হামলার ঘটনায় চিকিৎসকেরা পাশে পেলেন টলিউডকে। অভিনেতা দেব, ঋদ্ধি সেন এবং অভিনেত্রী স্বস্তিকা ডাক্তারদের আন্দোলন নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজেদের মন্তব্য তুলে ধরেছেন। ডাক্তারদের পাশে দাঁড়িয়েছেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও।

ডাক্তাররা কেন বার বার মার খাবেন? নিজের টুইটার হ্যান্ডলে এই প্রশ্নই তুলেছেন দেব। তিনি লেখেন, ‘‘যারা আমাদের প্রাণ বাঁচান, তাঁরা কেন বার বার মার খাবেন? তাঁদের সুরক্ষার দায়িত্ব আমাদের। আবার তারই সঙ্গে লক্ষ লক্ষ অসুস্থ মানুষ ডাক্তারবাবুদের দিকে তাকিয়ে, আপনারা পাশে না দাঁড়ালে তারা অসহায়। সবার শুভবুদ্ধি ফিরে আসুক। সমস্যার সমাধান চাই।’’ স্বস্তিকা, শুভশ্রী এবং ঋদ্ধি সেনও সোশ্যাল মিডিয়ায় রাজ্য জুড়ে সঙ্কটাপন্ন স্বাস্থ্য পরিষেবা নিয়ে নিজেদের মতামত জানিয়েছেন।

এনআরএস হাসপাতালে হিংসার ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে টুইটারে ডাক্তারদের আন্দোলনকে পূর্ণ সমর্থন জানান অভিনেত্রী স্বস্তিকা। তেমনই ঋদ্ধি সেন শুধুমাত্র ডাক্তারদের সমর্থন করেই থামেনি। ডাক্তার এবং রোগী উভয়ের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রীকে অবিলম্বে হস্তক্ষেপের অনুরোধ জানিয়েছে।

ঋদ্ধি পোস্টে যা বলেছেন, তার সারমর্ম এই, ‘‘এত কিছুর পরও গতকাল ৪০ শতাংশ হাসপাতাল চালু ছিল। একজন ডাক্তারের মনুষত্ত্ব এবং নীতিকে অযাচিত দান ভেবে নেবেন না। আমাদের মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ, অনুগ্রহ করে চিকিৎসার জন্য অপেক্ষারত রোগীদের ভালর জন্য ডাক্তারদের সঙ্গে যা ঘটেছে তার একটা সমাধান বার করুন। ডাক্তার এবং রোগী দিনের শেষে উভয়েই মানুষ, ডাক্তারদের উপরে হামলার ইতি ঘটা উচিত, এর ফলে রোগীদের যে অপেক্ষার সম্মুখীন হতে হচ্ছে তারও ইতি জরুরি।’’

শুভশ্রী গঙ্গোপাধ্যায় লিখেছেন, ‘ডাক্তারদের আমি মন থেকে পূর্ণ সমর্থন করছি। আবার এই পাশের ছবিটা দেখে মনটা হু হু করে উঠছে। কোথা থেকে আসছে এত হিংসা, এত রাগ? যার জন্য কিছু নির্দোষেরা শাস্তি পাচ্ছে। মানুষ জাতকে উচ্চতর ভাবা হয়, সত্যি কি আমরা তাই?’

 

এ ছাড়া জাতীয় পুরস্কার প্রাপ্ত চিত্র পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ও জুনিয়র ডাক্তারদের উপর হামলার ঘটনায় ধিক্কার জানিয়েছেন নিজের টুইটার পোস্টে। টুইটার অ্যাকাউন্টে তিনি লিখেছেন আহত জুনিয়র ডাক্তার পরিবহ মুখোপাধ্যায়ের উদ্দেশে লিখেছেন, ‘‘তোমায় চিনি না, তবু বলছি, দ্রুত ভাল হয়ে ওঠো তুমি। নাগরিক হিসেবে লজ্জিত লাগছে খুব। কার হয়ে জানি না, তবু ক্ষমাপ্রার্থী আমরা। আজকাল কোথাকার রাগ কোথায় প্রকাশ করছে মানুষ!!! ছিঃ!!!’’ দেব, স্বস্তিকা, ঋদ্ধি এবং কৌশিক প্রত্যেকের পোস্টকেই সমর্থন জানিয়েছেন আরও অনেক সাধারণ মানুষ। পোস্টের প্রত্যুত্তরে অভিনেতা-অভিনেত্রীদের ফেসবুক-টুইটার ফলোয়াররাও ডাক্তারদের পাশে দাঁড়িয়েছেন।

 

রোগী মৃত্যুর জেরে চিকিৎসক হেনস্থার প্রতিবাদে নিরাপত্তার দাবিতে আন্দোলনে নেমেছেন ডাক্তাররা। সময় যত এগিয়েছে আন্দোলনে আরও অনড় হয়েছেন তাঁরা। তাতে আগুনে ঘিয়ের মতো কাজ করেছে বৃহস্পতিবার এসএসকেএমে মুখ্যমন্ত্রীর ‘হুঁশিয়ারি’। শুক্রবার এনআরএসে গিয়ে ডাক্তারদের পাশে দাঁড়ান অপর্ণা সেন এবং অভিনেতা ও নাট্য পরিচালক কৌশিক সেনও।