Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Travel Tips

প্রথম বার ট্রেক করতে যাওয়ার পরিকল্পনা করছেন? সঙ্গে কী কী না রাখলে বিপদে পড়বেন?

ট্রেকিং শুরু করার আগে ব্যাগ গোছানোতে অনেকটা মন ও সময় ব্যয় করতে হয়। কী কী অব্যশই মনে করে ব্যাগে ভরবেন, রইল সেই তলিকা।

তাই ট্রেকিংয়ের আগে ব্যাগ গোছাতে হবে বেশ কিছু জরুরি বিষয় মাথায় রেখে।

তাই ট্রেকিংয়ের আগে ব্যাগ গোছাতে হবে বেশ কিছু জরুরি বিষয় মাথায় রেখে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১০:৫১
Share: Save:

অ্যাডভেঞ্চারপ্রেমীদের কাছে একক ভ্রমণ ভীষণ প্রিয়। দুর্গম কোনও পথের উদ্দেশে কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়া তাঁদের অন্যতম শখ। অনেকে আবার ভালবাসেন ট্রেকিং করতে। ট্রেকিং শুরু করার আগে ব্যাগ গোছানোতে অনেকটা মন ও সময় ব্যয় করতে হয়। প্রকৃতির সান্নিধ্য উপভোগ করতে যতটা ভাল লাগবে, তেমনই বাইরে বেরিয়ে প্রয়োজনীয় জিনিসপত্র হাতের কাছে না পেলে মেজাজও বিগড়ে যেতে পারে।

তাই ট্রেকিংয়ের আগে ব্যাগ গোছাতে হবে বেশ কিছু জরুরি বিষয় মাথায় রেখে। ব্যাগ ভারী করা যাবে না, তাই এমন কিছু জিনিস নিতে হবে যা অতিরিক্ত হবে না, আবার দরকারি সব জিনিস সঙ্গে রাখতেও হবে। তাই এই ব্যাগ গোছানোর পর্বে সচেতন হোন। কী কী জিনিসে ভরবেন ব্যাগে, রইল তার হদিস।

১) যে রকম ঠান্ডায় যাবেন, সেই অনুযায়ী একটা হলোফিল জ্যাকেট। তিন–চারটে ফুল হাতা জামা বা টি-শার্ট৷ রাতের দিকে ভাল উলিকট লাগবে। বেশ কিছু পকেটওয়ালা কার্গো প্যান্টও ভরে নিতে হবে ব্যাগে। মোজা, গ্লাভস, টুপি নিতে ভুলবেন না যেন। অন্তর্বাস নিতে হবে বেশ কয়েক জোড়া৷

২) স্নান করার পরিস্থিতি সচরাচর থাকে না। কাজেই হাত–মুখ পরিষ্কার করার জন্য টিস্যু, ক্রিম, তুলো ইত্যাদি নেবেন। বডি স্প্রেও সঙ্গে রাখবেন। সানস্ক্রিন আর সানগ্লাস নিতে ভুলবেন না৷ পাহাড়ে যখন-তখন বৃষ্টি বা তুষারপাত হয়৷ কাজেই ক‌ভার-সহ ছাতাও সঙ্গে রাখুন।

ফোল্ডিং স্টিক কিনে নিন না থাকলে। 

ফোল্ডিং স্টিক কিনে নিন না থাকলে।  ছবি: শাটারস্টক

৩) একটা লাঠি নিতে হবে। ফোল্ডিং স্টিক কিনে নিন না থাকলে। ওষুধের প্যাকেটে নিজস্ব ওষুধপত্রের পাশাপাশি থাকবে নাকের ড্রপ, ওআরএস, আমাশা, জ্বরের জন্য প্রয়োজনীয় ওষুধ। ভাল ক্রেপ ব্যান্ডেজ, নিক্যাপ অবশ্যই রাখুন সঙ্গে৷ ব্যথার বাম বা স্প্রে সঙ্গে নিতে ভুলবেন না৷ একটা ডায়েরিতে দরকারি ফোন নম্বর লিখে নিয়ে যান। নিজের পরিচয়পত্রও সঙ্গে রাখুন। যে কোনও পরিস্থিতিতে কাজে লাগতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Travel Tour trekking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE