Advertisement
১৫ জুন ২০২৪
Monsoon travel

বেড়াতে যাচ্ছেন বর্ষায়? জামাকাপড়-ক্যামেরা নিচ্ছেন, কিন্তু এই জিনিসগুলি নিয়ে যেতে ভুললে হতে পারে সমস্যা

বর্ষায় বেড়ানো মানেই বৃষ্টিকেও উপভোগ করা। সেই সঙ্গে জিনিস যাতে ভিজে না যায়, মাথা যাতে বাঁচে সতর্ক হতে হবে। বর্ষায় বেড়াতে গেলে বাদ দেওয়া যাবে না কোন জিনিস?

বর্ষায় বেড়াতে গেলে ভুললে চলবে না যে জিনিসগুলি।

বর্ষায় বেড়াতে গেলে ভুললে চলবে না যে জিনিসগুলি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৪:২৮
Share: Save:

ক্যালেন্ডারের পাতা বলছে বর্ষা ঢুকতে খুব বেশি দেরি নেই। জুনেই বর্ষা ঢুকতে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তে। কোথাও আগে, কোথাও পরে। তারপরেই বদলে যায় দৃশ্যপট। মেঘে ঢাকা আকাশ, ঘন সবুজ প্রান্তর, বৃষ্টিতে ফুলে-ফেঁপে ওঠা নদী-ঝরনার সৌন্দর্য উপভোগ করতে বর্ষায় বেড়ানোর আলাদাই মজা থাকে।

তবে সেই ভ্রমণে যদি মোবাইল থেকে শুরু করে বিভিন্ন জরুরি জিনিস ভিজে চুপচুপে হয়ে যায় বা নিজেই ভিজে যান তাহলে কিন্তু সমস্যার শেষ থাকবে না। ভুলেও বর্ষার ভ্রমণে যে জিনিসগুলি নিতে ভুলবেন না, রইল তারই তালিকা:

ওয়াটার প্রুফ ব্যাগ- বর্ষার ভ্রমণে খুবই গুরুত্বপূর্ণ ওয়াটারপ্রুফ ব্যাগ। যে কোনও জায়গায় ঘোরার সময় হাতের কাছে জরুরি জিনিস রাখার জন্য ছোট ব্যাকপ্যাক বা অন্য কোনও ব্যাগের দরকার হয়। বৃষ্টির মরসুমে বেড়াতে গেলে অবশ্যই ওয়াটারপ্রুফ ব্যাকপ্যাক সঙ্গে নিন।

জুতো-বৃষ্টির দিনে রাস্তাঘাট পিচ্ছিল থাকে। বিশেষত পাহাড়ি এলাকায় পা হড়কে যাওয়ার ঝুঁকি থাকে। জোঁকের উপদ্রবও থাকে। তাই সঠিক জুতো বাছাই করাটা খুব জরুরি। বর্ষায় ‘হাইকিং’-এর জন্য বিশেষ জুতো পাওয়া যায়। কোথায় যাচ্ছেন সেই অনুযায়ী জুতো বাছাই করতে হবে। এখন অবশ্য স্নিকার জাতীয় জুতো জল থেকে বাঁচাতে রাবার বা সিলিকনের কভার পাওয়া যায়। সেকরম কিছুও সঙ্গে নেওয়া যেতে পারে।

দ্রুত শুকিয়ে যায় এমন পোশাক- বর্ষার উপযোগী হল দ্রুত শুকিয়ে যায় এমন প্যান্ট ও টি-শার্ট। এরকম ধরনের বহু পোশাক এখন সহজেই পাওয়া যায়। এছাড়াও সুতির বদলে রেয়ন, পলিয়েস্টারের জামা-কাপড় নেওয়া যেতে পারে।

দ্রুত শুকিয়ে যাবে এমন পোশাক নিতে হবে।

দ্রুত শুকিয়ে যাবে এমন পোশাক নিতে হবে। ছবি: সংগৃহীত

গ্যাজেট কভার- জরুরি জিনিসপত্র ব্যাকপ্যাকে রাখলেও প্রবল বৃষ্টিতে চেনের মধ্যে দিয়েও জল ঢুকতে পারে। তার চেয়ে ভাল ফোন, ঘড়ি, চার্জার এই সমস্ত আরও একটি প্যাকেটে রাখা যেতে পারে। ফোন জল থেকে বাঁচানোর জন্য ও জলে ছবি তোলার জন্য বিশেষ প্লাস্টিক কভার পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।

ছাতা ও বর্ষাতি-বৃষ্টির রূপ দেখতে গিয়ে নিজে ভিজে গেলে কী করে হবে? তাই বর্ষার দিনে ঘুরতে গেলে ছাতা ও বর্ষাতি থাকা আবশ্যক। ঠান্ডার জায়গা হলে উইন্ড চিটার ব্যবহার করা যেতে পারে।

টর্চ-বর্ষার সময় বিদ্যুৎ চলে যেতে পারে। তাই যেখানেই যাবেন, সঙ্গে টর্চ থাকা খুব জরুরি। বিশেষত পাহাড়-জঙ্গল বা স্বল্পচেনা কোনও জায়গায় গেলে টর্চ যখন-তখন দরকার হতে পারে।

এছাড়াও প্রাথমিক চিকিৎসার যাবতীয় জিনিস, ওষুধ, মশা নিরোধক রাসায়নিক সঙ্গে রাখতে হবে মনে করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon travel Travel Tips Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE