Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Durga Puja 2022

আকাশ ছুঁয়েছে আকাশপথের ভাড়া, পুজোর সময়ে বিমানে চেপে কলকাতা আসতে খসবে কত টাকা?

অক্টোবরের ১ তারিখ ষষ্ঠী। পুজোয় ক’দিনের জন্য নানা রাজ্যের বাঙালি কলকাতায় ফিরতে চান। কিন্তু এ সময়ে আকাশপথে কলকাতা আসতে চাইলে রীতিমতো ছ্যাঁকা লাগতে পারে পকেটে।

পুজোয় কলকাতায় আসতেই পকেট ফাঁকা?

পুজোয় কলকাতায় আসতেই পকেট ফাঁকা? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:৪২
Share: Save:

সৌরভ বসু কাজ করেন বেঙ্গালুরুর একটি তথ্যপ্রযুক্তি সংস্থায়। পুজোর কয়েক দিন ছুটির আবেদন করেছিলেন বেশ কিছু দিন আগেই। কিন্তু তা মঞ্জুর হয়েছে অতি সম্প্রতি। তাই আগে থেকে বিমানের টিকিট কাটা সম্ভব হয়নি। ছুটি মঞ্জুর হতেই বিমানের টিকিট কাটতে গিয়ে চোখ কপালে। সপ্তমীর দিন কলকাতায় যাওয়ার বিমান ভাড়া হয়ে গিয়েছে দ্বিগুণেরও বেশি। একই বিড়ম্বনায় পড়েছেন পেশায় সাংবাদিক সুচিন্তা ঘটকও। স্বামী কর্মসূত্রে দিল্লিতে থাকেন। তাই ভেবেছিলেন এ বার পুজোয় দু’জনে ঘুরে আসবেন তাজমহল। কিন্তু পুজোর দিনগুলিতে বিমানের টিকিট কাটতে গিয়ে হাত পুড়ছে তাঁরও।

আকাশপথে দিল্লি যাওয়ার সবচেয়ে কমদামি টিকিটের মূল্য থাকে গড়ে ৫,৪০০ থেকে ৬,৬০০ টাকার মতো। সেই টিকিটের দামই রবিবার কাটলে পড়বে ৯ হাজার টাকার বেশি। অর্থাৎ, যাতায়াত মিলিয়ে এক জনের টিকিটের দাম প্রায় ২০,০০০। মাঝে কোথাও থামবে না এমন বিমানের সর্বোচ্চ টিকিটের দাম পড়ছে প্রায় ৩৮ হাজার টাকা।

দিল্লি থেকে কলকাতা আসতে মাস খানেক আগেও ন্যূনতম খরচ পড়ছিল গড়ে ৪,৯০০ টাকা থেকে ৬,২০০ টাকার মতো। রবিবারের হিসাব বলছে, সেই একই টিকিটের দাম ১ অক্টোবর ষষ্ঠীর দিন গিয়ে ঠেকেছে সাড়ে আট হাজার টাকায়। দিল্লি থেকে বিমানে উঠে সকালের দিকে কলকাতায় নামতে চাইলে মাথাপিছু খরচ পড়বে প্রায় ১৩ হাজার টাকার মতো।

সাধারণত মুম্বই থেকে কলকাতা আসার টিকিটের দাম থাকে সাত হাজার টাকার আশপাশে।

সাধারণত মুম্বই থেকে কলকাতা আসার টিকিটের দাম থাকে সাত হাজার টাকার আশপাশে। ছবি- সংগৃহীত

দক্ষিণের শহরগুলি থেকেও কলকাতা আসার বিমান ভাড়া বেড়ে গিয়েছে একই রকম ভাবে। বেঙ্গালুরু থেকে কলকাতা আসার টিকিটের দাম বেড়ে গিয়েছে প্রায় তিন গুণ। “যে টিকিটের ভাড়া সাধারণত সাড়ে চার হাজার থেকে সাড়ে ছ’হাজার টাকার মতো, তা-ই এখন ১৫ হাজার টাকার বেশি,” বলছিলেন সৌরভ।

একই ছবি মুম্বাই-কলকাতার বিমান টিকিটের ক্ষেত্রেও। সাধারণত মুম্বই থেকে কলকাতা আসার টিকিটের দাম থাকে সাত হাজার টাকার আশপাশে। সেখানে এখন টিকিট কেটে সপ্তমীর দিন কলকাতা আসতে খরচ হতে পারে ১২ থেকে ১৪ হাজার টাকা। সকাল ৮টা নাগাদ বিমানে উঠে সকাল সাড়ে দশটার সময় কলকাতা নামতে চাইলে খসতে পারে প্রায় ২০ হাজার টাকা। মহারাষ্ট্রের আর এক শহর পুনে থেকে টিকিট কাটলে অক্টোবরের শুরুর দিন খরচ পড়ছে ১৮ থেকে ২০ হাজার টাকা।

যাঁরা নিয়মিত আকাশপথে ভ্রমণ করেন, তাঁদের অনেকেই বলছেন, পুজোর তারিখ যত এগিয়ে আসবে, ততই লাফিয়ে বাড়বে টিকিটের দাম। কোভিডের সময়ে প্রায় ২৭ মাস আন্তঃরাজ্য বিমানের ক্ষেত্রে সর্বোচ্চ ভাড়া বেধে দিয়েছিল কেন্দ্র। কিন্তু ৩১ অগস্ট থেকে বিমানভাড়ার সেই ঊর্ধ্বসীমা তুলে দিয়েছে কেন্দ্র। এর ফলেও টিকিটের দাম হুহু করে বাড়ছে বলে মনে করছেন কেউ কেউ। দীপাবলির আগে বিমান ভাড়া কমার বিশেষ কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.