২১ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: ট্রেনে ভারী ব্যাগ তুললে কি বেশি জরিমানা? স্পষ্ট করল রেল

রেলে কোনও যাত্রীর সঙ্গে মালপত্র বহনের নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। তার বেশি তুললে আলাদা করে বুকিং করতে হয়। না থাকলে জরিমানাও করতে পারে রেল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৬:৩৫
Share: Save:

বুকিং না করে ট্রেনে নির্দিষ্ট ওজনের বেশি মালপত্র বহন করলে কি অতিরিক্ত জরিমানা দিতে হবে এখন থেকে? সম্প্রতি নেটমাধ্যমে এমনটাই প্রচারিত হয়েছে। আর তা দেখে রেল জানিয়ে দিল, এমন কোনও সিদ্ধান্তই রেলের পক্ষে নেওয়া হয়নি। একই সঙ্গে রেলের পক্ষে বিজ্ঞপ্তি জানানো হয়েছে, অতীতে যে নিয়ম ছিল সেটাই বজায় থাকছে। নতুন করে কোনও নিয়ম চালু হচ্ছে না।

রেলে কোনও যাত্রীর সঙ্গে মালপত্র বহনের নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। সেই নিয়মে বাতানুকূল প্রথম শ্রেণির যাত্রীরা ৭০ কেজি পর্যন্ত মালপত্র বিনা ভাড়ায় বহন করতে পারেন। তার পর যথাক্রমে, এসি টু টিয়ারের ক্ষেত্রে ৫০ কেজি, থ্রি টিয়ারের স্লিপার, এসি চেয়ারকার এবং স্লিপার ক্লাসের ক্ষেত্রে ৪০ কেজি এবং সেকেন্ড ক্লাসের ক্ষেত্রে যাত্রী পিছু সর্বোচ্চ ২৫ কেজি মাল বিনা খরচে বহন করা যায়। নির্দিষ্ট এই ওজনের চেয়ে বেশি মাল সঙ্গে নিতে হলে তার জন্য আলাদা করে ভাড়া দিতে হয়। কেউ বুকিং ছাড়াই অতিরিক্ত মাল নিয়ে ট্রেনে উঠলে জরিমানা দিতে হয়।

এমন নিয়ম অনেক পুরনো হলেও সম্প্রতি নেটমাধ্যমে দাবি করা হয় নতুন এই নীতি চালু হতে চলেছে। তা দেখেই রেলের পক্ষে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভারতীয় রেলের বক্তব্য, জরিমানা বাড়ানোর কোনও সিদ্ধান্তই নেওয়া হয়নি। এখন যে নিয়ম চালু রয়েছে তা দশ বছরেরও বেশি পুরনো।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE