Advertisement
২৫ জুন ২০২৪
Travel hacks

রণে-বনে-জলে-জঙ্গলে, বাচ্চাকে নিয়ে যেখানেই যান, সঙ্গে রাখতেই হবে ৫ জরুরি জিনিস

সঙ্গে খুদে আছে মানেই বাড়তি ব্যাগ বইতে হবে। কিন্তু তাতে কি শুধু তার জামাকাপড় ঠাসা থাকবে?

image of travel with kid

খুদেকে নিয়ে ঘুরতে যাওয়া নিশ্চিন্তের হতে পারে যদি ঘুরতে যাওয়ার সময় প্রয়োজনীয় কিছু জিনিস সঙ্গে রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৬
Share: Save:

ছোট্ট বাচ্চাকে নিয়ে ঘুরতে যাওয়া যথেষ্ট ঝক্কির। তার ওষুধ, তার খাবার, তার জন্য আলাদা সব ব্যবস্থা করতে করতে ভারী হতে থাকে কাঁধের ভার। তাই খুদে একটু বড় না হওয়া পর্যন্ত শহর ছেড়ে বাইরে যেতে চান না অনেকেই। আবার, এমন অভিভাবকও রয়েছেন যাঁরা চান, ছোট থেকেই রোদ-ঝড়-জলের দাপট সহ্য করতে পারে, এমন জীবন যাপনে অভ্যস্ত হোক সন্তান। খুদেকে নিয়ে ঘুরতে যাওয়া নিশ্চিন্তের হতে পারে যদি ঘুরতে যাওয়ার সময় প্রয়োজনীয় কিছু জিনিস সঙ্গে রাখতে পারেন।

image of a kid.

খুদে একটু বড় না হওয়া পর্যন্ত শহর ছেড়ে বাইরে যেতে চান না অনেকেই। ছবি: সংগৃহীত।

খুদেকে নিয়ে ঘুরতে গেলে কী কী অতি অবশ্যই সঙ্গে রাখবেন?

১) ডায়াপারের ব্যাগ

বাইরে গিয়ে ভেজা জামাকাপড় বদলানোর ঝক্কি নিতে না চাইলে সঙ্গে ডায়াপারের ব্যাগ রাখা জরুরি। সাধারণ পর্যটনস্থলগুলির প্রায় সব জায়গাতেই ডায়াপার পাওয়া যায়। কিন্তু পাহাড়ের গায়ে এমন কোনও ছোট্ট গ্রাম যেখানে আশপাশে কোনও দোকান নেই। সেখানে কিন্তু ডায়াপার কেনা মুশকিল।

২) রোজের ওষুধপত্র

শহরের মধ্যেই সব দোকানে সব ওষুধ পাওয়া যায় না। সুতরাং শহরের বাইরে সব ওষুধ পাওয়া যাবে, এমন আশা না করাই ভাল। তাই প্রতিদিন যে সব ওষুধ লাগে, সেগুলি সঙ্গে রাখতেই হবে। এ ছাড়াও জ্বর, পেটব্যথা বা বমির ওষুধ নিতে ভুলবেন না।

৩) বিদ্যুৎচালিত কেটলি

যেখানেই ঘুরতে যান না কেন, শিশুদের জল ফুটিয়ে খাওয়াতে হবে। কারণ, জল থেকেই তাদের বেশির ভাগ রোগ ছড়ায়। যে হোটেল বা হোমস্টেতে থাকবেন, সেখানকার কর্মীদের বার বার জল ফুটিয়ে দেওয়ার অনুরোধ করতেও খারাপ লাগে। তাই সঙ্গে ইলেকট্রিক কেটলি রাখলে অনেক সমস্যার সমাধান হবে।

৪) স্টেরিলাইজ়ার

এক বার যে বোতলে সন্তানকে দুধ খাইয়েছেন, সেই বোতলটি আবার ব্যবহার করা যাবে না। আবার সব জায়গায় জল গরম করাও সম্ভব নয়। তাই বিদ্যুৎচালিত স্টেরিলাইজ়ার সঙ্গে রাখুন।

৫) বেবি ফুড

যেখানে যাবেন সেই জায়গার খাবার বড়রা খেতে পারেন। কিন্তু ছোটরা তো সব খাবার খেয়ে হজম করতে পারে না। তাই বাড়িতে যে রকম খাবার খেতে তারা অভ্যস্ত, তেমন কিছু খাবার, বেবি ফুড সঙ্গে রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel hacks Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE