Advertisement
০৬ মে ২০২৪
zebra crossing

গতিময় গাড়িদের ঘাড় ধরে নিয়ম মানায় ‘ভাসমান’ জেব্রা ক্রসিং! নকশাতেই লুকিয়ে গোপন কথা

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, সবুজ সঙ্কেত পাওয়া ইস্তক দুদ্দাড় করে জেব্রা ক্রসিং দিয়েও ছোটে গাড়ি। যদিও আইসল্যান্ডের এই ক্রসিংকে এড়িয়ে যাওয়া মুশকিল। 

আইসল্যান্ডের রাস্তায় এমনই এক ট্রাফিক সঙ্কেতের ছবি সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে।

আইসল্যান্ডের রাস্তায় এমনই এক ট্রাফিক সঙ্কেতের ছবি সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২২:০৪
Share: Save:

নিয়ম আছে। কিন্তু মানে ক’জন। ট্রাফিকের যে সঙ্কেতে গাড়ির গতি কমিয়ে আনার কথা, গতিময় গাড়ি সেখানেও সিগন্যাল মানে না। ফলে দুর্ঘটনা ঘটে। প্রাণহানিও হয়। বেয়াড়া গাড়িদের লাগাম পরাতে তাই সঙ্কেতেই বদল আনল ট্রাফিক পুলিশ। এমনই সেই সঙ্কেতের বিশেষত্ব যে, গতিময় গাড়িও চমকে গিয়ে থমকে যাবে।

আইসল্যান্ডের রাস্তায় এমনই এক ট্রাফিক সঙ্কেতের ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ছবিটি রাস্তা আঁকা ডোরাকাটা একটি জেব্রা ক্রসিংয়ের। সাধারণ এই সঙ্কেতটি পথচারীদের নিরাপদে হাঁটাচলা করার জন্য। তাই রাস্তার যেখানে এই সঙ্কেত থাকে, সেখানে গাড়ির গতি কমিয়ে আনার কথা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, সবুজ সঙ্কেত পাওয়া ইস্তক দুদ্দাড় করে জেব্রা ক্রসিং দিয়েও ছোটে গাড়ি। যদিও আইসল্যান্ডের এই ক্রসিংকে এড়িয়ে যাওয়া মুশকিল।

জেব্রা ক্রসিংটির বিশেষত্ব এর নকশায়। এমন ভাবে রাস্তার উপরে ওই সাদা ডোরা দাগগুলি দেওয়া হয়েছে যে, দেখলে মনে হতে পারে সেগুলি রাস্তা থেকে উপরে ভেসে রয়েছে। এমনকি, তাদের ছায়াও পড়েছে রাস্তার উপর। কিন্তু আসলে ওই জেব্রা ক্রসিং আঁকা হয়েছে ত্রিমাত্রিক পদ্ধতিতে। যাতে গাড়ির চালক বিভ্রান্ত হয়েই গাড়ির গতি কমিয়ে আনেন। ট্রাফিকের এই অভিনব বুদ্ধিমত্তায় মুগ্ধ নেটাগরিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zebra Crossing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE