Advertisement
০১ মে ২০২৪
Food Fusion

আমেরিকা সঙ্গে চিনের ‘মিলন’! বাদ গেল না তিব্বতও, তবে রাজনীতি নয়, খাবারের থালায়

বিহারের ওই খাবার বিক্রেতার খাবারের নাম মোমো ওয়ালা বার্গার। তবে নামে যেটা বলা হয় না তা হল বার্গারে শুধু মোমো নেই, চাউমিনও আছে!

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১১:২৩
Share: Save:

তিব্বতী খাবার মোমো বিক্রেতা জনপ্রিয় সংস্থা বেশ কিছুদিন আগেই মেনুতে এনেছে এক ‘ফিউশন’ খাবার ‘মোবার্গ’। আমেরিকার প্রিয় বার্গারের সঙ্গে তিব্বতের মোমোকে মিলিয়ে তৈরি হয়েছিল সেই ‘ফিউশন’। বার্গারের পাঁউরুটির মধ্যে মাংসের প্যাটির বদলে দু’টি করে মোমো রেখে তাতে চিজ় এবং সসের পরত দিয়ে তৈরি হয় মোবার্গ। তবে ‘ফিউশনে’ ভারতের রাস্তার ধারের খাবার বিক্রেতাদের পাল্লা দিতে পারবে না কেউ। মননে, সংস্কৃতিতে আলাদা প্রতিপক্ষ দুই দেশকেও খাবারের থালায় মিলিয়ে দিতে পারেন তাঁরা। তেমনটাই হয়েছে এক্ষেত্রেও। বিহারের এক মোমো বিক্রেতা খাবারের থালায় মিলিয়ে দিয়েছেন আমেরিকা এবং চিনকে। যারা রাজনৈতিক ভাবে পরষ্পরকে পছন্দ করে না বলেই জানে গোটা বিশ্ব।

বিহারের ওই খাবার বিক্রেতার খাবারের নাম মোমো ওয়ালা বার্গার। তবে নামে যেটা বলা হয় না তা হল বার্গারে শুধু মোমো নেই, চাউমিনও আছে!

প্রথমে দু’টি বার্গারের পাঁউরুটিতে চিজ দিয়ে তাতে মাংসের প্যাটি দিয়ে তার উপরে রাখা হয় দু’টি মোমো। কিছু স্যালাডের পরত দিয়ে তার উপর রাখা চাউমিন। বার্গারের সস তো থাকেই। তার পাঁউরুটিতে মুড়ে হাতে যেটা আসে তার স্বাদ নাকি স্বর্গীয়! অন্তত এমনই দাবি ওই খাবার বিক্রেতার নিয়মিত খরিদ্দারদের।

ভিডিয়োটি দেখে অনেকেই প্রশ্ন তুলেছেন, এই খাবারের নাম কী হওয়া উচিত? মোবার্গের সঙ্গে মিলিয়ে ‘মোচাবার্গ’ অর্থাৎ মোমো-চাউমিন-বার্গার দেওয়া যায় কি? আপনার পরামর্শ কী?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Fusion Burger Momo Chow mein
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE