Advertisement
১৫ মে ২০২৪
Heatwave in West bengal

দক্ষিণের সাত জেলায় তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা, কত দিন থাকবে দহন? কী বলছে আলিপুর?

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

চলতি সপ্তাহেও চলবে তাপপ্রবাহ।

চলতি সপ্তাহেও চলবে তাপপ্রবাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৯:৩৩
Share: Save:

বৈশাখ মাস এখন মধ্য পর্যায়ে। কালবৈশাখী তো দূরের কথা, ছিটেফোঁটা বৃষ্টির জন্যও অপেক্ষায় দিন গুনছেন রাজ্যবাসী। সকাল হতেই গরম হাওয়ার দাপট এবং তাপপ্রবাহের তীব্র দহন। স্বস্তি পেতে যে এখনও দেরি রয়েছে, তেমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

চলতি সপ্তাহেও তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পাচ্ছে না দক্ষিণের জেলাগুলি। বিশেষত পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম এবং ঝাড়গ্রাম জেলায় তীব্র তাপপ্রবাহের কারণে সোমবার থেকে বুধবার পর্যন্ত লাল সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের অন্য জেলাগুলিতেও সোমবার থেকে তাপপ্রবাহের জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা।

আগামী পাঁচ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ পরিবর্তন হবে না। দক্ষিণের জেলাগুলির পাশাপাশি উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় সোমবার থেকে বুধবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। উত্তরের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহ না চললেও তাপমাত্রা বেশি থাকার কারণে অস্বস্তিকর এবং গরম আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

সোমবার সকাল থেকে তাপপ্রবাহের কারণে কলকাতা তাপের দহনে পুড়লেও বিকেলের দিকে আকাশ আংশিক মেঘলা থাকবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ছ’ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

তবে আবহাওয়াবিদেরা আশা করছেন, গরম একই রকম থাকলেও আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে। আগামী কয়েক সপ্তাহের আবহাওয়ার গতিপ্রকৃতি দেখে তাঁরা জানিয়েছেন, মে মাসের প্রথম দিনেও দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে মে মাসের প্রথম সপ্তাহে পর্যন্ত গরম আর বাড়বে না। বরং আগামী বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা কিছুটা কমতে পারে। এমনকি আগামী রবিবার অর্থাৎ ৫ মে থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে।

আবহাওয়া বিশেষজ্ঞদের দাবি, আবহাওয়ার গতিপ্রকৃতি লক্ষ করে তাঁরা দেখেছেন যে, রবিবার দখিনা বাতাস দক্ষিণবঙ্গে প্রবেশ করে আবার উল্টো দিকে ঘুরে যাচ্ছে। এর ফলে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়। তাই সব ঠিক থাকলে রবিবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে। যা চলবে অন্তত ৬ তারিখ পর্যন্ত। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা এবং উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। তবে আবহাওয়া দফতর সরকারি ভাবে এখনই বৃষ্টির পূর্বাভাস নিয়ে কোনও ঘোষণা করছে না। তারা আরও কিছু দিন আবহাওয়ার গতিপ্রকৃতির উপর নজর রাখতে চাইছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE