অর্জন

অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়া সহজেই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন। প্রথম থ্রোয়েই ছুড়লেন ৮৮.৩৯ মিটার।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন নীরজ।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন নীরজ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ০৫:৪৬
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে নীরজ চোপড়াকে ঘিরেই পদকের আশা ভারতের। প্রথম থ্রোয়ে ৮৮.৩৯ মিটার দূরে জ্যাভলিন ছুড়লেন অলিম্পিক্সে সোনার পদকজয়ী। পৌঁছে গেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

অলিম্পিক্সের পর আরও একটি পদকের হাতছানি নীরজের সামনে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জন করতে প্রয়োজন ছিল ৮৩.৫০ মিটার দূরে জ্যাভলিন ছোড়া। প্রথম থ্রোতে ৮৮.৩৯ মিটার ছুড়ে সেই কাজটাই করে ফেললেন নীরজ। দ্বিতীয় সুযোগের আর প্রয়োজনই রইল না।

প্রতিযোগিতায় খুব সহজ মন্ত্র নিয়ে নেমেছিলেন অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ। তাঁর মন্ত্র, “অ্যাথলেটিক্স খুব সহজ। যখন ছুড়ছ, তখন সব থেকে দূরে ছুড়তে হবে। যখন লাফাচ্ছ, তখন সব থেকে উঁচুতে লাফাতে হবে। যখন দৌড়াচ্ছ, তখন সব থেকে দ্রুত দৌড়াতে হবে।” এতটা সহজ ভাবেই ফাইনালে পৌঁছলেন তিনি। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ এ-তে ছিলেন নীরজ। সেই গ্রুপের প্রথম প্রতিযোগী হিসাবে জ্যাভলিন ছুড়তে আসেন নীরজ। তিনি এলেন, ছুড়লেন এবং যোগ্যতা অর্জন করলেন। সময় নিলেন মাত্র ১২ সেকেন্ড।

স্টকহোম ডায়মন্ড লিগে ৮৯.৯৪ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে রুপো পেয়েছিলেন নীরজ। তাঁর কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার কাজটা খুব কঠিন ছিল না। প্রথম থ্রোয়ে যোগ্যতা অর্জন করে নিজের কাজটা আরও সহজ করে নিলেন।

অলিম্পিক্সের পর নীরজ আরও একটি বড় প্রতিযোগিতার ফাইনালে। দেশ স্বপ্ন দেখছে তাঁর হাত ধরেই আসবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পদক। ২০০৩ সালে অঞ্জু ববি জর্জ লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন। এর পর ১৯ বছর কেটে গেলেও কোনও পদক আসেনি। নীরজ যে ছন্দে রয়েছেন তাতে ভারতীয়রা তাঁর হাত ধরেই দ্বিতীয় পদকের আশা দেখছেন।

টোকিয়ো অলিম্পিক্সে নীরজের সোনা জয়ের এক বছর পূর্ণ হতে বাকি আর মাত্র কয়েক দিন। গত বছর ৭ অগস্ট অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নীরজ। সেই প্রতিযোগিতায় তিনি ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বেই অলিম্পিক্সের থেকে বেশি দূরে জ্যাভলিন ছুড়লেন তিনি। নীরজের ব্যক্তিগত লক্ষ্য যদিও ৯০ মিটার। নীরজ যদিও বার বার ৯০ মিটার নিয়ে প্রশ্ন শুনতে শুনতে দূরত্ব নিয়ে ভাবা ছেড়ে দিয়েছেন। প্রতিযোগিতায় নামার আগে নীরজ বলেছিলেন, “আমি দূরত্ব নিয়ে ভাবছি না। প্রতিযোগিতায় নিজের সেরাটা দিতে চাই।”

ফাইনালে নীরজের থেকে সেরাটাই দেখতে চাইবেন ভারতীয় সমর্থকরা। ক্রিকেটপ্রেমী দেশকে নীরজ জ্যাভলিনের সঙ্গে পরিচয় করিয়েছেন অলিম্পিক্সে সোনা জিতে। ২৪ বছরের নীরজের নাম ইতিমধ্যেই ভারতীয়দের মুখে মুখে ছড়িয়ে গিয়েছে। এ বার সুযোগ আরও এক পদকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE