Advertisement
১৬ জুন ২০২৪
Narendra Modi

তারকাদের মতো ‘ডেস্টিনেশন ওয়েডিং’! পর্যটন শিল্পের বিকাশে মোদীর ভাবনায় বিশেষ প্যাকেজ

কী ভাবে দেশের পর্যটন শিল্পের উন্নতি করা হয় যায়, সে নিয়ে খোলামেলা আলোচনা করলেন মোদী। কী কী ভাবনা উঠে এল মোদীর ভাষণে?

image of PM Narendra Modi

মোদী বার বার তাঁর ভাষণে ডেস্টিনেশন ওয়েডিং এর বিষয়টি উল্লেখ করেছেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১২:৪১
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার এক অনুষ্ঠানে দেশবাসীকে অন্য রাজ্যে গিয়ে বিয়ের অনুষ্ঠান আয়োজন করার আর্জি জানান। রাজ্যগুলির মধ্যে আন্তঃসাংস্কৃতিক বিবাহের আচার বিনিময় হলে দেশের পর্যটন শিল্পের ক্ষেত্রে তা সুফল নিয়ে আসবে, এমনই মত প্রধানমন্ত্রীর।

কী ভাবে দেশের পর্যটন শিল্পের উন্নতি করা হয় যায়, সে নিয়ে খোলামেলা আলোচনা করলেন মোদী। একটি ওয়েবিনারে ভাষণ দিতে গিয়ে মোদী বলেন, ‘‘গন্তব্য বিবাহ বা ডেস্টিনেশন ওয়েডিং দেশের পর্যটন শিল্পের উন্নতিতে সাহায্য করবে। পর্যটন ক্ষেত্রকে শিখরে পৌঁছতে গেলে আমাদের নতুন কোনও ভাবনা নিয়ে আসতে হবে। অনেকেই ইদানীং গন্তব্য বিবাহের জন্য বিদেশে যান। ভারতের রাজ্যগুলি কি গন্তব্য বিবাহের জন্য একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করতে পারে না? আমি মনে করি, আমাদের দেশে এমন পরিবেশ তৈরি হওয়া উচিত যখন গুজরাতের জনগণ তামিলনাড়ুতে গিয়ে সেখানকার সংস্কৃতি অনুসারে বিয়ে করতে উদ্যোগী হবে। ধরা যাক, কারও যদি দু’টি সন্তান থাকে, তা হলে তার দুই সন্তানকে আলাদা রাজ্যে গিয়ে বিয়ে দেওয়ার কথাও ভাবতে পারেন মানুষ। যেমন এক জনের বিয়ে হোক অসমিয়া সংস্কৃতি অনুযায়ী এবং অন্য জনের পঞ্জাবি রীতিনীতি মেনে।’’

মোদী বার বার তাঁর ভাষণে ডেস্টিনেশন ওয়েডিং এর বিষয়টি উল্লেখ করেছেন। মোদী বলেন, “আমাদের দেশের উচ্চবিত্ত মানুষজনের মধ্যে বেশ কয়েক বছর ধরেই বিদেশে গিয়ে বিয়ে করার চল। তবে এখন মধ্যবিত্ত এবং উচ্চ মধ্যবিত্তওরাও বিদেশে যাচ্ছেন বিয়ে সারতে। আমরা কিন্তু এখনও এই দিকে কাজ করছি না। কয়েকটি জায়গায় অবশ্য এই নিয়ে টুকটাক কাজ চলছে। তবে আমাদের ভাবনা আরও বড় করতে হবে।’’

বলিউডের অনেক যুগলই এখন ভিন্ন রাজ্যে গিয়ে বিয়ে করছেন। ভিকি কৌশল-ক্যাটরিনা কইফ, সিদ্ধার্থ কপূর-কিয়ারা আডবাণী ছাড়াও ভিন্ন রাজ্যে গিয়ে বিয়ে করার তালিকায় রয়েছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi destination wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE