মাত্র বছর চারেক আগেও ছবিটা ঠিক এইরকম ছিল। দিল্লিতে ততদিনে কিন্তু দোর্দণ্ডপ্রতাপে প্রতিষ্ঠিত হয়ে গিয়েছেন নরেন্দ্র মোদী।
ঈশানদেব চট্টোপাধ্যায়
২৫ মে, ২০১৯
Mamata
নিজস্ব সংবাদদাতা
রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, এর প্রথম কারণ মহার্ঘ ভাতা (ডিএ) নিয়ে রাজ্য সরকারের দীর্ঘ দিনের টালবাহানা। কেন্দ্রের সমান হারে ডিএ দেওয়ার দাবিতে দীর্ঘ দিন ধরেই সরব সরকারি কর্মীরা।
২৪ মে, ২০১৯
Mamata
নিজস্ব প্রতিবেদন
শুক্রবার ফের টুইট করে একটি কবিতা সামনে আনলেন তিনি। সেই কবিতার প্রতিটি লাইনেই ধর্মীয় উগ্রতার বিরুদ্ধে লিখেছেন তিনি। বার বার বলার চেষ্টা করেছেন, ধর্মীয় সাম্প্রদায়িকতায় তিনি বিশ্বাস করেন না।
২৪ মে, ২০১৯
political leaders
নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীনেশ ত্রিবেদীকে জেতানোর জন্য তিনি সর্বশক্তি দিয়ে ঝাঁপাবেন বলে জানিয়েছিলেন শুভ্রাংশু। তাঁর বাবা মুকুল রায় যখন অর্জুন সিংহের জন্য ঘুঁটি সাজাতে ব্যস্ত, তখন শুভ্রাংশু জানিয়েছিলেন, দীনেশ ত্রিবেদীকে তিনি সবচেয়ে বেশি লিড পাইয়ে দেবেন নিজের নির্বাচনী ক্ষেত্র বীজপুর থেকেই।
২৪ মে, ২০১৯
Bhangor
নিজস্ব সংবাদদাতা
আমডাঙায় আক্রান্ত হয়েছেন তৃণমূল সমর্থকেরা। অভিযোগ, সিপিএমের লোকজন রাতারাতি বিজেপি হয়ে তৃণমূলের উপর হামলা চালিয়েছে।
২৪ মে, ২০১৯
mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
কালীঘাটের বৈঠক এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে এবং আক্ষরিক অর্থেই সেটা হয়ে উঠেছে পর্যালোচনা বৈঠক। থাকছেন ৪২ কেন্দ্রের প্রার্থীরা।
২৪ মে, ২০১৯
Adhir And Abu Hasem
নিজস্ব সংবাদদাতা
ব্যবধান কমে গেল অনেক। কিন্তু বহরমপুর থাকল অধীররঞ্জন চৌধুরীর সঙ্গেই।
২৪ মে, ২০১৯
Rajeev Kumar
নিজস্ব সংবাদদাতা
এ দিকে শুক্রবারই শেষ হয় রাজীবের আইনি রক্ষাকবজের সাত দিনের মেয়াদ। শেষ রাস্তা হিসাবে এ দিন বিকেল চারটেয় রাজীব কুমারের আইনজীবী আগাম জামিনের আবেদন জানান বারাসত জেলা আদালতে।
২৪ মে, ২০১৯
1
নিজস্ব সংবাদদাতা
ভোটের ফল ঘোষণার পর ফের উত্তপ্ত ভাঙড়। মাছিভাঙা, খামারআইট, উত্তর গাজিপুর, পদ্মপুকুর এলাকায় কার্যত দুষ্কৃতী তাণ্ডব চলছে বলে অভিযোগ।
২৪ মে, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
লোকসভা নির্বাচনে রাজ্যের তারকা প্রার্থীদের দিকে নজর ছিল প্রত্যেকেরই। তৃণমূল হোক কিংবা বিজেপি, টলিউডের নক্ষত্ররা ভোটে দাঁড়ালে নজর যে কাড়বেন, তা বলাই বাহুল্য।
২৪ মে, ২০১৯
Mamata Banerjee
দেবাশিস ভট্টাচার্য
লোকসভা ফলের ভিত্তিতে ভোট শতাংশে এখন উভয়ের ব্যবধান দাঁড়াল মাত্র ৩। তৃণমূলের ৪৩, বিজেপির ৪০। ২০১৬-র বিধানসভার চেয়ে এ বারের লোকসভায় তৃণমূলের ভোট প্রায় ২ শতাংশ কমেছে। আর বিজেপির ভোট বেড়েছে ৩০ শতাংশ। 
২৪ মে, ২০১৯
Mukul;
স্যমন্তক ঘোষ
নির্বাচনের কিছু দিন আগেও রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ প্রকাশ্যেই মুকুলবাবুর বিরুদ্ধে কখনও অসন্তোষ, কখনও বিরক্তি প্রকাশ করেছেন। প্রার্থী তালিকা নিয়েও একাধিকবার মতবিরোধ তৈরি হয়েছে দু’জনের মধ্যে।
২৪ মে, ২০১৯
BJP
রোশনী মুখোপাধ্যায়
২০০৯ সালের লোকসভা ভোটে ১৯টি আসন জেতে তৃণমূল। তখন মুকুল মমতার দলীয় সহকর্মী। তার ১০ বছর পরে লোকসভা ভোটে ১৮টি আসনে এগিয়ে বিজেপি।
২৪ মে, ২০১৯
Kunar Hembram
নিজস্ব সংবাদদাতা
কুনারের জয়ের পরেই তৃণমূল নেতৃত্বের একাংশের বিরুদ্ধে অন্তর্ঘাতের অভিযোগে সরব হন দলীয় কর্মীরা। গত বছর ঝাড়গ্রাম জেলার কয়েকটি গ্রাম পঞ্চায়েত ও দু’টি পঞ্চায়েত সমিতি দখল করেছিল বিজেপি।
২৪ মে, ২০১৯
Dev
অভিজিৎ চক্রবর্তী
শেষ পাওয়া খবর পর্যন্ত, ২ লাখ ৬০ হাজার থেকে কমে হল প্রায় ১ লাখ ৯ হাজার (শেষ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী)। তবে ব্যবধান যাই হোক না কেন, দেবের জয়কে সৌজন্যের জয় হিসেবেই দেখছে রাজনৈতিক মহল।
২৪ মে, ২০১৯
Locket
প্রকাশ পাল
অপেক্ষার প্রহর যখন শেষ হল, বৃহস্পতিবার ঘড়িতে তখন বিকেল সাড়ে ৪টে। দুধসাদা গাড়িটা মুহূর্তে আবিরের রঙে গেরুয়া। হুগলি কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় গাড়ি থেকে নামতেই পাগলের মতো ঘিরে ধরল ভিড়।
২৪ মে, ২০১৯
Mimi
ঋজু বসু
ফলে জয় নিয়ে নিশ্চিত হওয়া ইস্তক কার্যত অন্তঃপুরবর্তিনী হয়েই থাকলেন যাদবপুর লোকসভা কেন্দ্রের জয়ী তৃণমূল প্রার্থী মিমি চক্রবর্তী।
২৪ মে, ২০১৯
Nusrat
প্রদীপ্তকান্তি ঘোষ
ঘড়ির কাঁটায় তখন ৩টে ৫০ মিনিট। রাজ্যের কনিষ্ঠতম সাংসদ নুসরত প্রথমেই বাবাকে সবুজ আবির ছুঁইয়ে আশীর্বাদ চাইলেন।
২৪ মে, ২০১৯
abhishek and suvendu
দেবারতি সিংহ চৌধুরী
অধিকারী-গড়ের ‘সম্রাট’ শুভেন্দুকেও এ দিন তাঁর নিজের গড় কাঁথি বা তমলুকে কোথাওই দেখা যায়নি। ফোনও নিশ্চুপ।
২৪ মে, ২০১৯
Mahua
সুস্মিত হালদার 
এক সময়ে বহুজাতিক সংস্থার উঁচু পদ ছেড়ে রাহুল গাঁধীর ‘আম আদমি কা সিপাহি’ হন তিনি। পরে ‘দিদি’র দলে এসে গত বিধানসভা ভোটে জেতেন করিমপুরের মতো শক্ত আসন।
২৪ মে, ২০১৯
Munmun Sen
নীলোৎপল বিশ্বাস
আসানসোল ‘জয় করতে’ বুধবার দুপুরেই কলকাতা থেকে রওনা দিয়েছিলেন মুনমুন। সঙ্গে ছিল পছন্দের বেশ কয়েকটি শাড়ি। উঠেছিলেন এক মাস চার দিনের প্রচারের আস্তানা হাইওয়ে লাগোয়া ওই হোটেলে।
২৪ মে, ২০১৯
bjp
দেবাশিস চৌধুরী
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজবংশী, মতুয়া, আদিবাসী, সংখ্যালঘু, গোর্খা ভোটের হরেক সমীকরণ রয়েছে এই আট লোকসভা কেন্দ্রে।
২৪ মে, ২০১৯
matua
রবিশঙ্কর দত্ত
জেলা তৃণমূলের এক নেতার কথায়, ‘‘মতুয়াদের জন্য সরকার ও দল অনেক কিছু করেছে। কিন্তু তার বেশিরভাগ একটি পরিবারকেন্দ্রিক হয়ে যাওয়ায় বিজেপি মাটি পেয়ে গিয়েছে। পরে পূর্ণাঙ্গ বিশ্লেষণ হবে।’’
২৪ মে, ২০১৯
Arjun
সুপ্রকাশ মণ্ডল
তৃণমূলের চারবারের বিধায়ক অর্জুন যেদিন বিজেপির প্রার্থী হলেন, সে দিন থেকেই ব্যারাকপুর কেন্দ্র নিয়ে সব মহলেই কৌতূহল চড়েছিল। প্রশ্ন ছিল অর্জুন কি পারবেন ঘাসফুলের বাগানে পদ্ম ফোটাতে?
২৪ মে, ২০১৯
Saumitra Khan
নিজস্ব সংবাদদাতা
একদা কংগ্রেসের বিধায়ক তৃণমূলে যোগ দেন মুকুলবাবুর হাত ধরে। কিন্তু অচিরেই তিনি হয়ে ওঠেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ।
২৪ মে, ২০১৯
Anubrata
দেবস্মিতা চট্টোপাধ্যায় ও শুভদীপ পাল
হেঁয়ালি, বিবিধ টিপ্পনীর সঙ্গে মিঠে-কড়া বিবিধ বুলি— এত দিন তামাম রাজ্য বীরভূম এই মেজাজেই দেখে এসেছে জেলা তৃণমূলের সভাপতিকে। ভোটের আগে টানা প্রচারে অনুব্রত কখনও পাঁচন, সিরিঞ্জ আবার কখনও নকুলদানা প্রসঙ্গ তুলে বিতর্কে জড়িয়েছেন।
২৪ মে, ২০১৯
rupali
সম্রাট চন্দ 
দুপুরে জগন্নাথের ব্যবধান বাড়ার পরেই গণনাকেন্দ্র ছেড়ে চলে যান রূপালী। বলে যান, ‘‘যা বলার, পরে বলব।’’
২৪ মে, ২০১৯
Dilip and Manas
দেবমাল্য বাগচী
বেলা যত গড়িয়েছে ভোটের অঙ্ক দেখে মেজাজ হারিয়েছেন মানস। এক একটি এলাকার নেতাকে ফোন করেছেন আর গলার স্বরে ঝরে পড়েছে হতাশা।
২৪ মে, ২০১৯
Babul
সুশান্ত বণিক
২০১৪ সালে প্রথম বার প্রার্থী হয়েই আসানসোলে প্রায় সত্তর হাজার ভোটে জেতেন বাবুল। এ বার তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করে মুনমুন সেনকে।
২৪ মে, ২০১৯
bjp
নিজস্ব সংবাদদাতা
২৪ মে, ২০১৯
MIMI CHAKRABORTY
স্রবন্তী বন্দ্যোপাধ্যায়
নুসরতের ফোন ছেড়েছেন এক মিনিট আগে। আসছে অজস্র শুভেচ্ছা বার্তা। 
২৪ মে, ২০১৯
Arjun Singh
নিজস্ব সংবাদদাতা
জয়ী প্রার্থীকে আরও সংযত আচরণ করার পরামর্শ দিলেন মদন মিত্র।
২৩ মে, ২০১৯
bjp
নিজস্ব সংবাদদাতা
আভাস ছিল ঠিকই। কিন্তু তার পরেও অনেকের কাছেই অভাবনীয় ছিল বাংলায় বিজেপির এই রকম উত্থান। রাজ্যের শাসক দল বার বার নস্যাৎ করার চেষ্টা করেছিল বুথফেরত সমীক্ষায় মেলা আভাসকে।
২৩ মে, ২০১৯
Modi-Mamata
নিজস্ব সংবাদদাতা
শাসক দলের ভোটপ্রাপ্তির এই হার বেশ কিছুটা মিলছে ২০০৯ সালের নির্বাচনের সঙ্গে।
২৩ মে, ২০১৯
rajeev
নিজস্ব সংবাদদাতা
সরকারি সূত্রের খবর, রাজ্যের আদালতে যে হেতু আইনজীবীদের ধর্মঘট চলছে, সে হেতু কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন করতে হলে রাজীবকে নিজেকেই বিচারপতিদের সামনে হাজির হয়ে সওয়াল করতে হবে।
২৩ মে, ২০১৯
ju
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার ঠিক হয়েছে, কলা বিভাগে প্রতিটি বিষয়ে এ বার প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। মেধা-তালিকা তৈরির ক্ষেত্রে মানা হবে পঞ্চাশ-পঞ্চাশ সূত্র।
২৩ মে, ২০১৯
hc
নিজস্ব সংবাদদাতা
একই সঙ্গে হাইকোর্ট এ দিন নির্দেশ দেয়, ভবিষ্যতে রাজ্যের কোনও আদালতে পুলিশকে ঢুকতে হলে হাইকোর্ট বা সংশ্লিষ্ট আদালত প্রশাসনের অনুমতি নিতে হবে।
২৩ মে, ২০১৯
nabanna
জগন্নাথ চট্টোপাধ্যায়
অর্থ দফতরের কর্তারা জানাচ্ছেন, রাজ্য সরকারের হিসেব রক্ষণাবেক্ষণ করে সিএজি। রাজ্যের কোষাগারে নিজস্ব কর সংগ্রহের সঙ্গে কেন্দ্রীয় বরাদ্দ, অনুদান, ঋণের টাকা জমা পড়ে।
২৩ মে, ২০১৯
counting
নিজস্ব সংবাদদাতা
এ রাজ্যে মোট বুথের সংখ্যা ৭৮,৭৯৯। গণনা হবে ৫৮টি গণনাকেন্দ্রের ৪৬৬৮টি টেবিলে। গোড়ায় গোনা হবে পোস্টাল ব্যালট এবং ইলেকট্রনিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট সিস্টেম (ইটিপিবিএস)।
২৩ মে, ২০১৯
vivek
নিজস্ব সংবাদদাতা
কলকাতায় আসার আগেই দুবে জানিয়েছিলেন, তাঁর কাজ বাংলার ভোটারদের ‘সাহসী’ করে ভোটের দিন বুথে এনে হাজির করা। এদিন তিনি বলেন, ‘‘আমি সে অর্থে খুশি। এ রাজ্যে ৮১ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। দেশের গড়ের তুলনায় যা অনেক বেশি।’’
২৩ মে, ২০১৯
আরও খবর