Advertisement
০২ মে ২০২৪
Driving Licence

ঘুরতে গিয়ে অভিনেতাদের মতো বিদেশের মাটিতেও গাড়ি চালাতে চান? ভারতীয় লাইসেন্স বৈধ ৫ দেশে

দেশের মধ্যে যে লাইসেন্স নিয়ে ঘুরে বেড়ান, সেই একই লাইসেন্স নিয়ে কিন্তু বিদেশের মাটিতেও ঘুরে বেড়ানো যায়।

Image of Hrithik Roshan

‘কহো না প্যায়ার হ্যায়’ ছবির একটি দৃশ্যে হৃতিক রোশন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:২৭
Share: Save:

গাড়ি চালাতে ভালবাসেন। নিজের শহরে তো বটেই, রাজ্যের সীমান্ত পেরিয়ে প্রায় গোটা দেশেই গাড়ি নিয়ে ঘুরে বেড়িয়েছেন। গাড়ি চালানোর নেশা এমনই যে, কেউ কেউ বেড়াতে গিয়েও গাড়ি ভাড়া করে ফেলেন। আবার দু’জনে একান্তে ঘুরতে গেলে মাঝে তৃতীয় কোনও ব্যক্তির অস্তিত্ব পছন্দ করেন না অনেকেই। কিন্তু দেশের মধ্যে যে লাইসেন্স নিয়ে ঘুরে বেড়ান, সেই একই লাইসেন্স নিয়ে কি বিদেশের মাটিতেও ঘুরে বেড়ানো যায়? অভিজ্ঞরা বলেছেন, সব দেশে না হলেও কিছু কিছু দেশে ভারতীয় লাইলেন্স বৈধ।

Image of New Zealand

ছবি: প্রতীকী

কোন কোন দেশে ভারতীয় লাইসেন্স নিয়ে গাড়ি চালাতে পারেন?

১) নিউ জ়িল্যান্ড

গাড়ি চালাতে ভালবাসেন যাঁরা, তাঁদের পছন্দের একটি দেশ হল নিউ জ়িল্যান্ড। ২১ বছর বয়স হলেই এখানে গাড়ি চালাতে পারবেন যে কোনও ভারতীয়। সঙ্গে গাড়ি চালানোর বৈধ লাইসেন্স থাকলেই হবে। টানা এক বছর গাড়ি চালানোর অনুমতি দেয় এই দেশের সরকার।

২) অস্ট্রেলিয়া

ভারতীয় লাইসেন্সটি ইংরেজিতে পড়তে পারলেই অস্ট্রেলিয়া সরকার সেই দেশে গাড়ি চালানোর অনুমতি দেয়। নিউ সাউথ ওয়েল্‌স, কুইন্সল্যান্ড এবং সিডনি এবং দক্ষিণ অস্ট্রেলিয়া জুড়েই গাড়ি চালানো যায়।

৩) সিঙ্গাপুর

ভারতীয় লাইসেন্সের সঙ্গে অস্থায়ী একটি আন্তর্জাতিক লাইসেন্স করিয়ে নিতে নিতে হয় সিঙ্গাপুরের রাস্তায় গাড়ি চালাতে গেলে। শুধু ভারতীয় লাইসেন্সটি যেন ইংরেজিতে হয়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

Image of Soth Africa

ছবি: প্রতীকী

৪) দক্ষিণ আফ্রিকা

মাসাইমারা বা সেরেঙ্গেটির জঙ্গলের ভিতর গাড়ি চালানোর অনুমতি না পেলেও ভারতীয় লাইসেন্স নিয়ে গোটা দেশটিই ঘুরে বেড়াতে পারেন। শুধু খেয়াল রাখবেন লাইসেন্সটি যেন ইংরেজিতে লেখা হয়।

৫) সুইৎজ়ারল্যান্ড

‘কহো না প্যায়ার হ্যায়’ ছবিতে ‘কিঁউ চলতি হ্যায় পবন’ গানের দৃশ্যটি মনে আছে? বরফ ঢাকা পাহাড়ের গা দিয়ে হৃতিক রোশন যেমন ভাবে গাড়ি চালাচ্ছিলেন, ঠিক তেমন ভাবে পাশে প্রিয়জনকে নিয়ে আপনিও গাড়ি চালাতে পারেন। সঙ্গে গাড়ি চালানোর বৈধ ভারতীয় লাইসেন্স এবং তার ফোটোকপি থাকলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Driving Licence Foreign Country Permission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE