Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Italy

এমন এক শহর আছে যেখানে গিয়ে সংসার পাতলেই মিলবে ২৫ লক্ষ টাকা! যাবেন নাকি?

বিদেশ সফরের ইচ্ছা থাকলে ইটালিতে ঢুঁ মেরে আসতেই পারেন। তবে সেখানখার আকর্ষণীয় অফারটির কথা শুনে আপনার সেখানেই থেকে যাওয়ার ইচ্ছে হতে পারে। কিন্তু কী এমন আছে সেখানে?

এই শহরে বসতি স্থাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে বেশ কিছু ‘অফার’।

এই শহরে বসতি স্থাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে বেশ কিছু ‘অফার’। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১৫:১০
Share: Save:

আচ্ছা ভাবুন তো বিদেশে গিয়ে আপনি বসবাস করার জন্য যদি সেই দেশের প্রশাসন আপনাকে লক্ষ লক্ষ টাকা দেয়, তা হলে কেমন হয়? ভাবছেন তো কোন দেশের প্রশাসনের এত দরদ?

বিদেশ সফরের ইচ্ছা থাকলে ইটালিতে ঢুঁ মেরে আসতেই পারেন। তবে সেখানকার আকর্ষণীয় অফারটির কথা শুনে আপনার সেখানেই থেকে যাওয়ার ইচ্ছে হতেই পারে। হবে না-ই বা কেন? ইটালির একেবারে দক্ষিণ প্রান্তে উপস্থিত প্রেসিস নামক শহরে বাড়ি কিনে তিন বছরের বেশি থাকলেই প্রশাসনর পক্ষ থেকে পেয়ে যাবেন প্রায় ৩০,০০০ ইউরো! ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ লক্ষ টাকা।

বিদেশ সফরের ইচ্ছা থাকলে ইটালিতে ঢুঁ মেরে আসতেই পারেন।

বিদেশ সফরের ইচ্ছা থাকলে ইটালিতে ঢুঁ মেরে আসতেই পারেন। ছবি: সংগৃহীত

এই আকর্ষণীয় সুযোগটি দিলে সেই শহরের জনসংখ্যা কমে যাওয়ার আশঙ্কা রোধ করা সম্ভব হবে, এমনটাই আশা সেখানকার প্রশাসনের। তবে শর্ত হল, সেই শহরে যাঁরা বাড়ি কিনবেন, তাঁদের বয়স ৪০ বছরের বেশি হওয়া যাবে না। আর অর্থনীতিকে চাঙ্গা করার জন্য শহরে একটি নতুন ব্যবসা শুরু করতে হবে। এ ছাড়া, যে বাড়িটি কিনবেন, তা ১৯৯১ সালের আগে তৈরি হতে হবে।

প্রসাশনের পক্ষ থেকে টাকাটা দু’ভাগে দেওয়া হবে। প্রথম ভাগটা দেওয়া হবে বাড়ি কেনার সময় আর শেষ ভাগটা দেওয়া হবে বাড়়িতে যদি কোনও মেরামতির কাজের প্রয়োজন হয়, সেই সময়। ২০১৯ সালে প্রেসিস ও অ্যাকোয়ারিকা নামে দুই শহর একসঙ্গে যোগ করা হয়। শহরগুলির আর্থিক পরিস্থিতির উন্নতির জন্যই করা হয় এই পরিকল্পনা। দুই শহরের মোট জনসংখ্যা মাত্র ৯০০০।

শুধু এটিই নয়, এই শহরে বসতি স্থাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে আরও বেশ কিছু ‘অফার’। নতুন ব্যবসা শুরু করলে করের উপর বিশেষ ছাড়, সন্তানের জন্ম দিলে বিশেষ বোনাসেরও ব্যবস্থা রয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Town
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE