Advertisement
১৮ মে ২০২৪
Road Trip to Leh Ladakh

মোটরসাইকেল নিয়ে লাদাখ যাবেন? রোমহর্ষক অভিজ্ঞতার স্বাদ পেতে পরিকল্পনা করুন আগে থেকে

মোটরসাইকেল নিয়ে লাদাখ যাওয়া কিন্তু মুখের কথা নয়। বাইক চালকদের কাছে এই যাত্রা খুবই রোমহর্ষক। তবে বৃষ্টি, তুষারপাত ও ধসের কারণে মাঝে মাঝেই রাস্তা বন্ধ থাকে। তাই আগে থেকে কিছু পরিকল্পনা করে রাখা দরকার।

 বাইক চালকদের কাছে  লাদাখ খুবই আকাঙ্ক্ষিত একটি জায়গা।

বাইক চালকদের কাছে  লাদাখ খুবই আকাঙ্ক্ষিত একটি জায়গা। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৯:৪৬
Share: Save:

মোটরসাইকেল নিয়ে লাদাখ বেড়াতে যাওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। রুক্ষ পাহাড়ে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের জন্য ভারত সহ গোটা বিশ্বের পর্যটকদের পছন্দের গন্তব্য লাদাখ। কিন্তু মোটরসাইকেল নিয়ে লাদাখ যাওয়া মুখের কথা নয়। বাইক চালকদের কাছে এই যাত্রা খুবই রোমহর্ষক। জুনের মাঝামাঝি থেকে অক্টোবর পর্যন্ত এই রাস্তা খোলা থাকে। তবে বৃষ্টি, তুষারপাত ও ধসের কারণে মাঝে মাঝেই রাস্তা বন্ধ থাকে। তাই আগে থেকে কিছু পরিকল্পনা করে রাখা দরকার। কী ভাবে এই সফরের পরিকল্পনা করবেন বুঝতে পারছেন না? বছরের কোন সময় লাদাখ যাবেন? লাদাখে কী কী দেখবেন?

১) সঠিক মোটরসাইকেল নির্বাচন করুন

লাদাখের রাস্তা মনোরম হলেও, লম্বা সফরের জন্য মোটরসাইকেলটি আরামদায়ক হওয়া প্রয়োজন। একটানা গাড়ি চালিয়ে কোমর, পিঠ ব্যথা হবে। তাই এমন মোটরসাইকেল নিন, যাতে রাস্তা খারাপ হলেও খুব বেশি ঝাঁকুনি না হয়। জ্বালানির ট্যাঙ্ক বড়, এমন মোটরসাইকেল নির্বাচন করুন।

গ্রীষ্মকাল লাদাখ ভ্রমণের জন্য আদর্শ সময়।

গ্রীষ্মকাল লাদাখ ভ্রমণের জন্য আদর্শ সময়। ছবি : সংগৃহীত

২) কোথায় কেমন চিকিৎসার সুবিধা পাওয়া যাবে, তা আগে থেকে দেখে নিন

এত দীর্ঘ পথ অতিক্রম করার আগে দেখে নিন, কোথায় কেমন চিকিৎসার পরিষেবা পাওয়া যায়। কারণ রাস্তায় কারও শরীর খারাপ হলে তৎক্ষণাৎ হাতের সামনে সব কিছু পাওয়ার আশা কিন্তু রাখবেন না। আর যদি পাহাড়ে উঠলেই মাথা ঘোরা বা গা গোলানোর সমস্যা থাকে, তা হলে প্রাথমিক কিছু ওষুধ সঙ্গে নিয়েই বেরোবেন।

৩) লাদাখ যাওয়ার সঠিক সময় নির্বাচন করা

গ্রীষ্মকাল লাদাখ ভ্রমণের জন্য আদর্শ সময়। জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে সব থেকে ভাল আবহাওয়া পাবেন। এই সময় লাদাখে বিভিন্ন হ্রদের বরফ গলে জল হতে শুরু করে। যা প্রকৃতিকে আরও সুন্দর করে তোলে। প্রকৃতির শোভা বুক ভরে নিজের মধ্যে নিয়ে নিতে পারবেন।

কী কী দেখবেন?

লাদাখে রয়েছে সুন্দর কয়েকটি বৌদ্ধ মঠ বা গুম্ফা। যার মধ্যে আলচি, হেমিস, স্পিতুক মঠগুলি অন্যতম। এ ছাড়াও ম্যাগনেটিক হিল, শান্তি স্তূপ, হে মার্কেট, সামরিক মিউজিয়াম ঘুরে দেখতে পারেন। এ ছাড়াও খার্দুংলা টপ, প্যাংগং হ্রদ সহ লাদাখের আরও অনেক জায়গা ঘুরে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leh Ladakh Road Trip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE