Advertisement
১৫ জুন ২০২৪
Blackbuck

কৃষ্ণ কীর্তনের তালে কৃষ্ণসার হরিণের নাচ! ভিডিয়ো দেখে পুরান মনে পড়ল ভক্তদের

ভিডিয়োয় দেখা যাচ্ছে জঙ্গল সংলগ্ন কিছুটা ফাঁকা জায়গায় একটি টালির চালের ঘরের বাইরে খোল-করতাল বাজিয়ে ভগবান কৃষ্ণের নাম সংকীর্তন করছেন কয়েকজন।

blackbuck perticipates in devotional kirtan

ভিডিয়োটি টুইটারে পোস্ট করেছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২১:১৭
Share: Save:

এক কৃষ্ণসার হরিণের ‘কৃষ্ণপ্রেম’ দেখে বিস্মিত নেটাগরিকেরা। একটি কৃষ্ণনাম সংকীর্তনের দলে মিশে বাকিদের মতোই ঘুরে ঘুরে লাফিয়ে ‘নাচ’তে দেখা গিয়েছে তাকে। সেই দৃশ্যের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে।

ভিডিয়োয় দেখা যাচ্ছে জঙ্গল সংলগ্ন কিছুটা ফাঁকা জায়গায় একটি টালির চালের ঘরের বাইরে খোল-করতাল বাজিয়ে ভগবান কৃষ্ণের নাম সংকীর্তন করছেন কয়েকজন। জনা দশেকের সেই দলে রয়েছে কয়েকজন বালক-বালিকা, কিশোরও। ফাঁকা জায়গায় ঘুরে ঘুরে নাম সংকীর্তন করতে করতে নাচছেন তাঁরা। আর তাঁদের সঙ্গে নাচছে ওই কৃষ্ণসার হরিণটিও। কীর্তনকারীরা খোল বাজিয়ে যে ভাবে তালে তালে নাচছেন, সে ভাবেই তাল তাল দিয়ে লাফাচ্ছে হরিণটিও। খোলের আওয়াজ থামলে সেও থামছে।

ভিডিয়োটি টুইটারে পোস্ট করেছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দ। তিনি লিখেছেন, কৃষ্ণসার হরিণের নাম করণের নেপথ্যে একটি গল্প রয়েছে। এই প্রজাতির হরিণকে অকারণে কৃষ্ণমৃগ বলা হয় না। হিন্দু পুরাণ অনুযায়ী কৃষ্ণের রথ টেনেছিল এই কৃষ্ণসার হরিণ। এই ভিডিয়োয় হরিণটিও সমান উৎসাহে কৃষ্ণ কীর্তনেও অংশ নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blackbuck
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE