Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ফেয়ার প্লে-তে শেষ ষোলোয় জাপান, উঠল কলম্বিয়াও

নিজস্ব প্রতিবেদন
২৮ জুন ২০১৮ ২৩:০১
চলতি বিশ্বকাপে দ্বিতীয় গোল করে কলম্বিয়ার জয় নিশ্চিত করলেন ইয়েরি মিনা। ছবি: রয়টার্স

চলতি বিশ্বকাপে দ্বিতীয় গোল করে কলম্বিয়ার জয় নিশ্চিত করলেন ইয়েরি মিনা। ছবি: রয়টার্স

কলম্বিয়া ১ : সেনেগাল ০

জাপান ০ : পোল্যান্ড ১

প্রত্যাশামতোই বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নিল কলম্বিয়া। সামারা এরিনায় গ্রুপ এইচ-এর শীর্ষস্থানে থেকে পরের পর্বে গেল জোস পেকারম্যানের ছেলেরা। ৭৪ মিনিটে ইয়েরি মিনা-র গোলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট পেয়ে শেষ ষোল নিশ্চিত করলেন রাদামেল ফালকাও, হামেস রডরিগেজরা।

Advertisement

ম্যাচের শুরু থেকেই অল আউট আক্রমণে যাচ্ছিল আফ্রিকান দেশটি। সুযোগ পেলেই আক্রমণ শানাচ্ছিলেন ফালকাও, রডরিগেজরাও। ফের এক বার ‘ভার’-এর সুবিধা পেল কলম্বিয়া। ১৭ মিনিটেই পেনাল্টি পেয়ে গিয়েছিল সেনেগাল। কলম্বিয়ান বক্সে সাদিও মানে-কে ফাউল করে বসেন ডেভিনসন সাঞ্চেজ। রেফারি সেই মুহূর্তে পেনাল্টি দিলেও পরক্ষণেই রিপ্লে ভিডিও দেখে পেনাল্টি নাকচ করে দেন। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য অবস্থায়। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই কলম্বিয়ান ডিফেন্সকে বার বার পরাস্ত করছিলেন বায়ে নিয়াং, সাদিও মানেরা।

তবে আজ তেকাঠির নীচে জ্বলে উঠলেন কলম্বিয়ান গোলকিপার ডেভিড ওসপিনা। তাঁর হাতেই বার বার আটকে গেল সেনেগাল আক্রমণ। ৭৪ মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল দুরন্ত হেডারে জালে জড়িয়ে দেন ইয়েরি মিনা। কলম্বিয়া শেষ ষোলোয় পৌঁছনোর সঙ্গে সঙ্গে বিশ্বকাপ অভিযান শেষ হল সেনেগালের। তবে কলম্বিয়ার প্রধান স্ট্রাইকার হামেস রডরিগেজ-এর চোট অবশ্যই চিন্তায় রাখবে পেকারম্যানকে।

আরও পড়ুন: ‘ভুল শুধরেই ভয়ঙ্কর, মাঠ মাতালেন পাওলিনহো-কুটিনহো’



পোল্যান্ডের কাছে শেষ ম্যাচ হারলেও হাসিমুখেই দর্শক অভিবাদন গ্রহণ করলেন হোন্ডা, ওসাকোরা।

অন্য দিকে শেষ ষোলোয় উঠল জাপানও। এই ম্যাচের দিকেও নজর ছিল ফুটবল বিশ্বের। পোল্যান্ড অবশ্য ম্যাচ জিতল ১-০ ব্যবধানে। ৫৮ মিনিটে ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে বক্সের মধ্যে দুর্দান্ত শটে পোল্যান্ডকে এগিয়ে দেন জেন বানডারেক। লড়াই করলেও গোলের মুখ খুলতে পারেননি শিনজি ওজাজ়াকি, ইয়োশনরি মুতো-র জাপান। শেষ ম্যাচ জিতলেও বিশ্বকাপ থেকে বিদায় নিল রবার্ট লেওয়ানডস্কি-র দেশ পোল্যান্ড। আশ্চর্যজনকভাবে দ্বিতীয় দল হিসেবে পরের পর্বে গেল জাপান। জাপান এবং সেনেগাল দুই দেশই ৩ ম্যাচে ৪ পয়েন্টে শেষ করল, গোল পার্থক্যও সমান। তাও ফেয়ার প্লে পয়েন্টে (জাপান সেনেগালের থেকে দু’টো হলুদ কার্ড কম পেয়েছে) এশিয়া থেকে একমাত্র দেশ হিসেবে শেষ ষোলোয় উত্তীর্ণ হল জাপান।

আরও পড়ুন: জার্মান দল থেকে এই মুহূর্তে বাদ দেওয়া উচিত যাঁদের



Tags:
Yerry Mina Colombia Senegal Poland Japan FIFA World Cup 2018বিশ্বকাপ ফুটবল ২০১৮ Football

আরও পড়ুন

Advertisement