×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

WTC: বিশ্ব টেস্ট ফাইনাল খেলতে বিলেত যাওয়ার আগে খুব একটা খুশি নন রবি শাস্ত্রী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুন ২০২১ ২০:১৯
বিশ্ব টেস্ট ফাইনাল তিন ম্যাচের হওয়া উচিত, জোর সওয়াল করলেন রবি শাস্ত্রী।

বিশ্ব টেস্ট ফাইনাল তিন ম্যাচের হওয়া উচিত, জোর সওয়াল করলেন রবি শাস্ত্রী।
ফাইল চিত্র

একে তো ক্রিকেট ঘোর অনিশ্চয়তার খেলা। এর মধ্যে আবার ইংল্যান্ডের স্যাঁতস্যাঁতে আবহাওয়াতে বিশ্ব টেস্ট ফাইনাল। এমন মঞ্চ এক টেস্টের নয়। বরং তিন টেস্টের হওয়া উচিত। এমনটাই দাবি করলেন ভারতীয় দলের মুখ্য প্রশিক্ষক রবি শাস্ত্রী

১৮ জুন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাদাম্পটনে বিশ্ব টেস্ট ফাইনাল খেলতে নামবে বিরাট কোহলীর ভারত। এর আগে ২ জুন রাতে বিলেত উড়ে যাওয়ার আগে সাংবাদিক সম্মেলনে এসেছিলেন রবি শাস্ত্রী। সেখানেই এক ম্যাচের বিশ্ব টেস্ট ফাইনাল হওয়া নিয়ে প্রশ্ন তুলে দিলেন তিনি।

শাস্ত্রী বলেন, “টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে আইসিসি-র এই উদ্যোগ প্রশংসনীয়। তবে ভবিষ্যতের কথা ভেবে বিশ্ব টেস্ট ফাইনাল তিন ম্যাচের করা উচিত। সেটা হলে দুটো দলই সমান সুবিধা পাবে। দেখবেন সবাই কিন্তু দুই বছর অন্তর এই তিনটি টেস্টের দিকে তাকিয়ে থাকবে।”

Advertisement


তিন ম্যাচের টেস্ট ফাইনাল আয়োজন করতে হলে সেই ভাবে ক্রীড়া সূচিও তৈরি করতে হবে। সেটাও জানিয়ে রাখলেন শাস্ত্রী। তিনি যোগ করেন, “বিশ্ব টেস্ট ফাইনাল তিন ম্যাচের আয়োজন করতে হলে আইসিসি-কে নতুন ভাবে ক্রীড়া সূচি তৈরি করতে হবে। সব টেস্ট খেলিয়ে দল গুলোর সঙ্গে আলোচনা করা যেতেই পারে। কারণ এক টেস্ট হলে যে কোনও একটা বাড়তি সুবিধা পেয়ে যাবে।”

কেন উইলিমাসনের দলের বিরুদ্ধে অজিঙ্ক রহানে, চেতেশ্বর পূজারা, ইশান্ত শর্মারা মাঠে নামার আগে স্বভাবতই বেশ উত্তেজিত শাস্ত্রী। তিনি শেষে যোগ করেন, “এটা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনাল। যে কোনও জিনিসের প্রথমের মধ্যে একটা আলাদা উত্তেজনা থাকে। এর মধ্যে এটা আবার টেস্ট ক্রিকেট। যেখানে শক্তি, বুদ্ধি, শারীরিক সক্ষমতার পরিচয় দিতে হয়। তাই এই টেস্ট ফাইনাল দুটো দলের কাছেই বিশাল বড় মঞ্চ। সবচেয়ে কঠিন ক্রিকেটে সবচেয়ে কঠিন মঞ্চ এই বিশ্ব টেস্ট ফাইনাল।”

Advertisement