Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hacks to Book Cheap Flight Tickets

অর্ধেক খরচে বিমানের টিকিট কাটতে চান? ৫ টোটকা জানা থাকলেই আপনিও পাবেন সেই সুবিধা

বেড়াতে যাওয়ার জন্য সকলেরই একটা নির্দিষ্ট খরচ বরাদ্দ থাকে। তার বেশির ভাগটাই যদি বিমানের টিকিট কিনতে চলে যায়, তা হলে তো মুশকিল! সস্তায় বিমানের টিকিট কাটতে চাইলে কোন টোটকা কাজে আসবে?

বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন।

বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৬:০৩
Share: Save:

শীতের মরসুমে বেড়াতে যেতে মন চাইছে? তবে মন ঘুরু ঘুরু করলেও ছুটির যে বড্ড অভাব! বিমানে যাতায়াত করলে বেশ খানিকটা সময় বাঁচে। কিন্তু টিকিটে দাম দেখে চোখ উঠে যায় কপালে উঠে যায় মধ্যবিত্তের।

বেড়াতে যাওয়ার জন্য সকলেরই একটা নির্দিষ্ট বা়জেট বরাদ্দ থাকে। সেই বাজেটের বেশির ভাগটাই যদি বিমানের টিকিট কিনতে চলে যায় তা হলে তো মুশকিল! বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন কী উপায়ে এমনটা সম্ভব?

১) কখন টিকিট কাটছেন, সেই সময়টা বেশ গুরুত্বপূর্ণ: কম খরচে টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগে থেকেই সেরে রাখুন। মাস খানেক আগে আন্তঃরাজ্য বিমানের টিকিট কাটলে আপনার প্রায় ১৫ শতাংশ খরচ কম হবে। আন্তর্জাতিক বিমানের টিকিট কাটার সময়ে মাস ছয়েক হাতে রাখলে আপনি ২০ শতাংশ পর্যন্ত খরচ কমাতে পারেন।

২) টিকিট কাটার সময়ে ছুটির দিনগুলি এড়িয়ে চলুন: চাহিদা বেশি থাকায় যে কোনও ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। তাই চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলার। একই ভাবে সপ্তাহের শেষেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। ঘুরতে যাওয়ার জন্য সপ্তাহের মাঝের দিনগুলি বেছে নিন। শনিবারের তুলনায় বৃহস্পতিবার বিমানের টিকিট কাটলে আপনি আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে ১৫ শতাংশ ও আন্তঃরাজ্য বিমানের ক্ষেত্রে ৫ শতাংশ বাঁচাতে পারেন।

৩) একাধিক ওয়েবসাইটে তুলনা করে তবে টিকিট কাটুন: কোনও একটি ওয়েবসাইটে দেখে টিকিট কেটে ফেলবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে দাম যাচাই করে তবে টিকিট বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের উপর। কিন্তু বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে। এ ক্ষেত্রে ইনকগনিটো ব্যবহার করলে সুফল পেতে পারেন।

৪) টানা না কেটে ভেঙে ভেঙে টিকিট কাটুন: হাতে যদি সময় থাকে, তা হলে সরাসরি গন্তব্যে পৌঁছে দেওয়া টিকিট কাটবেন না। বরং ভেঙে ভেঙে যাত্রা করুন। এ ক্ষেত্রে বিমানের টিকিটের দাম অনেকটা কম পড়ে। আপনি যদি পড়ুয়া হন, তা হলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই টিকিট কাটার সময়ে ভাল করে সেই নিয়ম জেনে নেওয়াই ভাল।

৫) একার জন্য টিকিট কাটুন: যদি অনেকে মিলে কোথাও বেড়াতে যান, তা হলে সকলেই একসঙ্গে টিকিট কাটার ভুলটি করেন। কম খরচে যেতে হলে এক বারে এক জনের টিকিট কাটুন, খরচ কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flights travel Kokata Winter Vacation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE