Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Foreign Tour within 1 Lakh

১ লক্ষ টাকা খরচ করলেই বিদেশ ভ্রমণ! ৫টি দেশ ঘুরে দেখতে পকেটে টান পড়বে না

ঠিক মতো জায়গা বাছাই করলে এবং বুদ্ধি করে পরিকল্পনা করলে ১ লক্ষ টাকাতেই বিদেশ ঘুরে আসতে পারেন। জেনে নিন, ১ লক্ষ টাকায় বেড়িয়ে আসার জন্য কোন কোন জায়গা থাকতে পারে আপনার পছন্দের তালিকায়।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

ছুটি কাটাতে বিদেশে গেলে কেমন হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৮:০৮
Share: Save:

ছুটি কাটাতে বিদেশে গেলে কেমন হয়? পরিকল্পনাটি মন্দ নয়, তবে পকেটে টান পড়ার কথা ভেবেই অনেকেই পিছিয়ে আসেন। বিদেশে ঘোরা মানেই তো লক্ষ লক্ষ টাকার গল্প, এই ধারণা কিন্তু ভুল। ঠিক মতো জায়গা বাছাই করলে এবং বুদ্ধি করে পরিকল্পনা করলে ১ লক্ষ টাকাতেই বিদেশ ঘুরে আসতে পারেন। জেনে নিন, ১ লক্ষ টাকায় ঘোরার জন্য কোন কোন জায়গা থাকতে পারে আপনার পছন্দের তালিকায়।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

ভুটান যেন স্বপ্নের দেশ। ছবি: সংগৃহীত।

ভুটান: সড়ক কিংবা আকাশপথে খুব সহজেই পৌঁছে যাওয়া যায় ভুটান। পাসপোর্ট থাকলেই ভুটান চলে যেতে পারবেন। আলাদা করে ভিসা করানোর ঝক্কি নেই। এক দিকে হিমালয়ের দিগন্তবিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। এ ছাড়া সোনালি ধানক্ষেত, নদীর কল্লোল, নানা রঙের অর্কিড, ছোট ছোট রঙিন কাঠের বাড়ি— ভুটান যেন স্বপ্নের দেশ। যেখানে গেলে মন ভাল হয়ে যেতে বাধ্য। পারো, থিম্পু, ফুন্টশেলিংয়ের নজরকাড়া সৌন্দর্য মুগ্ধ করবে আপনাকে।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

ভিসা ছাড়া ঘরের কাছে বিদেশ ভ্রমণের সুযোগ নেপালে গেলেও মিলবে। ছবি: সংগৃহীত।

নেপাল: পাহাড় ভালবাসেন। তা হলে বিদেশে ছুটি কাটানোর জন্য বেছে নিতে পারেন নেপাল। পৃথিবীর সর্বোচ্চ ১০টি পর্বতশৃঙ্গের মধ্যে ৭টিই অবস্থিত নেপালে। তোপসে-ফেলুদা আর লালমোহনবাবুর মতো ঘুরে দেখতে পারেন কাঠমান্ডুর ক্যাসিনো কিংবা পশুপতিনাথের মন্দির। পশুপতিনাথ ছাড়াও নেপালে রয়েছে হনুমান মন্দির, বোধিস্তূপ, নারায়ণহিতি প্যালেস মিউজ়িয়াম, কৈসর মহল, নীলকণ্ঠ মন্দির। এখানে এলে অবশ্যই ঘুরে দেখবেন গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি গার্ডেন। ভিসা ছাড়া ঘরের কাছে বিদেশ ভ্রমণের সুযোগ নেপালে গেলেও মিলবে।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

সমুদ্রসৈকত, পাহাড় কিংবা ইতিহাসে মোড়া প্রাচীন সব মন্দির দেখতে হলে ঘুরে আসুন তাইল্যান্ড থেকে। ছবি: সংগৃহীত।

তাইল্যান্ড: সমুদ্রসৈকত, পাহাড় কিংবা ইতিহাসে মোড়া প্রাচীন সব মন্দির দেখতে হলে ঘুরে আসুন তাইল্যান্ড থেকে। এখানে ফিফি দ্বীপপুঞ্জের সৌন্দর্য, কোহ্ লান্তার বালুকাময় সৈকত, ও ঘন ম্যানগ্রোভের মধ্যে নিজেকে হারিয়ে ফেলতে পারেন আপনি। তাইল্যান্ডের ক্রাবি দীপপুঞ্জ এবং ফিফি দীপপুঞ্জ, ব্যাঙ্ককের ক্যাসিনো এবং ক্লাব, কোহ্ সামুইতে বিচ পার্টি, এবং চিয়াং মাই আদিবাসী গ্রাম অবশ্যই ঘুরে আসবেন।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

ভারতের বাইরে কম খরচে ঘুরতে যাওয়ার জন্য কম্বোডিয়াকে রাখতে পারেন পছন্দের তালিকায়। ছবি: সংগৃহীত।

কম্বোডিয়া: ভারতের বাইরে কম খরচে ঘুরতে যাওয়ার জন্য কম্বোডিয়াকে রাখতে পারেন পছন্দের তালিকায়। সঙ্গীকে নিয়ে একান্তে দিব্যি কয়েকটা ঘণ্টা কাটিয়ে দিতে পারেন দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম লেক টোনলে স্যাপেতে । এ ছাড়াও কোহ্ রংয়ের লং সেট বিচে রোদ পোহানো, কম্বোডিয়ার বাজরে কেনাকাটা— এ সব তো আছেই। কম্বোডিয়ার রাস্তার ধারের দোকানগুলিতে খেতে ভুলবেন না যেন। এখানে টোনলে স্যাপ লেক থেকে শুরু করে মেকং নদীর প্রমোদতরীতে রোম্যান্টিক নৈশভোজ— সবেতেই পাবেন চমক। আঙ্কোর ভাট, ফেনম পেনহ্, সিয়েম রিপ, কোহ্ রং স্যামলয়েম-সহ একাধিক আকর্ষণীয় গন্তব্য রয়েছে এ দেশে।

Five countries you can visit from India in under Rs 1 lakh.

বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাজেট কম ভিয়েতনামকে রাখতেই পারেন পছন্দের তালিকায়। ছবি: সংগৃহীত।

ভিয়েতনাম: প্রাকৃতিক সৌন্দর্য থেকে সাংস্কৃতিক ঐতিহ্য— দুইয়ের মিশেল ভরপুর এই দেশে। গতিশীল মেগাসিটির সঙ্গে পাহাড়ি জনজাতি গ্রামের সহাবস্থান দেখার মতো বিষয়। বিখ্যাত ট্যুরিস্ট স্পটগুলি হল ফু কুয়োক, ডা ন্যাং, হো চি মিন সিটি, মার্বেল মাউন্টেন, হা লং বে এবং হোই অ্যান। বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাজেট কম ভিয়েতনামকে রাখতেই পারেন পছন্দের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE