Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কোহালিতে আপ্লুত সচিন, ওয়ার্নারেরা

নিজস্ব প্রতিবেদন
০৮ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:৪৮

কেপ টাউনে বিরাট কোহালির ব্যাটিং দেখার পরে উচ্ছ্বসিত ক্রিকেট মহল। শুধু ভারত থেকেই নয়, প্রতিক্রিয়া ভেসে আসছে বিভিন্ন দেশ থেকেও। যার মিলিত সুরে একটা বার্তাই ধরে পড়ছে— বিস্ময়ের আর এক নাম এখন কোহালি!

সচিন তেন্ডুলকর যেমন টুইট করেছেন, ‘মাঠে নেমে সেঞ্চুরি করাটা এখন এই ছেলেটার কাছে একটা রুটিন হয়ে গিয়েছে। ৩৪তম ওয়ান ডে সেঞ্চুরি করার জন্য অভিনন্দন বিরাট কোহালি। এ ভাবেই রান করে যাও।’ ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনের টুইটারে বিস্মিত প্রশ্ন, ‘আরও একটা সেঞ্চুরি করে ফেলল বিরাট কোহালি। ওর রানের খিদে আর ধারাবাহিকতা সত্যিই অসাধারণ। ওয়ান ডে ক্রিকেটে সর্বকালের সেরা ক্রিকেটার???’ প্রতিক্রিয়া ভেসে এসেছে অস্ট্রেলিয়া থেকেও। ডেভিড ওয়ার্নারের টুইট, ‘এই ছেলেটা সম্পূর্ণ অন্য পর্যায়ের।’

আর কেপ টাউনে ১২৪ রানে জিতে সিরিজে ৩-০ এগিয়ে যাওয়ার পরে স্বয়ং অধিনায়কের কী প্রতিক্রিয়া? ম্যাচের সেরা হয়ে কোহালি বলেছেন, ‘‘সফরের শুরুটা আমার জন্য ভাল হয়নি। কিন্তু আমি জানতাম প্রতি ম্যাচে লড়াই করতে গেলে আমাকে রান করতেই হবে। সব চেয়ে ভাল লাগছে এটা ভেবে যে আমার রানগুলো দলকে জিততে সাহায্য করছে।’’ ৩-০ এগিয়ে যাওয়ার অর্থ, চলতি ওয়ান ডে সিরিজ আর হারতে হবে না ভারতকে। অলৌকিক কিছু হলে শেষ তিনটে ম্যাচ জিতে দক্ষিণ আফ্রিকা সিরিজ বড়জোর ৩-৩ ড্র করতে পারে। কিন্তু সে সম্ভাবনার কথা কেউ মাথাতেই রাখছেন না। বরং অনেকেই মনে করছেন, এই সিরিজ ভারত ৬-০ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না।

Advertisement

নিজের ৩৪ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করার পথে ১৬০ রানে অপরাজিত থাকলেন কোহালি। নিজের ইনিংস নিয়ে ভারত অধিনায়ক বলছেন, ‘‘প্রথম দিকে খুব সুন্দর বল আসছিল ব্যাটে। কোনও সমস্যাই হচ্ছিল না। কিন্তু ৩০ ওভারের পর থেকে রান করা কঠিন হয়ে যাচ্ছিল। তাই আমরা টার্গেট স্কোর মোটামুটি ২৮০-২৯০ রানে নামিয়ে আনি। আমি চেয়েছিলাম, শেষ পর্যন্ত টিকে থাকতে।’’

বুধবারের সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে বেশ কিছু রেকর্ডও ভাঙলেন কোহালি। তাঁর অপরাজিত ১৬০ রান ওয়ান ডে-তে কোহালির দ্বিতীয় সর্বোচ্চ। দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। কোহালি ভেঙে দিলেন ২০০১ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের করা ১২৭ রানের রেকর্ড। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কোনও দলের বিরুদ্ধেও ভারতীয় ব্যাটসম্যান হিসেবেও সর্বোচ্চ রান করলেন কোহালি। এর আগে ২০০৩ সালে নামিবিয়ার বিরুদ্ধে সচিন তেন্ডুলকরের করা ১৫২ রানের রেকর্ড ভেঙে দিলেন ভারত অধিনায়ক।

এখন পর্যন্ত তিনটে ওয়ান ডে-তে কোহালি করেছেন ৩১৮ রান। যা দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপাক্ষিক ওয়ান ডে সিরিজে যে কোনও বিদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। এর আগে ২০০১-২০০২ সালে রিকি পন্টিং করেছিলেন ২৮৩ রান। যা ভেঙে গেল বিরাট-দাপটের সামনে।

কোহালির ৩৪ নম্বর ওয়ান ডে সেঞ্চুরিতে ভর করে প্রথমে ব্যাট করে ভারত তোলে ৩০৩-৬। কোহালি ছাড়াও রান পেয়েছেন শিখর ধবন (১০৫ বলে ৭৬)। ভারত একবার স্কোরবোর্ডে তিনশোর ওপর রান তুলে দেওয়ার পরে স্পষ্ট হয়ে গিয়েছিল, এই ম্যাচে চাপে পড়তে চলেছে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত তাদের ইনিংস শেষ হয়ে যায় ১৭৯ রানে। তৃতীয় ওয়ান ডে-তেও দুই রিস্টস্পিনারের সামনে ধসে গেল তারা। কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল, দু’জনেই পেলেন চারটে করে উইকেট।

আরও পড়ুন

Advertisement