Advertisement
০২ মে ২০২৪
Asian Games

কুস্তিগিরদের পাশে ভারত, পিছিয়ে যাবে এশিয়ান গেমসের দল নির্বাচন?

কুস্তিগিরেরা আবেদন করেছিলেন এশিয়ান গেমসে নাম দেওয়ার তারিখ পিছিয়ে দেওয়ার জন্য। সেই দাবি মেনে ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) আবেদন করল এশিয়ার অলিম্পিক্স কমিটির (ওসিএ) কাছে।

Bajrang Punia

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৩:৫৪
Share: Save:

এশিয়ান গেমসের ট্রায়াল চলছে। কিন্তু আন্দোলনকারী কুস্তিগিরেরা এখনও তৈরি নন। ১৫ জুলাইয়ের মধ্যে নাম জমা দেওয়ার কথা। কুস্তিগিরেরা আবেদন করেছিলেন সেই তারিখ পিছিয়ে দেওয়ার জন্য। সেই দাবি মেনে ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) আবেদন করল এশিয়ার অলিম্পিক্স কমিটির (ওসিএ) কাছে।

আইওএ-র তরফে আবেদন করা হয়েছে কুস্তিগিরদের দলের নাম জমা দেওয়ার তারিখ বাড়ানোর জন্য। অগস্ট মাসে কুস্তিগিরেরা ট্রায়াল রাখার আবেদন করার পরেই ওসিএ-র দ্বারস্থ আইওএ। দেশের সমস্ত ক্রীড়া সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে ৩০ জুনের মধ্যে খেলোয়াড়দের নামে আইওএ-র কাছে পাঠানোর জন্য। বজরং পুনিয়া-সহ একাধিক কুস্তিগির এশিয়ান গেমসে খেলতে চান। কিন্তু খেলার জন্য যে প্রস্তুতি প্রয়োজন তা আন্দোলনে যোগ দেওয়ার কারণে পাননি কুস্তিগিরেরা। সেই কারণে চিঠি দিয়ে তাঁরা ট্রায়ালের তারিখ পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছেন।

কিন্তু তারিখ পিছিয়ে দেওয়ার ক্ষমতা আইওএ-র নেই। তারা ওসিএ-র কাছে আবেদন করেছে। কুস্তিগিরদের অনুরোধ এশিয়ার অলিম্পিক্স সংস্থা মানবে কি না তা এখনও স্পষ্ট নয়। ২৩ সেপ্টেম্বর থেকে এশিয়ান গেমস শুরু। এ বারের গেমস হবে চিনে।

কুস্তি সংস্থার প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ করেন কুস্তিগিরেরা। তাঁর বিরুদ্ধে এফআইআর-ও করা হয়েছে। সেই আন্দোলনের কারণেই প্রস্তুতি নিতে পারেননি বজরংরা। দিল্লি পুলিশ ব্রিজভূষণের বিরুদ্ধে ১৫০০ পাতার চার্জশিট জমা দিয়েছে। ২২ জুন শুনানি হবে। পুলিশের তরফে বেশ কিছু ছবি এবং ভিডিয়ো জমা দেওয়া হয়েছে, যা এফআইআর-কে সাহায্য করছে বলে জানা গিয়েছে। এক নাবালিকাকে যৌননিগ্রহের অভিযোগও ছিল ব্রিজভূষণের বিরুদ্ধে। যদিও পরে সেই নাবালিকার বাবা অভিযোগ তুলে নেন। তাই ব্রিজভূষণের বিরুদ্ধে পকসো আইনে হওয়া মামলা তুলে নেওয়ার আবেদন করেছে পুলিশ। যে ছবি এবং ভিডিয়ো পুলিশ জমা দিয়েছে তার মধ্যে কিছু কুস্তিগিরেরা দিয়েছিলেন। বাকি পুলিশ যোগার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE