Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সচিন, সাকলিনের রেকর্ড ভাঙলেন রশিদ

এ বার বিশ্ব রেকর্ডেও নাম লিখিয়ে ফেললেন। রশিদ যে শুধু সাকলিনকে ছাপিয়ে গিয়েছেন এমনটা নয়। বয়সের নিরিখে এক নম্বরে পৌঁছনো সচিন তেন্ডুলকরকেও পিছনে

সংবাদ সংস্থা
দুবাই ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৩৪
আফগান বোলার রশিদ খান। —ফাইল চিত্র।

আফগান বোলার রশিদ খান। —ফাইল চিত্র।

আইসিসির বোলিং র‌্যাঙ্কিংয়ে যশপ্রীত বুমরার সঙ্গে একই পয়েন্ট নিয়ে শীর্ষে জায়গা করে নিলেন রশিদ খান। এক তো যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তান থেকে এই পর্যায়ে উঠে আসাটা সহজ ছিল না। যেটা করে দেখালেন রশিদ। অন্যদিকে করে ফেললেন বিশ্ব রেকর্ডও। বিশ্বের কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের সাকলিন মুস্তাকের।

১৯ বছরের রশিদগত বছর থেকেই বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলে দিয়েছে। তাঁকে নিয়ে আলোচনাও তুঙ্গে। সে জাতীয় দল হোক বা আইপিএল বা বিগ ব্যাশ লিগ, যেখানেই বল হাতে নেমেছেন চমক দেখিয়েছেন। এ বার বিশ্ব রেকর্ডেও নাম লিখিয়ে ফেললেন। রশিদ যে শুধু সাকলিনকে ছাপিয়ে গিয়েছেন এমনটা নয়। বয়সের নিরিখে এক নম্বরে পৌঁছনো সচিন তেন্ডুলকরকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। ১৯৯৪এ সচিন কনিষ্ঠতম ব্যাটসম্যান ছিলেন যিনি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। আর সাকলি সেই জায়গা পেয়েছিলেন বোলিংয়ে ১৯৯৮এ।

সদ্য সমাপ্ত আফগানিস্তান-জিম্বাবোয়ে সিরিজ রশিদরা জিতে নিয়েছেন৪-১এ। রশিদের ঝুলিতে এসেছে ১৬ উইকেট। শুধু তাই নয়, এই সিরিজে ব্যাট হাতেও দলকে ভরসা দিয়ে অল-রাউন্ডারের তালিকায় সেরা পাঁচে ঢুকে পড়েছেন রশিদ। ব্যাটসম্যানের তালিকার অনেকটা পিছনে (১১৪) থাকলেও উঠেছেন ১১ ধাপ। যাঁর রেকর্ড ভেঙেছেন রশিদ সেই সাকলিন কিন্তু রশিদকে শুভেচ্ছা জানাতে ভোলেননি। আইসিসির তালিকা দিয়ে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

Advertisement

দেখুন সাকলিনের টুইট




Tags:

আরও পড়ুন

Advertisement