Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোহালিরা পারবেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে? কোন দল এগিয়ে শেষ লড়াইয়ে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৪৩
সবার চোখ ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দিকে।

সবার চোখ ভারত বনাম ইংল্যান্ড সিরিজের দিকে।

অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজ বাতিল হতেই বিনা বাধায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেল নিউজিল্যান্ড। এখন প্রশ্ন তাদের প্রতিপক্ষ হবে কোন দল? কাদের কাছে রয়েছে সুযোগ? কঠিন হলেও আশার আলো দেখছে কোন দল? দেখে নেওয়া যাক লিগ শীর্ষে থাকা বিরাট কোহালিদের সামনে ফাইনালে যাওয়ার পথ কতটা কঠিন?

ফাইনালের পথে ভারত

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ ম্যাচের সিরিজ খেলবেন বিরাট কোহালিরা। ১৮ জুন লর্ডসে ফাইনালে কে খেলবে জানতে হলে সবার চোখ রাখতেই হবে এই সিরিজে। বিরাটদের ফাইনালে যেতে হলে এই সিরিজ থেকে ৭০ পয়েন্ট পেতে হবে। ৪ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচ জিতলে ৩০ পয়েন্ট পাবে ভারত। অর্থাৎ ২টি জয় এবং ১টি ম্যাচ ড্র করতেই হবে ফাইনালে যেতে হলে। ভারতের পক্ষে সিরিজের ফল হতে হবে ২-০, ২-১, ৩-০, ৩-১ বা ৪-০।

Advertisement
কার সুযোগ কতটা?

কার সুযোগ কতটা?
গ্রাফিক: শৌভিক দেবনাথ


ফাইনালের পথে ইংল্যান্ড

ভারতের মাটিতে ভারতকে হারানো কতটা কঠিন তা জানেন জো রুটরা। এই কঠিন পথ পার করতে পারলেই পাওয়া যাবে ফাইনালের টিকিট। নিজেদের মাঠে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে কী করতে হবে ইংল্যান্ডকে? ভারতকে ৩-০, ৩-১ বা ৪-০ ব্যবধানে হারাতে হবে।

ফাইনালের পথে অস্ট্রেলিয়া

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ না খেললেও স্টিভ স্মিথদের এখনও সুযোগ রয়েছে ফাইনালে যাওয়ার। সেই দরজা খুলতে পারে যদিও অন্যের ভরসায়। ভারত-ইংল্যান্ড সিরিজের দিকে তাকিয়ে থাকবেন টিম পেনরাও। তাঁরা চাইবেন এই সিরিজ ড্র হয়ে যাক অথবা ফল হোক ভারতের পক্ষে ১-০ বা ইংল্যান্ডের পক্ষে ১-০, ২-০ বা ২-১।

এই মুহূর্তে কোন দল কোথায় দাঁড়িয়ে?

এই মুহূর্তে কোন দল কোথায় দাঁড়িয়ে?
গ্রাফিক: শৌভিক দেবনাথ


ফাইনালে যাওয়ার পথ অস্ট্রেলিয়া নিজেদের দোষে কঠিন করে ফেলেছে। ভারতের বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে স্লো ওভার রেটের জন্য ৪ পয়েন্ট কেটে নেওয়া হয় তাদের। সেই ভুল না করলে নিউজিল্যান্ডের মতো ৭০ শতাংশ পয়েন্ট থাকত তাদেরও। ফাইনালে যাওয়ার জন্য এক ধাপ এগিয়ে থাকতেন স্মিথরা।

আরও পড়ুন

Advertisement