চিকেন স্প্যাগেটি সুপ উইথ মিন্ট গ্রিন টি

উপকরণ: চিকেন ব্রথ ১ লিটার, মাঝারি আকারের পেঁয়াজ ৪টি, আদা ৪ ইঞ্চি, লেমনগ্রাস কুচি আধ কাপ, গ্রিন টি উইথ মিন্ট টি ব্যাগ ৪টি, নুন স্বাদ মতো, চিকেন ব্রেস্ট ২টি, সয়া সস ৪ টেবিল চামচ, ফিশ সস ৩ টেবিল চামচ, গাজর কুচি ১ চা চামচ, কড়াইশুঁটি ২ চা চামচ, পাতিলেবুর রস ১ চা চামচ, স্প্যাগেটি ১ বাটি, পুদিনা পাতা কয়েকটি, থাই বেসিল কয়েকটি।

প্রণালী: একটি বড় পাত্রে চিকেন ব্রথ, পেঁয়াজ, আদা, লেমনগ্রাস, টি ব্যাগ দিয়ে অল্প আঁচে মিনিট পাঁচেক ফোটান। টি ব্যাগ তুলে নিয়ে এর মধ্যে চিকেন ব্রেস্ট দিয়ে ২০ মিনিট ফুটিয়ে মাংস তুলে নিন। ঠান্ডা হলে তা কুচিয়ে রাখুন। ব্রথ ছেঁকে নিয়ে ওর মধ্যে সয়া সস, ফিশ সস, পাতিলেবুর রস, নুন, গাজর কুচি, কড়াইশুঁটি মিশিয়ে আরও খানিকক্ষণ ফোটাতে হবে। আলাদা একটি পাত্রে স্প্যাগেটি সিদ্ধ করে রাখুন। এ বার সুপ বোলে স্প্যাগেটি রেখে তার মধ্যে ব্রথ ঢেলে দিন। উপরে শ্রেডেড চিকেন, ফ্রেশ পুদিনা পাতা ও থাই বেসিল সাজিয়ে পরিবেশন করুন।

 

ব্ল্যাক টি সোক্‌ড গ্রিল্‌ড 

চিকেন ব্রেস্ট

উপকরণ: ব্ল্যাক টি ব্যাগ ২টি, স্টার অ্যানিস ২টি, সয়া সস ৪ চা চামচ, ব্রাউন সুগার ১ চা চামচ, সাদা তেল ২ চা চামচ, তিল তেল কয়েক ফোঁটা, পাতিলেবুর রস ১ চা চামচ, দারচিনি গুঁড়ো আধ চা চামচ, চিকেন ব্রেস্ট ৪০০ গ্রাম।

প্রণালী: এক কাপ জলে ব্ল্যাক টি ব্যাগ আর স্টার অ্যানিস দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। চা ছেঁকে তার মধ্যে সয়া সস, ব্রাউন সুগার, সাদা তেল, তিল তেল, দারচিনি গুঁড়ো, পাতিলেবুর রস মিশিয়ে অল্প আঁচে মিনিট দশেক ফোটাতে হবে। ঠান্ডা করে তার মধ্যে চিকেন ব্রেস্টগুলো ডুবিয়ে অন্তত ৪ ঘণ্টা ফ্রিজে রাখুন। মাংস নরমও হয়ে যাবে আর চায়ের ফ্লেভারও ঢুকে যাবে ভিতরে। চিকেন ব্রেস্ট ফ্রিজ থেকে বার করে ঘরোয়া তাপমাত্রায় আসতে দিন। তার পরে ১০-১২ মিনিট গ্রিল করুন। এক পিঠ গ্রিল করা হয়ে গেলে উলটে দিন। তেল ব্রাশ করে আরও পাঁচ মিনিট গ্রিল করুন। কাঁটা চামচ ফুটিয়ে দেখে নিন মাংস নরম হয়েছে কি না। রান্না হলে বার করে পাতিলেবুর স্লাইস ও সস দিয়ে পরিবেশন করুন।

 

আর্ল গ্রে পানা কোটা টার্ট

উপকরণ: দুধ এক কাপ, আর্ল গ্রে টি ব্যাগ ৩টি, লেমন জ়েস্ট (পাতিলেবুর খোসা কুরোনো) আধ চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ, চিনির গুঁড়ো ২ টেবিল চামচ, জিলাটিন পাউডার দেড় চা চামচ, গলানো হোয়াইট চকলেট আধ কাপ, বেক করা টার্ট শেল ৬টি। সাজানোর জন্য : ক্র্যানবেরি জ্যাম ও চা পাতা।

প্রণালী: ননস্টিক প্যানে দুধ গরম করে নিন। এর মধ্যে আর্ল গ্রে টি ব্যাগ ও লেমন জ়েস্ট দিয়ে ঢিমে আঁচে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে এক ঘণ্টা ঢেকে রাখুন। তার পরে ছেঁকে নিন। এ বার এর মধ্যে ক্রিম, চিনি, জিলাটিন দিয়ে ভাল করে মিশিয়ে আবার আঁচে বসান। মিনিট পাঁচেক ফুটিয়ে নামিয়ে নিন। বেক করা টার্ট শেলের ভিতরের দিকে প্রথমে গলানো হোয়াইট চকলেট ব্রাশ করতে হবে। এর মধ্যে পানা কোটা ঢেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ভাল মতো জমে গেলে উপরে ক্র্যানবেরি জ্যাম এবং চা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

গ্রিন টি আইসক্রিম 

উইথ কিউই

উপকরণ: জল ১ কাপ, চিনি ১ কাপ, গ্রিন টি ব্যাগ ৪টি, পাতিলেবুর রস ১ চা চামচ, হুইপিং ক্রিম ২ কাপ, কিউই কুচি ১ কাপ, পুদিনা পাতা কয়েকটি সাজানোর জন্য।

গ্রিন টি আইসক্রিম উইথ কিউই

প্রণালী: জল ফুটিয়ে তার মধ্যে গ্রিন টি ব্যাগ মিনিট পাঁচেক ডুবিয়ে রেখে তুলে নিন। তাতে পাতিলেবুর রস মিশিয়ে পুরোপুরি ঠান্ডা করতে দিন। অন্য একটি পাত্রে হুইপিং ক্রিম ফেটিয়ে এর মধ্যে গ্রিন টি লিকার আর কিউই কুচি মিশিয়ে এয়ারটাইট বক্সে ভরে নিন। আইসক্রিম ফ্রিজারে সারা রাত রেখে দিন। আইসক্রিম জমে গেলে স্কুপ দিয়ে তা বার করে পুদিনা পাতা আর কিউই কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

ইংলিশ ব্রেকফাস্ট টি রিসোতো উইথ মাশরুম

উপকরণ: ইংলিশ ব্রেকফাস্ট টি ব্যাগ ৪টি, জল ৩ কাপ, মাখন ৪ চা চামচ, অলিভ অয়েল ৪ চা চামচ, মাশরুম কুচি ১ কাপ, থাইম কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি আধ চা চামচ, আরবোরিও রাইস ২ কাপ, ভেজ স্টক ৩ কাপ, ফ্রেশ ক্রিম ২ চা চামচ, গ্রেটেড পারমেজ়ান চিজ় ১ কাপ, নুন ও গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো।

প্রণালী: জল গরম করতে বসান। গরম হলে ইংলিশ ব্রেকফাস্ট টি ব্যাগ দিয়ে দু’মিনিট ফুটিয়ে নিন। ননস্টিক প্যান গরম করতে বসিয়ে ১ চা চামচ মাখন, ২ চা চামচ অলিভ অয়েল দিয়ে একে একে মাশরুম, থাইম, নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে সতে করে নামিয়ে নিন। ওই প্যানেই বাকি তেল আর এক চা চামচ মাখন দিয়ে একে একে পেঁয়াজ কুচি, রসুন কুচি, চাল দিয়ে নাড়াচাড়া করে ভেজ স্টক দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার ঢাকা দিয়ে অল্প আঁচে রাঁধুন। চাল সিদ্ধ হয়েছে কি না দেখে নিন। এর পরে বাকি মাখন, ক্রিম, কুরোনো চিজ়, সতে করা মাশরুম, ভাতের মধ্যে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। পরিবেশন করার সময়ে রিসোতোর পাশে ঢেলে নিতে পারেন অল্প চা।

নবনীতা দত্ত

ছবি: তন্ময় সেন