×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

WTC: বিশ্ব টেস্ট ফাইনালের আগে ভারতের ‘বিশেষ ক্রিকেটার’-কে বেছে নিলেন অশ্বিন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুন ২০২১ ১৩:২৮
আসন্ন বিলেত সফরে জোড়া সিরিজ জয় নিয়ে আশাবাদী অশ্বিন।

আসন্ন বিলেত সফরে জোড়া সিরিজ জয় নিয়ে আশাবাদী অশ্বিন।
ফাইল চিত্র

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন বিশ্ব টেস্ট ফাইনালে ‘বিশেষ ক্রিকেটার’ হলেন ঋষভ পন্থ। এমনটাই মনে করেন রবিচন্দ্রন অশ্বিন। গত অস্ট্রেলিয়া সফরের পর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তরুণ পন্থের উত্থানের জন্যই এমনটা মনে করেন অশ্বিন।

গত কয়েক মাসে ব্যাটিংয়ের পাশাপাশি উইকেট রক্ষক হিসেবেও উন্নতি করেছেন পন্থ। সেই জন্য অশ্বিন বলছেন, “ঋষভ এমন একজন ক্রিকেটার যে একক দক্ষতায় বিপক্ষের উপর চাপ তৈরি করতে পারে। ও ছন্দে থাকলে যে কোনও সময় ম্যাচের রঙ বদলে দিতে পারে।”

একই সঙ্গে তিনি মনে করেন পন্থের মতো ব্যাটসম্যানের জন্যই ভারতীয় দল দ্রুত রান তুলতে পারছে। অশ্বিন বলছেন, “পন্থের মতো ব্যাটসম্যান থাকার জন্য আমরা টেস্টে পাঁচ বোলারকে মাঠে নামাতে পারছি। দ্রুত রান তোলার সহজাত প্রতিভার জন্যই ও আমাদের কাছে ‘বিশেষ ক্রিকেটার’। এর সঙ্গে যোগ হয়েছে ওর ভয়ডরহীন ব্যাটিং, যা বাকিদের থেকে ওকে আলাদা করেছে।”

Advertisement

আসন্ন বিলেত সফরে ভারতীয় দলে একাধিক ম্যাচ জেতানো খেলোয়াড় রয়েছে। তবে বাস্তব চিত্র হল ২০০৭ সালের পর থেকে টিম ইন্ডিয়া কিন্তু ইংল্যান্ড সফরে গিয়ে টেস্ট সিরিজ জেতেনি। যদিও অশ্বিন মনে করেন এ বার চাকা ঘুরবে। তিনি শেষে যোগ করেছেন, “ইংল্যান্ড নিজের দেশে দারুণ ক্রিকেট খেলে। গত কয়েকটা সফরে ওদের জয়ের নেপথ্যে জেমস অ্যান্ডারসন বড় ভূমিকা নিয়েছিল। এ বারও আমাদের কঠিন পরীক্ষা দিতে হবে। তবে বিরাটের সঙ্গে বাকিরা ভাল ব্যাট করলে সিরিজ জয় অসম্ভব নয়।”

Advertisement